Job Cut: শুধু টুইটার নয়, চলতি বছর কর্মী ছাঁটাই করেছে এই সংস্থাগুলি, তালিকায় রয়েছে কোন কোন নাম?

টুইটারের পাশাপাশি সান ফ্রান্সিসকোর ফিনটেক ফার্ম স্টাইপও প্রায় ১ হাজার ৫০ কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করার পথে হেঁটেছে।

Job Cut: শুধু টুইটার নয়, চলতি বছর কর্মী ছাঁটাই করেছে এই সংস্থাগুলি, তালিকায় রয়েছে কোন কোন নাম?
গুজরাট, হরিয়ানা, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, অসম, মধ্য প্রদেশ, রাজস্থান,পঞ্জাব, তামিল নাড়ু, পশ্চিমবঙ্গ ও দিল্লির জন্য নিয়োগ করা হচ্ছে। এই নিয়োগের বিষয়ে বিস্তারিত জেনে নিন টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সের ওয়েবসাইটে গিয়ে।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 9:30 AM

মুম্বই: ইলন মাস্ক কর্তৃক টুইটার অধিগ্রহণের পর অসংখ্য কর্মীকে সেই সংস্থা থেকে ছেঁটে ফেলা হয়েছিল। সম্প্রতি ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা থেকে ১১ হাজার কর্মীকে বরখাস্ত করার সিদ্ধান্ত সামনে এসেছে। তবে শুধুমাত্র এই দুটি বেসরকারি সংস্থাই নয়, Netflix, Robinhood, Glossier, Better-র মতো সংস্থাগুলিও এ বছর কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে। কর্মী ছাঁটাইয়ের জন্য কেউ করোনার দোহাই দিয়েছে কেউ আবার দায়ী করেছে মূল্যবৃদ্ধিকে।

কয়েক সপ্তাহে স্ট্রাইপ, লিফট এবং চিম এবং টুইটার সহ ২৪টি মার্কিন সংস্থা গণহারে কর্মীদের ছাঁটাই করেছে। রাতারাতি কর্মহীন হয়ে পড়েছেন অসংখ্য মানুষ। এক সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে সব কর্মী ছাঁটাইয়ের নিরিখে সব টেক জায়েন্ট গুলির মধ্যে শীর্ষে রয়েছে ইলন মাস্কের টুইটার। জানা গিয়েছে টুইটার থেকে এখনও অবধি ৩৭০০ জনকে ছেঁটে ফেলা হয়েছে।

টুইটারের পাশাপাশি সান ফ্রান্সিসকোর ফিনটেক ফার্ম স্টাইপও প্রায় ১ হাজার ৫০ কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করার পথে হেঁটেছে। সান ফ্রান্সিসকোর লিফটও ৭৬০ জন কর্মীকে চাকরি থেকে বিতাড়িত করেছে। সান ফ্রান্সিসকোর আরেকটি প্রপটেক ফার্ম ওপেনডোর ৫৫০ জন কর্মী কমিয়েছে, Booking.com ২২৬ জন কর্মী ছাঁটাই করেছে, সিয়াটেলের জিলো ৩০০ জন কর্মী ছাঁটাই করেছে, নিউইয়র্কের ডিজিটাল স্বাস্থ্য সংস্থা ১০৯৫ জন কর্মী ছাঁটাই করেছে, এবং একই রকম আরেকটি নিউইয়র্কের ফার্ম পেলোটন ২০২২ সালে ৪০৮৪ জন কর্মী কমিয়েছে।

পিছিয়ে নেই জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফিক্সও। চলতি বছর সেখান থেকে ৪৮০ জনকে ছেঁটে ফেলা হয়েছে। সান ফ্রান্সিসকোর এন্টারপ্রাইজ সফ্টওয়্যার টুইলিও ৮০০ জনকে চাকরি থেকে বিতাড়িত। বোস্টনের ই-কমার্স ফার্ম ওয়েফেয়ার ৮৭০ জনকে চাকরি থেকে বরখাস্ত করেছে, সেখানে নিউইয়র্কের ইকমার্স ফার্ম ভ্রুম ৬৪৭ কর্মচারীকে বিদায় জানিয়েছে। এই ভাবে কর্মী ছাঁটাই হওয়ার কারণে অন্যান্য বেসরকারি বহুজাতিক সংস্থাগুলির কর্মীদের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। আগামী দিনে আর কোনও সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটে কি না, সেটাই এখন দেখার।