WBKPS Recruitment 2022: রাজ্য সরকারে কৃষি প্রযুক্তি সহায়ক পদে নিয়োগ, বিস্তারিত জেনে নিন

West Bengal Government: সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর থেকে একে একে বিভিন্ন সরকারি চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। নিশ্চিত ভবিষ্যতের লক্ষ্যে অনেকেই দীর্ঘদিন ধরে সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন, সেই সব চাকরি প্রার্থীদের জন্য বড় সুযোগ।

WBKPS Recruitment 2022: রাজ্য সরকারে কৃষি প্রযুক্তি সহায়ক পদে নিয়োগ, বিস্তারিত জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 8:00 AM

এই বাজারে নিশ্চিত চাকরির খোঁজে সকলেই দৌঁড়াচ্ছে। নিশ্চয়তার দিক থেকে বিচার করতে হলে সবার প্রথমেই সরকারি চাকরির কথা মাথায় আসে। করোনার সময়ে দীর্ঘদিন ধরে সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছিল না, সেই কারণে যেসব পরীক্ষার্থীরা সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছিলেন, তারা হতাশ হয়ে পড়েছিলেন। সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর থেকে একে একে বিভিন্ন সরকারি চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। নিশ্চিত ভবিষ্যতের লক্ষ্যে অনেকেই দীর্ঘদিন ধরে সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন, সেই সব চাকরি প্রার্থীদের জন্য বড় সুযোগ। পশ্চিমবঙ্গের কৃষি দফতরে শীঘ্রই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। কৃষি প্রযুক্তি সহায়ক পদে কর্মী নিয়োগ করা হবে। এই পদের সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

কৃষি প্রযুক্তি সহায়ক

আগেও রাজ্য কৃষি প্রযুক্তি সহায়ক পদে নিয়োগ করা হয়েছিল। সেই সময় গোটা নিয়োগ প্রক্রিয়া সামলেছিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। বিভাগীয় ডিরেক্টরেট থেকে কৃষি প্রযুক্তি সহায়ক পদে নিয়োগের জন্য নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছিল। অর্থ দফতর ছাড়পত্র দিলেই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। সব কিছু ঠিক থাকলে এবারও এই নিয়োগের দায়িত্বে থাকবে পাবলিক সার্ভিস কমিশন।

কী কাজ করেন কৃষি প্রযুক্তি সহায়ক

এই পদে সরাসরি সরকারি উপভোক্তাদের সঙ্গে কাজ করতে হয়। সরকারি নির্দেশ এবং সুপারিশ যথাযথভাবে কৃষকদের কাছে পৌঁছে দেওয়াইকৃষি প্রযুক্তি সহায়কদের প্রধান কাজ। এছাড়া কৃষকদের সুবিধার্থে সরকার যদি কোনও বিশেষ প্রযুক্তি ব্যবহার করে, তা কৃষকদের বোঝানো এদের দায়িত্ব।

শিক্ষাগত যোগ্যতা

কৃষি প্রযুক্তি সহায়ক পদে আবেদন করার জন্য কোনও আবেদনকারীকে কমপক্ষে উচ্চ-মাধ্যমিক পাশ হতে হবে। তবে এর বেশি শিক্ষাগত যোগ্যতা থাকলেও আবেদন করা যাবে।

বয়সসীমা

এই পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ১৮-৪০ বছরের মধ্য হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

যাঁরা এই পদে আবেদনে ইচ্ছুক তারা নিয়মিত পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইট দেখুন।