ICDS Recruitment: আইসিডিএসের মেধাতালিকা প্রকাশ পিএসসির, ২৫৯৪ শূন্যপদে নিয়োগের জন্য আগামী মাসেই ইন্টারভিউ

ICDS Recruitment: আইসিডিএসের মেধাতালিকা প্রকাশ পিএসসির, ২৫৯৪ শূন্যপদে নিয়োগের জন্য আগামী মাসেই ইন্টারভিউ
ছবি- প্রতীকী চিত্র

ICDS: সোমবার তালিকা প্রকাশ করে পিএসসি জানিয়েছে, রোল নম্বর অনুযায়ী তালিকা ধরে পার্সোনালিটি টেস্টের জন্য ডাকা হবে।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jun 21, 2022 | 11:39 AM

কলকাতা: ২০১৯ সালে পরীক্ষা হয়েছিল। তিন বছর পর অবশেষে প্রকাশিত হল মেধা তালিকা। ইন্টিগ্রেটেড চাইল্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস বা আইসিডিএসে (ICDS) সুপারভাইজার নিয়োগ করা হবে। ২ হাজার ৫৯৪ শূন্যপদের জন্য পরীক্ষা হয়। সোমবার তারই মেধাতালিকা প্রকাশ করল রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি (PSC)। ৮ হাজার ১২৬ জনের তালিকায় নাম রয়েছে। আগামী ২৫ জুলাই থেকে শুরু হবে ইন্টারভিউ। দীর্ঘদিন পর অঙ্গনওয়াড়িতে নিয়োগ করছে রাজ্য। প্রচুর সংখ্যক শূন্যপদ অবশেষে পূরণ হবে বলেই মনে করছেন অঙ্গনওয়াড়ির সঙ্গে যুক্তরা।

সোমবার তালিকা প্রকাশ করে পিএসসি জানিয়েছে, রোল নম্বর অনুযায়ী তালিকা ধরে পার্সোনালিটি টেস্টের জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষার (পার্ট ২) ফলাফলের ভিত্তিতেই এই পার্সোনালিটি টেস্ট হবে। এই সুপারভাইজার পদে শুধুমাত্র মহিলাদেরই নিয়োগ করা হচ্ছে। ২০১৯ সালে নারী ও শিশু উন্নয়ন ও সমাজ কল্যাণ দফতর এই নিয়োগের পরীক্ষা নেয়। তারই ভিত্তিতে এই ফল প্রকাশ হল।

১ জুলাই থেকেই অনলাইনে তথ্য যাচাই প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার কথা। ইন্টারভিউ শুরু হবে ২৫ জুলাই ২০২২ থেকে। ২০১৯ সালে রাজ্যের তরফে প্রায় ৩ হাজার আইসিডিএস সুপারভাইজার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০০৭ সালে রাজ্যে অঙ্গনওয়াড়িতে নিয়োগ হয়েছিল। কিন্তু এরপরই দীর্ঘ সময় কোনও নিয়োগ হয়নি আইসিডিএসে। পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে ২০১৯ সালে পরীক্ষা নেওয়া হলেও ফল প্রকাশ আটকে ছিল। অবশেষে তাও প্রকাশ করা হল।

অঙ্গনওয়াড়ি পরিষেবা প্রত্যন্ত এলাকাগুলিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রের ইনটিগ্রেটেড চাইল্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস বা আইসিডিএস’র অঙ্গ এই অঙ্গনওয়াড়ি কর্মীরা। প্রত্যন্ত এলাকায় তাঁদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী ও শিশুদের পুষ্টি, সুস্বাস্থ্যের দিকে খেয়াল রেখে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে নানা পাঠ পড়ানো হয়। আইসিডিএস প্রকল্প কেন্দ্রীয় সহায়তাপ্রাপ্ত প্রকল্প। বিভিন্ন রাজ্যের সরকার তা রূপায়ণের দায়িত্বে থাকে। কেন্দ্রের তরফে বিভিন্ন সময় শূন্য পদে নিয়োগের কথা বলা হয়। অনেক সময় ঠিকা কর্মী দিয়েও কাজ চালানো হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA