Job Opportunity,: এই বছর ১০ হাজার মানুষকে চাকরি দেবে এই আইটি কোম্পানি, ১৫০০০ কোটির অর্ডার পূরণের লক্ষ্য

Job Oppotunity: হেক্সাওয়্যার টেকনোলজির প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান অতুল কে নিশার ২০১৩য় কোম্পানির বেশিরভাগ অংশ বোরিং পিই এশিয়াকে ১,৬৮৭ কোটি টাকায় বিক্রি করে দিয়েছিলেন। এছাড়াও আরও ২৬ শতাংশ অংশীদারি বিক্রি করার কথা ছিল।

Job Opportunity,: এই বছর ১০ হাজার মানুষকে চাকরি দেবে এই আইটি কোম্পানি, ১৫০০০ কোটির অর্ডার পূরণের লক্ষ্য
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 5:43 PM

চাকরি প্রার্থীদের জন্য খুশির খবর। বিশ্বের প্রযুক্তি ক্ষেত্রের বড় কোম্পানি কার্লাইল (Carlyle Group) এর নিয়ন্ত্রণাধীন হেক্সোওয়্যার টেকনোলজিস (Hexaware Technologies) এই বছর ১০,০০০ মানুষকে চাকরি দেবে। তাদের পক্ষ থেকে ১০ হাজার নতুন নিয়োগের কথা ঘোষণা করা হয়েছে। এই মুহূর্তে কোম্পানির কর্মচারীর সংখ্যা ২৫,০০০। ওই কোম্পানির এক সিনিয়র আধিকারিক বলেছেন যে চাকরি ছাড়ার হার বাড়া আর প্রায় ১৫,০৪২ কোটি টাকার অর্ডারের পাইপলাইনের কাজ সম্পন্ন করার জন্য ১০,০০০ জনকে নিযুক্ত করা হবে। গত বছর কার্লাইল গোষ্ঠী বেরিং প্রাইভেট ইক্যুটি এশিয়াকে শহরের সফটওয়্যার কোম্পানির জন্য ২২৫৬৩ কোটি টাকা অফার করেছিল। ১৯৯০ সালে প্রযুক্তি ক্ষেত্রের বিরাট মাপের ব্যক্তিত্ব অতুল কে নিশার এই কোম্পানির গঠন করেছিলেন।

পিটিআই সবার আগে এই খবর দিয়েছিল যে ওয়াশিংটনের বেসরকারি ইক্যুইচি, বিকল্প সম্পত্তি ম্যানেজমেন্ট আর অর্থনৈতিক পরিষেবা প্রদানকারী কোম্পানি কার্লাইল ৩ হাজার কোটি টাকার বুলি সহ হেক্সাওয়্যার টেকনোলজিকে অধিগ্রহণ করতে পারে।

২০১৩য় বেচে দিয়েছিলেন কোম্পানি

হেক্সাওয়্যার টেকনোলজির প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান অতুল কে নিশার ২০১৩য় কোম্পানির বেশিরভাগ অংশ বোরিং পিই এশিয়াকে ১,৬৮৭ কোটি টাকায় বিক্রি করে দিয়েছিলেন। এছাড়াও আরও ২৬ শতাংশ অংশীদারি বিক্রি করার কথা ছিল। এইভাবে মোট ২,৭৪৫ কোটি টাকার চুক্তি হয়েছিল। পরে নিশার সম্পূর্ণভাবে এই কোম্পানি থেকে বেরিয়ে যান, কিন্তু তিনি কার্লাইলের সঙ্গে চুক্তি পূরণ হওয়া পর্যন্ত এই কোম্পানির চেয়ারম্যান ছিলেন। সেই বছর নভেম্বর পর্যন্ত বোরিং কোম্পানি ১০০ শতাংশ অংশীদারি পেয়ে যায়। হেক্সাওয়্যার ২০২১ এ ক্যাম্পাস আর লেটরল দুই জায়গা থেকেই ১০,০০০ জনকে নিযুক্ত করেছিল। ২০২০ সালে এই সংখ্যাটি বাড়িয়ে ১৫,০০০ থেকে বাড়িয়ে ২৫,০০০ টাকা করে দেওয়া হয়।

৩৫ হাজার হয়ে যাবে কর্মচারীর সংখ্যা

এই কোম্পানির সিইও আর. শ্রীকৃষ্ণ পিটিআইকে জানিয়েছেন যে কোম্পানি এই বছর এই সংখ্যক ফ্রেসার্স আর লেটরল কর্মীদের নিযুক্তির জন্য প্রস্তুত, যার ফলে ২০২২ এ মোট কর্মচারীর সংখ্যা ৩৫,০০০ হাজার হয়ে যাবে। চাহিদার পরিবেশ বেশি আর স্বাস্থ্যকর রয়েছে কিন্তু ভাল প্রতিভার সরবরাহ সবসময়ই কম হয়। তিনি আরও বলেন যে এদের মধ্যে একটা ভাল সংখ্যার প্রতিভারা স্টার্টআপে চলে যাচ্ছে, যারা বেশি মাইনে দিচ্ছে এদের। বেশকিছুজন অভিজ্ঞতার সঙ্গে শিল্পের উৎপাদনের দিকেও চলে যাচ্ছেন। হেক্সওয়্যার নিজের ১ হাজার কোটি ডলারের রাজস্ব (২০২১) এর ৭০ শতাংশের থেকে সামান্য বেশি ভারতে বসা ৭৫ শতাংশ কর্মচারীদের কাছ থেকে আয় করে আর ১০০ শতাংশ স্থানীয় মানুষ আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ডে ভারসা, অ্যামস্টার্ডাম, রাশিয়া আর ফিলিপিন্সে নিজেদের অফিস পরিচালনা করেন, যারা এই কোম্পানির ২৫,০০০ কর্মচারীদের মাত্র ৩ শতাংশ।

আরও পড়ুন: West Bengal Job: চাকরির সুবর্ণ সুযোগ, ‘TCS অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং’, জানুন আবেদন পদ্ধতি