NFR Recruitment 2022: মাধ্যমিক পাশেই রেলের চাকরি, শূন্য পদ ৫০০০-এরও বেশি! নিয়োগ হতে পারে বাংলাতেই

NFR Recruitment 2022: মাধ্যমিক পাশেই রেলের চাকরি, শূন্য পদ ৫০০০-এরও বেশি! নিয়োগ হতে পারে বাংলাতেই
উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়েতে ৫৬৩৬টি শূন্যপদ

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের বিভিন্ন ওয়ার্কশপে, মোট ৫,৬৩৬ জনকে শিক্ষানবিশ পদে নিয়োগ করা হবে। চাকরির সুযোগ রয়েছে পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারেও। জেনে নিন বিস্তারিত।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 21, 2022 | 9:59 AM

কলকাতা: রেলওয়েতে কাজ করার স্বপ্ন থাকে অনেকেরই। আর তাদের জন্য দারুণ সুখবর নিয়ে এল নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। ভারতীয় রেলের এই শাখায় হাজার হাজার শিক্ষানবিশ পদের জন্য আবেদনপত্র চাওয়া হয়েছে। যোগ্য এবং উপযুক্ত প্রার্থীরা নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলের অফিসিয়াল সাইট nfr.indianrailways.gov.in-এ গিয়ে আবেদন করতে পারেন। এই পদগুলিতে নিয়োগের জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

চাকরির বিবরণ

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের বিভিন্ন ওয়ার্কশপে মেশিনিস্ট, ওয়েল্ডার, ফিটার, ডিজেল মেকানিক, ইলেকট্রিশিয়ান, রেফ্রিজারেটর এবং এসি মেকানিক, ইলেকট্রনিক্স মেকানিক, লাইনম্যান, কার্পেন্টার, মেসন, পেইন্টার, আইটি এবং ইলেকট্রনিক সিস্টেম মেইনটেন্যান্স, প্লাম্বার ইত্যাদি পদে শিক্ষানবিশ হিসাবে নিয়োগ।

শূন্য পদের বিবরণ

কাটিহার এবং টিডিএইচ ওয়ার্কশপে – ৯১৯টি

আলিপুরদুয়ার ওয়ার্কশপে – ৫২২টি

রঙ্গিয়া ওয়ার্কশপে – ৫৫১টি পদ

লামডিং ওয়ার্কশপে – ১১৪০টি

তিনসুকিয়া ওয়ার্কশপে – ৫৪৭টি

নিউ বোঙ্গাইগাঁও ওয়ার্কশপে – ১১১০টি

ডিব্রুগড় ওয়ার্কশপে – ৮৪৭টি

বেতন

শিক্ষানবিশ আইন অনুযায়ী বেতন দেওয়া হবে।

আবেদনকারীর যোগ্যতা

এই নিয়োগের জন্য আবেদন করতে গেলে, প্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর-সহ দশম শ্রেণি উত্তীর্ণ হতে হবে। এর পাশাপাশি, আবেদনকারীকে অবশ্যই প্রাসঙ্গিক ট্রেডে আইটিআই শংসাপত্র থাকতে হবে।

বয়সের সীমা

আবেদনকারী প্রার্থীদের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্ব সীমায় এসসি/এসটি প্রার্থীদের ক্ষেত্রে ৫ বছর, এবং ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ৩ বছরের শিথিলতা রয়েছে। প্রতিবন্ধীদের জন্য ১০ বছর শিথিল করা হয়েছে।

বাছাই প্রক্রিয়া

মাধ্যমিক এবং আইটিআই-এ প্রাপ্ত নম্বরের শতাংশের ভিত্তিতে তৈরি মেধাতালিকা অনুযায়ী নিয়োগ করা হবে। নিয়োগের আগে নথিপত্র যাচাই করা হবে।

আবেদনের মূল্য

আবেদন করতে আগ্রহী প্রার্থীদের আবেদন করার জন্য ১০০ টাকা করে দিতে হবে। ডেবিট কার্ড / ক্রেডিট কার্ড / ইন্টারনেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে এই অর্থ প্রদান করা যাবে। তবে এসসি, এসটি, প্রতিবন্ধী, এবং মহিলা প্রার্থীদের জন্য কোনো আবেদনের মূল্য দিতে হবে না।

কীভাবে আবেদন করতে হবে?

আবেদন প্রক্রিয়া পুরোটাই অনলাইন। যোগ্য এবং উপযুক্ত প্রার্থীদের নর্থ ফ্রন্টিরা রেলওয়ের সরকারি ওয়েবসাইট, nfr.indianrailways.gov.in-এ গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। সরাসরি আবেদন করা যাবে এই লিঙ্কে ক্লিক করে। প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথি, আধার কার্ড নম্বর পূরণ করতে হবে এবং স্ক্যান করা স্বাক্ষর, সর্বশেষ রঙিন ফটোগ্রাফ এবং প্রাসঙ্গিক নথিগুলি আপলোড করতে হবে।

অনলাইন নিবন্ধন শুরুর তারিখ

১ জুন

অনলাইন আবেদন জমা দেওয়ার শেষ তারিখ

৩০ জুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA