Bengali Honours: বাংলা অনার্স করে চাকরির চিন্তা! এই রাস্তায় এগোলে মিলতে পারে মোটা বেতনের চাকরি

Bengali Honours: বাংলা অনার্স করে চাকরির চিন্তা! এই রাস্তায় এগোলে মিলতে পারে মোটা বেতনের চাকরি
ছবি- বাংলা অনার্স করেও মিলতে পারে মোটা বেতনের চাকরি

Bengali Honours: যার শিক্ষকতার দিকে এগোতে চান বাংলা নিয়ে পড়লে তাদের জন্যও থাকছে একাধিক দুর্দান্ত সুযোগ। সঙ্গে সাংবাদিকতার দুনিয়া থেকে বিজ্ঞাপনী সংস্থাতেও মিলতে পারে মোটা বেতনের কাজ।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 15, 2022 | 9:15 AM

কলকাতা: দশম শ্রেণির পরীক্ষায় পাশ করতে না করতেই উচ্চশিক্ষার জন্য শাখা বাছতে গিয়ে চিন্তায় পড়েন পড়ুয়া থেকে অভিভাবকদের একটা বড় অংশ। তবে চাকরির বাজারে সায়েন্স, কমার্সের থেকে আর্টসের পড়ুয়াদের চাহিদা বরাবরই কম থাকে। আর এই ধারণা থেকেই আর্টস নিয়ে ছেলেমেয়েদের পড়াতে ‘ছুৎমার্গ’ থাকে একটা বড় অংশের অভিভাবকদের মধ্যে। উচ্চামাধ্যমিকের পড়াশোনা শেষে হলে আর্টসের মধ্যে বাংলা, ইংরাজী নিয়ে স্নাতক, স্নাতকোত্তরের পড়াশোনার দিকে এগোন অনেকে। কিন্তু, অনেকেই বলেন বাংলা নিয়ে পড়লেও চাকরির বাজারে তার নাকি বিশেষ দাম থাকে না। কিন্তু, একটু তলিয়ে দেখলেই দেখা যাবে বাংলা নিয়ে পড়েও মিলতে পারে মোটা বেতনের চাকরি। খুলতে পারে নানা চাকরির দরজা। 

যারা শিক্ষকতার দিকে এগোতে চান বাংলা নিয়ে পড়লে তাদের জন্যও থাকছে একাধিক দুর্দান্ত সুযোগ। প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষকতার পাশাপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়েও অধ্যাপনার কাজ মিলতে পারে। সঙ্গে মিলতে পারে গবেষণার সুযোগ। তবে প্রাইমারি বা মাধ্যমিক স্তরে পড়ানোর জন্য স্নাতক, স্নাতকোত্তরে ডিগ্রি থাকার পাশাপাশি ডিএড, বিএড, ডিএলএডের শংসাপত্রেরও বিশেষ ক্ষেত্রে প্রয়োজন হয়। তবে কলেজ-বিশ্ববিদ্যালয়ে কাজের জন্য নেট-সেট পাশ করাও দরকার। শিক্ষাকতার কাজ ছাড়াও বাংলা নিয়ে পড়ে আরও একাধিক দিকেই চাকরির চেষ্টা করা যেতে পারে। যে কোনও প্রকাশনা সংস্থাতেও মিলতে পারে কাজ। কাজ মিলতে পারে প্রুফ রিডারের। লেখালেখির ইচ্ছা থাকলে সহজেই লেখক হওয়ার রাস্তায় দৌড় শুরু করা যেতে পারে। সঙ্গে যে কোনও প্রোডাকশন হাউস, বা নাটক দলে স্ক্রিপ্ট রাইটারেরও কাজ মিলতে পারে। 

এই খবরটিও পড়ুন

কাজ মিলতে পারে অনুবাদকেরও।  কন্টেন্ট রাইটার হিসাবেও যে কোনও এডুকেশন ফার্মে চাকরি মিলতে পারে। ভাষাতাত্ত্বিক হিসাবেও বাংলা শেখার পর কাজের দুনিয়ায় পা রাখা যেতে পারে। সঙ্গে ভাষায় ভালো দক্ষতা থাকলে বিজ্ঞাপন সংস্থাগুলিতেও কাজ পাওয়া যেতে পারে। কবিতা লেখার অভ্যাস থাতলে যে কোনও বিজ্ঞাপন সংস্থায় ট্যাগ লাইন লেখক হিসাবেও মিলতে পারে কাজ। অন্যদিকে বর্তমানে যুগে সমস্ত সংবাদ সংস্থাতেই বাংলা ভাষা নিয়ে পড়াশোনা করা পড়ুয়াদের দর বাড়ছে। সংবাদ পাঠক, রিপোর্টার, সংবাদ সম্পাদকের পদে মিলতে পারে কাজ। তবে এই ক্ষেত্রের সংবাদের দুনিয়া নিয়ে সম্যক জ্ঞান থাকা বিশেষ ভাবে দরকার। 

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA