Career Tips: মনে সর্বদা ভয় এই বুঝি চাকরি গেল? ঝড়-ঝাপটার মাঝেও কীভাবে সঠিক দিশায় এগিয়ে নিয়ে যাবেন নিজের কেরিয়ার?

Career Tips: ক্য়ানবেরা বিশ্ববিদ্যালয়ের লেবর মার্কেট রিসার্চের ডিরেক্টর অধ্যাপক ফিল লুইস বলেন, "যখনই নতুন কাউকে নিয়োগ করা হয়, তখন তার শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতা খতিয়ে দেখা হয়। একজন অনভিজ্ঞ ব্যক্তি বা শিক্ষাগত যোগ্যতা কম, এমন ব্যক্তির তুলনায় অবশ্যই উচ্চ-শিক্ষিত ও অভিজ্ঞ ব্যক্তিই বেশি গুরুত্ব পাবেন।"

Career Tips: মনে সর্বদা ভয় এই বুঝি চাকরি গেল? ঝড়-ঝাপটার মাঝেও কীভাবে সঠিক দিশায় এগিয়ে নিয়ে যাবেন নিজের কেরিয়ার?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই থমকে দাঁড়িয়েছিল জীবন। লকডাউনে শুধু সাধারণ মানুষের জীবনই প্রভাবিত হয়নি। কর্মক্ষেত্রেও ব্যাপক প্রভাব পড়েছিল। চাকরি হারিয়েছিলেন লক্ষাধিক মানুষ। করোনা সংক্রমণ কমতেই ফের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। তবে এবার ঝুঁকি নিতে নারাজ অনেকেই। নতুন করে যাদের চাকরি খুঁজতে হয়েছে বা সদ্য কর্মজীবনে পা রাখছেন, তাঁরা সকলেই চাইছেন এমন এক কাজ খুঁজতে, যেখানে চাকরি হারানোর সম্ভাবনা থাকবে না। কোনওদিন চাকরি থেকে বিতাড়িত করা হবে না, এই গ্যারান্টি কেউই দিতে পারে না। তবে নির্দিষ্ট কিছু ধাপ অনসরণ করলে কর্মরত সংস্থায় নিজের স্থান পাকা করে নেওয়া যায়।

এই বিষয়ে ক্য়ানবেরা বিশ্ববিদ্যালয়ের লেবর মার্কেট রিসার্চের ডিরেক্টর অধ্যাপক ফিল লুইস বলেন, “যখনই নতুন কাউকে নিয়োগ করা হয়, তখন তার শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতা খতিয়ে দেখা হয়। একজন অনভিজ্ঞ ব্যক্তি বা শিক্ষাগত যোগ্যতা কম, এমন ব্যক্তির তুলনায় অবশ্যই উচ্চ-শিক্ষিত ও অভিজ্ঞ ব্যক্তিই বেশি গুরুত্ব পাবেন। বর্তমানে সমাজে পরিবর্তন আসার পাশাপাশি কর্মক্ষেত্র ও কাজও জটিল হয়ে উঠছে। কোনও একটি নির্দিষ্ট গণ্ডি বা দফতরের মধ্যে কাজ সীমাবদ্ধ থাকছে না।  সেই কারণেই কর্মীদের সর্বদা নিজেদের দক্ষতা ঝালাই করে নিতে হচ্ছে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নতুন কাজ শিখতে হচ্ছে।”

কীভাবে নিজের কেরিয়ারকে সুরক্ষিত রাখবেন?

১. শিক্ষাগত যোগ্যতা বাড়ানো– শেখার কোনও শেষ নেই, জানার কোনও বয়স নেই- প্রতিযোগিতার যুগে টিকে থাকতে এটিই মূলমন্ত্র হওয়া উচিত সকলের। একটি নির্দিষ্ট সময় বা ধাপ অবধি পড়াশোনা করার পর চাকরি পেয়ে গেলেই কিন্তু ইতি টানলে চলবে না। বরং সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য নতুন নতুন কাজ শিখতে হবে। যদি প্রতিবন্ধকতাকে কাটিয়ে উঠে নিজেকে সময়ের সঙ্গে আপডেট করতে পারেন, তবেই আপনার কেরিয়ার সুরক্ষিত থাকবে।

২. নিজের মধ্যে পরিবর্তন আনুন– এক কর্মপদ্ধতিতে আপনি অভ্যস্ত হলেও, যদি আপনাক সংস্থা অন্য কোনও ধরনের কাজ চায় আপনার কাছ থেকে, তবে সেই পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় পরিবর্তন আনা জরুরি। একই নিয়ম বর্তায় কর্মক্ষেত্র পরিবর্তনের ক্ষেত্রেও। নতুন ধরনের কোনও কাজ করা থেকেও পিছিয়ে আসবেন না।

৩. নিজের গুণাগুণ ও ভুল-ত্রুটি খুঁজে বের করুন-  সকলেই ভাল-মন্দ মিশিয়ে তৈরি। যদি আপনি নিজেরে বুঝতে পারেন, কোনটা আপনার দক্ষতা ও কোনটা খামতি, তবে নিজে থেকেই উন্নতি করতে, পরিবর্তন আনতে পারবেন নিজের মধ্যে।