Guidelines for Govt Employees: আপনি কি সরকারি কর্মী? ভুলেও ব্যবহার করবেন না যে সব অ্যাপ, ইন্টারনেট ব্যবহারের সময় মাথায় রাখুন

Guidelines for Govt Employees: বর্তমানে সাইবার অপরাধের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। আর সবথেকে বেশি আতঙ্ক এই সরকারি ওয়েবসাইটগুলি নিয়েই।

Guidelines for Govt Employees: আপনি কি সরকারি কর্মী? ভুলেও ব্যবহার করবেন না যে সব অ্যাপ, ইন্টারনেট ব্যবহারের সময় মাথায় রাখুন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 9:15 AM

নয়া দিল্লি: বর্তমানে সাইবার অপরাধ নতুন কিছু নয়। দেশে-বিদেশে এটাই এখন শত্রুপক্ষকে ঘায়েল করার নয়া হাতিয়ার। আর সেই সাইবার হানায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে কোনও দেশের নিরাপত্তা। শত্রু-দেশ যদি একবার সাইবার আক্রমণ চালায়, তাহলে তার হাত থেকে নিস্তার পাওয়া কঠিন। তাই সরকারকে সর্বদা সচেতন থাকতে হয়। ভারতেও এবার সরকারি কর্মীদের জন্য তৈরি করা হয়েছে নির্দিষ্ট গাইডলাইন। তাতে বেশ কিছু অ্যাপ বা টুল ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক করা হয়েছে।

সম্প্রতি ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের তরফ থেকে একটি ১০ পাতার গাইডলাইন তৈরি করে দেওয়া হয়েছে। সাইবার নিরাপত্তার স্বার্থে কী করবেন আর কী করবেন না, তারই তালিকা তৈরি করা হয়েছে। সেখানে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে গুগল ড্রাইভ, ড্রপবক্স ও ভিপিএন-এর কথা। এগুলি ব্যবহার করলে সাইবার অপরাধীদের সুবিধা হতে পারে। সরকারি কর্মীদের হাতে যেহেতু সরাসরি সরকারি দফতরের তথ্য থাকে, তাই তাঁদের এই গাইডলাইন মেনে চলার কথা বলা হয়েছে।

গাইডলাইনে স্পষ্ট বলা হয়েছে, যে কোনও থার্ড পার্টি অ্যাপের ব্যবহার বিপদ ডেকে আনতে পারে। এ ছাড়া কোনও সরকারি নথি ডাউনলোড করতে নিষেধ করা হয়েছে। কোনও ক্লাউডেই যাতে সে সব নথি না থাকে, সে ব্যাপারে সতর্ক করা হয়েছে। এ ছাড়া বলা হয়েছে, বাইরে থেকে কোনও স্টোরেড ডিভাইস যেমন ইউএসবি লাগানো যাবে না। বারবার ইউএসবি লাগালে যে কোনও কম্পিউটার বা ল্যাপটপে ভাইরাস আক্রমণ হতে পারে।

গুগল ড্রাই বা ভিপিএন ব্যবহার না করার পরামর্শ দেওয়ার কারণ হল, ওই সব অ্যাপের বিকল্প হিসেবে সরকার নিজস্ব কোনও অ্যাপ আনছে। সেগুলি কী কী, তা না জানানো হলেও ওই সব অ্যাপ ব্যবহার করলে যে সাইবার নিরাপত্তা বাড়বে, সে কথা উল্লেখ করা হয়েছে। এর ফলে সরকারি তথ্য বা নথি সরকারের হাতেই থাকবে, বাইরে যাবে না।