Job after HS: উচ্চমাধ্যমিক শেষে কোন শাখায় পড়লে সহজে মিলবে চাকরি? গতে বাঁধা রাস্তা ছেড়ে হাঁটতে পারেন ভিন্ন পথে

Job after HS: স্কুল জীবন শেষে কোন বিষয় নিয়ে পড়লে সহজে মিলবে চাকরি? করা যাবে ভাল উপার্জন?

Job after HS: উচ্চমাধ্যমিক শেষে কোন শাখায় পড়লে সহজে মিলবে চাকরি? গতে বাঁধা রাস্তা ছেড়ে হাঁটতে পারেন ভিন্ন পথে
ছবি - কী নিয়ে পড়লে উচ্চমাধ্যমিক শেষে সহজেই মিলতে পারে চাকরি?
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 4:21 PM

কলকাতা: উচ্চমাধ্যমিক (Higher Secondary) পাশ করার পর উচ্চাশিক্ষার (Higher Study) চিন্তা গ্রাস করে কমবেশি প্রতিটা পরিবারকে। ছেলে-মেয়ে কোন পথে পড়লে সহজে মিলবে চাকরি (Job), সে চিন্তায় করেন সমস্ত অভিভাবকই। উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কোন বিষয় নিয়ে পরবর্তী পড়াশোনা শুরু করা যায়? ৮০% নম্বর থাকলেই কী ভর্তি হওয়া যাবে যে কোনও বিষয়ে? এ চিন্তার ভাঁজেই ঠিক কোনও শিক্ষার্থীর পড়াশোনার ভবিষ্যতের রূপরেখা। তবে কলা হোক বা বিজ্ঞান, কমার্স হোক বা কোনও কারিগরি শিক্ষা যে কোনও শাখাতেই মনোযোগের সঙ্গে পড়লে সহজে মিলতে পারে চাকরি।

মুল ধারার স্নাতক কোর্স

উচ্চমাধ্যমিকের পর যে কোনও ছাত্র-ছাত্রীই এই মূল ধারার স্নাতক কোর্সগুলিতে পড়াশোনা করতে পারে। এ ক্ষেত্রে যে কোনও শিক্ষার্থী বেছে নিতে পারেন সাহিত্য, অর্থনীতি, ভূগোল, চলচ্চিত্র, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, দর্শন, ভাষাতত্ত্বের মত বিভিন্ন বিষয়। এছাড়াও উচ্চমাধ্যমিকের বিষয় হিসাবে অঙ্ক থাকলে, শিক্ষার্থীরা সায়েন্স বা ইঞ্জিনিয়ারিংয়ের পথেও হাঁটতে পারেন। বর্তমানে বি-টেক ইঞ্জিনিয়ারিং শিক্ষার এক জনপ্রিয় ধারা। এই ধারায় পড়া শেষ করার পর বিভিন্ন কর্পোরেট সংস্থা বা ইঞ্জিনিয়ারিং ফার্মে চাকরি পাওয়া সহজ হয়ে যায়।

শুরু করা যেতে পারে প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি

উচ্চমাধ্যমিক পাশের পরই হাতের সামনে থাকে বিভিন্ন প্রবেশিকা পরীক্ষা। একদিকে ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় ভর্তি হওয়ার জন্যে সর্বভারতীয় স্তরে পরীক্ষা নেওয়া হয়। আবার অন্যদিকে ডাক্তারি শিক্ষার জন্যেও পরীক্ষা হয় সর্বভারতীয় স্তরে। এখানেই শেষ নয়। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে যে গঠনতন্ত্রের দরকার পড়ে অর্থাৎ বিভিন্ন সরকারি পরীক্ষাতেও অংশগ্রহণ করা যেতে পারে। অতএব উচ্চমাধ্যমিকে শেষ হলেই শুরু করে দিতে হবে প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি। এছাড়াও ইউপিএসসি-র মত ভারতবর্ষের কঠিনতম পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন যে কোনও শিক্ষার্থী। 

একসঙ্গে দু’টি ভিন্ন পাঠক্রমে পড়াশোনা

নয়া শিক্ষা নীতির হাত ধরে উচ্চশিক্ষার ক্ষেত্রে খুলছে নিত্যনতুন দরজা। ২০২২ সালের ১২ এপ্রিল থেকে ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ (ইউজিসি) বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়, কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একই সঙ্গে দু’টি পাঠক্রমে ভর্তির সুযোগ দেওয়া হবে। এক্ষেত্রে কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্সের পড়ুয়ারা চাইলে অন্য একটি বিষয়ে ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্সে ভর্তি হতে পারবেন। অতএব উচ্চমাধ্যমিক বা দ্বাদশ পাশ করার পরই ভাবতে হবে এই সুযোগকে কাজে লাগিয়ে কি ভবিষ্যতের দৌড়ে নাম লেখানো সম্ভব? 

হাঁটা যেতে পারে ভিন্ন রাস্তায়

উচ্চমাধ্যমিক বা দ্বাদশ পাশ করার পর শিক্ষার্থীরা সাহিত্য, অর্থনীতি, ভূগোল, চলচ্চিত্র, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, দর্শন, ভাষাতত্ত্বের মত চিরাচরিত বিষয় নিয়ে যেমন পড়াশোনা করতে পারেন, তেমনই ডিজিটাল মিডিয়া এবং জ্ঞাপন, ভ্রমণ ও পর্যটন ব্যবস্থাপনা, ফ্যাশন ডিজাইনিং, অ্যানিমেশন ডিজাইনিং, ইভেন্ট ম্যানেজমেন্টের মতো কোর্সেও ভর্তি হতে পারে। এছাড়াও ফটোগ্রাফি, ওয়েব ডিজাইনিং, অ্যানিমেশন, জেমোলজি-এর মত বিষয় নিয়েও পড়াশোনা করে কার্যগত দক্ষতা বাড়ানো যেতে পারে।