Voter ID: Voter Card-এ কি এই ভুল রয়েছে? বদলে ফেলুন এইভাবে, নইলে সমস্যায় পড়বেন…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Jun 19, 2022 | 9:30 AM

Voter Id: তবে অনেক সময় আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যাদের ভোটার আইডি কার্ডের নাম ভুল থাকে অথবা মহিলাদের ক্ষেত্রে বিয়ের পর পদবী বদলে গেলে ভোটার কার্ডের নাম ও ঠিকানা বদলের প্রয়োজন হয়।

Voter ID: Voter Card-এ কি এই ভুল রয়েছে? বদলে ফেলুন এইভাবে, নইলে সমস্যায় পড়বেন...
ছবি- প্রতীকী চিত্র

নিয়ম অনুযায়ী প্রাপ্ত বয়স্ক সকলকেই আমাদের দেশের সংবিধান ভোটাধিকার দিয়েছে। ভোটাধিকার সুরক্ষিত করতে দেশের সংবিধান সকলকেই ভোটার কার্ড দিয়েছে। তবে ভোটার কার্ড যে শুধুমাত্র ভোটাধিকার প্রয়োগ করার কাজেই ব্যবহার করা হয় এমনটা নয়, পরিচয়পত্র হিসেবে ভোটাধিকার ব্যাপকভাবে ব্যবহার করা হয়। তবে অনেক সময় আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যাদের ভোটার আইডি কার্ডের নাম ভুল থাকে অথবা মহিলাদের ক্ষেত্রে বিয়ের পর পদবী বদলে গেলে ভোটার কার্ডের নাম ও ঠিকানা বদলের প্রয়োজন হয়। অন্যান্য পরিচয়পত্রের সঙ্গে ভোটার কার্ডের নাম ঠিকানা নাম মিললে বিভিন্ন ক্ষেত্রেই সমস্যা হতে পারে। অনেকই বুঝে পান না কীভাবে ভোটার কার্ডের নাম বদল করবেন। নির্বাচনের কমিশনের উদ্যোগে ঘরে বসেই এখন ভোটার কার্ডের নাম বদলে ফেলা সম্ভব। অফলাইনেও ভোটার কার্ডের নাম বদলে ফেলা সম্ভব, তবে সেই প্রক্রিয়া দীর্ঘমেয়াদি। কীভাবে নাম সহ যাবতীয় তথ্য বদল করবেন, এক নজরে দেখে নিন…

  1. ইমেল আইডি ও ফোন নম্বর দিয়ে ভোটার পোর্টাল https://voterportal.eci.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নিজের নাম নথিভুক্ত করুন।
  2. সেখানে গিয়ে Correction in Voter ID অপশন বেছে নিতে হবে।
  3. এবার correction in the name অপশন বেছে নিন।
  4. যাবতীয় প্রয়োজনীয় নথি দিয়ে declaration পূরণ করে নিন।
  5. একবার যাচাই করে নিয়ে নাম পরিবর্তনের জন্য নিজের আবেদন জমা দিতে হবে।
  6. submit করে দেওয়ার পর আপনাকে একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে। ওই নম্বর দিয়ে আপনি দেখতে পারবেন যে নাম পরিবর্তনের প্রক্রিয়াটি কোন পর্যায়ে রয়েছে।
  7. নাম পরিবর্তনের ভেরিভিকেশন প্রক্রিয়ার জন্য আপনাকে প্যান কার্ড, পাসপোর্ট অথবা সরকারি কোনও নথি দেখাতে হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla