UGC NET 2022: UGC- NET পরীক্ষার ফর্ম ফিল আপ শুরু হবে দ্রুত, জেনে নিন বিস্তারিত

Teacher Recruitment: অনেকেই নিজেদের লক্ষ্য স্থির থেকে এই পরীক্ষার প্রস্তুতি নিয়ে থাকেন। করোনার আগে বছরে দু'বার, সাধারণত জুন ও ডিসেম্বর মাসে এই পরীক্ষা হত।

UGC NET 2022: UGC- NET পরীক্ষার ফর্ম ফিল আপ শুরু হবে দ্রুত, জেনে নিন বিস্তারিত
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 5:34 PM

কলকাতা: দেশের চাকরির বাজার ক্রমশই নিম্নমুখী। করোনা (Corona) পরবর্তী সময়ে চাকরির আকাল শিক্ষিত যুবক- যুবতীয় কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। অনেকেই নিজেদের যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছেন না বলেই মনে করছেন। করোনা মহামারির প্রভাবে অনেক বেসরকারি প্রতিষ্ঠানই কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নিয়েছে। তাই নিশ্চয়তার কথা মাথায় রেখে অনেকেই বেসরকারি চাকরির প্রস্তুতি শুরু করেছে। কেউ কেউ আবার কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকে নিজের পেশা হিসেবে বেছে নেওয়ার লক্ষ্যে প্রস্তুতি শুরু করেছেন। কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করতে যারা আগ্রহী অথবা উচ্চশিক্ষা করতে ইচ্ছুক, তাদের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (University Grants Commission) বা ইউজিসি (UGC) পরিচালিত নেট (NET) পরীক্ষার গুরুত্ব অনেক। অনেকেই নিজেদের লক্ষ্য স্থির থেকে এই পরীক্ষার প্রস্তুতি নিয়ে থাকেন। করোনার আগে বছরে দু’বার, সাধারণত জুন ও ডিসেম্বর মাসে এই পরীক্ষা হত। কিন্তু করোনা পরবর্তীকালে এই পরীক্ষার ক্ষেত্রেও অনেক বদল এসেছে। ইউজিসির চেয়ারম্যান এম. জগদীশ ঘোষণা করেছেন খুব দ্রুতই নেটের অ্যাপলিকেশন ফর্ম প্রকাশিত হবে। ugcnet.nta.nic.in এবং nta.ac.in এই ওয়েবসাইট দুটিতে ইচ্ছুক প্রার্থীর নেট পরীক্ষায় বসার আবেদন করতে পারবেন। পরীক্ষা নেবে ন্যাশানাল টেস্টিং এজেন্সি বা এনটিএ।

জানা গিয়েছে, জুন মাসে ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২ এর পরীক্ষা একসঙ্গে হবে বলেই জানিয়েছে ইউজিসি। কারণ করোনা সংক্রমণের বাড়াবাড়ির কারণে ২০২১ এর ডিসেম্বরের নেট পরীক্ষা হয়নি। টুইট করে এই কথাই জানিয়েছেন এম জগদীশ কুমার। তিনি জানিয়েছেন এটিএ দিনক্ষণ চূড়ান্ত করলেই যাবতীয় তারখি ঘোষণা করা হবে। এনটিএ সূত্রে খবর, জুন মাসের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহেই একসঙ্গে ডিসেম্বর ২০২১ ও জুন ২০২২ এর নেট পরীক্ষা নেওয়া হবে। জানা গিয়েছে, চলতি মাসেই এনটিএ নেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। সূত্র মারফত নেট পরীক্ষার বেশ কিছু সম্ভাব্য তারিখ জানা গিয়েছে।

অনলাইনে আবেদন (সম্ভাব্য দিন) – এপ্রিল ২৫ থেকে মে ২৫

পরীক্ষার দিন (সম্ভাব্য)– জুন মাসের দ্বিতীয় সপ্তাহ

ইজিসির পক্ষ থেক সকল পরীক্ষার্থী বা আবেদনে ইচ্ছুকদের নিয়মিত এনটিএ-র অফিসিয়াল ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।

আরও পড়ুন PNB recruitment: পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত, চাকরির এই সুযোগ আর মিলবে না