Fresher’s Jobs: আপনি কি Fresher? চাকরি খুঁজছেন? এই ৫টি ক্ষেত্রগুলিতে চাকরি খুঁজুন, সাফল্য মিলবে

Information Technology: কিন্তু অতীতে যাদের চাকরি করার কোনও অভিজ্ঞতা নেই তাদের অনেক ক্ষেত্রেই চাকরির সুযোগ থেকে বঞ্চিত হতে হয়।

Fresher's Jobs: আপনি কি Fresher? চাকরি খুঁজছেন? এই ৫টি ক্ষেত্রগুলিতে চাকরি খুঁজুন, সাফল্য মিলবে
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 9:30 AM

করোনা মহামারি একদিকে যেমন অনেককে কর্মহীন করেছে তেমন অন্যদিকে অনেকের থেকে চাকরি কেড়েও নিয়েছে। সংক্রমণ ক্রমশ কমে আসার সঙ্গে সঙ্গে চাকরি বাজার চাঙ্গা হতে শুরু করেছে। কিন্তু অতীতে যাদের চাকরি করার কোনও অভিজ্ঞতা নেই তাদের অনেক ক্ষেত্রেই চাকরির সুযোগ থেকে বঞ্চিত হতে হয়। এমন বেশ কিছু ক্ষেত্র রয়েছে যেখানে ফ্রেশার তরুণ-তরুণীদের চাকরি পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। এক নজরে সেই ক্ষেত্রগুলির ওপর নজর দেওয়া যাক…

ইনফরমেশন টেকনোলজি

এক সমীক্ষায় পাওয়া তথ্যে দেখা গিয়েছে আইটি ইন্ডাস্ট্রিজে ৬৫ শতাংশ ফ্রেশারদের নিয়োগ করা হয়েছে, যা অন্যান্য ক্ষেত্রর থেকে বেশি। সমীক্ষার দাবি, চলতি বছরে আইটি ইন্ডাস্ট্রিজে ১ লক্ষ ফ্রেশার নিয়োগ করা হবে, কারণ সফটওয়্যার সংক্রান্ত প্রোডাক্টের চাহিদা ক্রমেই বাড়ছে।

এডুকেশন সেক্টর

করোনার সময় গোটা শিক্ষাক্ষেত্রে ডিজিটাল মাধ্যমে পড়াশুনাকে গ্রহণ করে নিয়েছে। রেডসিয়ার এবং ওমিডিয়ার নেটওয়ার্কের সমীক্ষার দাবি, চলতি বছরে এই ক্ষেত্রে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে কারণে সেরা সংস্থাগুলি তাদের কাজের পরিধি বাড়াচ্ছে, যাঁর অর্থ কাজ চালাতে সংস্থাগুলি অনেকে বেশি কর্মী নিয়োগ করবে।

টেলিকম

টেলিকম শিল্পেও বৃদ্ধির হার ভাল। বিভিন্ন রিপোর্ট থেকে জানা গিয়েছে, টেলিকম কোম্পানিগুলি চলতি বছরে ৩ হাজার কোটির বেশি বিনিয়োগ করবে এবং তাদের ব্যবসা সম্প্রসারণ করবে। অন্যদিকে ভারতে দ্রুত 5G পরিষেবা চালু হবে। সেই কারণে সেক্ষেত্রে সংস্থাগুলির কাজের ব্যাপ্তি অনেকটাই বাড়বে এবং বাড়তি কাজ সামাল দিতে নিয়োগ ছাড়া উপায় নেই। তাই সেখানে কর্ম সংস্থানের সম্ভাবনা রয়েছে।

ই-কমার্স ও লজিস্টিক

অক্টোবর সামনে এগিয়ে আসার সঙ্গে সঙ্গে উৎসবের মরশুমের কারণে ব্যাপকভাবে চাহিদা বাড়বে। সেই কারণে ই-কমার্স ও লজিস্টিক সংস্থাগুলিকে বাড়তি কর্মী নিতেই হবে কারণ নইলে পরিস্থিতি সামাল দেওয়া যাবে। তাই এখানেও ফ্রেশারদের চাকরির সুযোগ রয়েছে।

ফিনটেক

বিভিন্ন আর্থিক পরিষেবা ক্রমশই ডিজিট্যাল পদ্ধতি ও অত্যাধুনিক প্রযুক্তিকে আপন করে নিচ্ছে। আপনি যদি প্রযুক্তি বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে সক্ষম হন, তবে এই ক্ষেত্রেও রয়েছে চাকরি পাওয়ার সুযোগ। ডাটা সায়েন্স, সাইবার সিকিউরিটি, ব্লক চেইনের মতো ক্ষেত্রে আপনি যদি পারদর্শী হন, ফ্রেশার হলেও চাকরি নিয়ে ভাবতে হবে না।