5G Service: কয়েকদিন পরই ২০-২৫টি শহরে চালু হচ্ছে ৫জি পরিষেবা, কত খরচ হবে, জেনে নিন…

5G Service: কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে চলতি বছরের শেষ ভাগের মধ্যেই দেশের কমপক্ষে ২০ থেকে ২৫টি শহরে ৫জি পরিষেবা চালু হয়ে যাবে।"

5G Service: কয়েকদিন পরই ২০-২৫টি শহরে চালু হচ্ছে ৫জি পরিষেবা, কত খরচ হবে, জেনে নিন...
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বীনী বৈষ্ণব।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 1:24 PM

নয়া দিল্লি: আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তারপরই দেশে আসছে ৫জি পরিষেবা (5G Service)। কেন্দ্রীয় মন্ত্রীও সেই খবরেই শিলমোহর দিয়ে দিলেন। শনিবারই TV9 নেটওয়ার্কের তরফে আয়োজিত ‘হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে গ্লোবাল সামিট’-এ কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বীনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানান, চলতি বছরের শেষভাগের মধ্যে দেশের ২০ থেকে ২৫টি শহরে চালু হয়ে যাবে ৫জি পরিষেবা। চলতি বছরের অগস্ট-সেপ্টেম্বর মাস থেকেই ৫জি পরিষেবা চালু করার কাজ শুরু হয়ে যাবে।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, বাকি দেশের তুলনায় ভারতে ইন্টারনেটের খরচ তুলনামূলকভাবে অনেকটাই কম। ৫জি পরিষেবা চালু হলে, সেটিও বাকি দেশের তুলনায় অনেকটাই কম খরচে পাওয়া যাবে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, “ভারতে বর্তমানে ৪জি ও ৫জি স্টাক তৈরি করা হচ্ছে। আগামিদিনে গোটা বিশ্বে ভারত ইন্টারনেট পরিষেবা ও ডিজিটাল নেটওয়ার্কের ক্ষেত্রে একটি বিশ্বাসযোগ্য স্থান অর্জন করবে। বিভিন্ন দেশ ভারতে উৎপাদিত ৪জি ও ৫জি পণ্য কিনতে আগ্রহ দেখাচ্ছে।”

তিনি বলেন, “আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে চলতি বছরের শেষ ভাগের মধ্যেই দেশের কমপক্ষে ২০ থেকে ২৫টি শহরে ৫জি পরিষেবা চালু হয়ে যাবে। বিশ্বে যেখানে ইন্টারনেটের খরচ ২৫ ডলারের কাছাকাছি, সেখানে ভারতে ইন্টারনেটের খরচ ২ ডলার। বাকি দেশের তুলনায় আমাদের দেশে ইন্টারনেটের খরচ প্রায় ১০ গুণ কম।”

একইসঙ্গে অবাঞ্চিত কল বা স্প্যাম কল বন্ধ করার জন্যও কেন্দ্রের তরফে নয়া নিয়ম আনা হচ্ছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, “শীঘ্রই এমন এক ব্যবস্থা আনা হবে যেখানে অচেনা কেউ ফোন করলেই তাঁর নাম মোবাইল স্ক্রিনে ফুটে উঠবে। কেওয়াইসি আপডেট করা থাকবে, যে কারণে পরিচয় গোপন করা যাবে না।”

উল্লেখ্য, চলতি সপ্তাহেই ৫জি স্পেকট্রাম নিলামে সবুজ সঙ্কেত দিয়েছে কেন্দ্র। চলতি মাসের শেষভাগে স্পেকট্রাম নিলাম শুরু হয়ে যাবে। প্রায় ৪.৩ লক্ষ কোটি টাকা স্পেকট্রাম নিলাম করা হবে। বিভিন্ন তথ্য প্রযুক্তি সংস্থাকেও ৫জি নেটওয়ার্ক সেট-আপ করার অনুমতি দেওয়া হয়েছে।