CBSE Single Girl Child Scholarship 2022: একমাত্র কন্যা সন্তান হলে CBSE দেবে স্কলারশিপ! আবেদন পদ্ধতি জেনে নিন

এক বছরের মধ্যে এই স্কলারশিপ পুনর্নবীকরণ করা হবে বলেই জানা গিয়েছে। ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়ে একাদশ শ্রেণি পাস ছাত্রীরা যাঁরা দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন তারাও পুনর্নবীকরণের জন্য আবেদন করতে পারবেন।

CBSE Single Girl Child Scholarship 2022: একমাত্র কন্যা সন্তান হলে CBSE দেবে স্কলারশিপ! আবেদন পদ্ধতি জেনে নিন
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 8:23 PM

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই ইতিমধ্যে CBSE Single Girl Child Scholarship 2022-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে। আজ ১৪ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। একমাত্র কন্যা সন্তান হলে এই স্কলারশিপ পাওয়া যাবে। সিবিএসইর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। এই স্কলারশিপের জন্য আবেদন করতে হলে সিবিএসই-র অফিশিয়াল ওয়েবসাইট cbse.gov.in -এ যেতে হবে। ১৪ নভেম্বর অবধি এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।

সিবিএসই অনুমোদিত স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। বাবা-মায়ের একমাত্র কন্যা সন্তান, যারা দশম শ্রেণিতে ৬০ শতাংশ নম্বর পেয়েছে তারাও এই স্কলারশিপ পাওয়ার যোগ্য।

এক বছরের মধ্যে এই স্কলারশিপ পুনর্নবীকরণ করা হবে বলেই জানা গিয়েছে। ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়ে একাদশ শ্রেণি পাস ছাত্রীরা যাঁরা দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন তারাও পুনর্নবীকরণের জন্য আবেদন করতে পারবেন। কোনও অফলাইন অ্যাপলিকেশন অথবা হার্ড কপি গ্রহণযোগ্য নয়। গোটা প্রক্রিয়াটাই অনলাইনে হবে। বিস্তারিত তথ্য পাওয়ার জন্য সিবিএসই-র ওয়েবসাইটে যেতে হবে।

আবদেন পদ্ধতি

প্রথমেই www.cbse.nic.in ওয়েবসাইটে চলে যেতে হবে।

এবার সেখানে গিয়ে Single girl child scholarship X-2022 REG’-এ ক্লিক করতে হবে।

এবার নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করতে হবে।

এবার আবেদন বা পুনর্নবীকরণের জন্য আবেদন করতে হবে।

আবেদনপত্র পূরণ ও নথি আপলোড করার পর আবেদন জমা দিতে হবে।