West Bengal Job: খুশির খবর!! পুজোর মধ্যেই কেন্দ্রীয় সরকারের বিপুল নিয়োগ, আবেদন চলবে এক মাস

২৩৩টি শূন্য পদে কেন্দ্রীয় সরকারের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (Food Safety and Standards Authority oh India) দফতরে কর্মী নিয়োগ করা হবে। যে কোনও ভারতীয় নাগরিক এই পদগুলিতে আবেদন করতে পারবেন।

West Bengal Job: খুশির খবর!! পুজোর মধ্যেই কেন্দ্রীয় সরকারের বিপুল নিয়োগ, আবেদন চলবে এক মাস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 5:50 PM

কলকাতা: সম্প্রতি প্রকাশিত হয়েছে খাদ্য দফতরের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। ২৩৩টি শূন্য পদে কেন্দ্রীয় সরকারের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (Food Safety and Standards Authority oh India) দফতরে কর্মী নিয়োগ করা হবে। যে কোনও ভারতীয় নাগরিক এই পদগুলিতে আবেদন করতে পারবেন।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

কেন্দ্রীয় সরকারের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া দফতরে অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্য পদের সংখ্যা ৩৩টি। এই পদে আবেদন করারা ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক পাশ।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

কেন্দ্রীয় সরকারের খাদ্য দফতরে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে মোট শূন্য পদের সংখ্যা ৪টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে কোনও বিষয়ে ন্যূনতম স্নাতক পাশ করতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞপ্তি অনুযায়ী কেন্দ্রীয় সরকারের খাদ্য দফতরে ফুড অ্যানালিস্ট পদে মোট শূন্য পদ ৪টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে কোনও অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে, কেমিস্ট্রি অথবা বায়োকেমিস্ট্রি অথবা মাইক্রোবায়োলজি, বা ডেয়ারি কেমিস্ট্রি নিয়ে স্নাতক পাশ করতে হবে। পাশাপাশি প্রার্থীদের সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদের ক্ষেত্রে প্রার্থীর বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

খাদ্য দফতরের টেকনিক্যাল অফিসার পদে মোট শূন্য পদের সংখ্যা ১২৫টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে কোন বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি বা বায়োকেমিস্ট্রি অথবা মাইক্রোবায়োলজি বা ডেয়ারি কেমিস্ট্রি নিয়ে স্নাতকোত্তর পাশ করতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীদের অন্তত তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

সেন্ট্রাল ফুড অফিসার পদে মোট শূন্য পদের সংখ্যা ৩৭টি। এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের যে কোনও প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে ফুড টেকনোলজি, ডেয়ারি টেকনোলজি, বায়োটেকনোলজি, অয়েল টেকনোলজি, এগ্রিকালচার টেকনোলজি, ভেটানারি সায়েন্স, বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি ইত্যাদি যে কোনও বিষয়ে স্নাতকোত্তর পাশ করতে হবে। পাশাপাশি আবেদনকারীর সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

হিন্দি ট্রান্সলেটর পদে মোট শূন্যপদের সংখ্যা ১টি। এই পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হিন্দিতে স্নাতক হতে হবে। পাশাপাশি অপশনাল বিষয় হিসেবে ইংরেজি থাকা বাধ্যতামূলক।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

প্রফেশনাল অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্যপদের সংখ্যা ১৯টি। এই পদে আবেদনকারীকে যে কোনও বিষয়ে স্নাতক হওয়ার পাশাপাশি কম্পিউটার, ইন্টারনেট এবং এমএস অফিসে দক্ষতা থাকতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

কেন্দ্রীয় সরকারের খাদ্য দফতরে আইটি অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্য পদের সংখ্যা ৩টি। এই পদে আবেদন করতে হলে প্রার্থীদের কম্পিউটার অ্যাপ্লিকেশনে স্নাতক হতে হবে।

উপরোক্ত সবকটি পদের মধ্যে একমাত্র ফুড অ্যানালিস্ট পদ ছাড়া প্রার্থীদের বয়স বাকি পদগুলির ক্ষেত্রে ৩০ বছরের মধ্যে হতে হবে।

পদের নাম, শূন্যপদ, শিক্ষাগত যোগ্যতা

এছাড়াও কেন্দ্রীয় সরকারের খাদ্য দফতরে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে মোট শূন্যপদের সংখ্যা ৩টি। এই পদে আবেদনকারীদে জার্নালিজম কিংবা মাস কমিউনিকেশন নিয়ে স্নাতক হতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে।

আবেদন পদ্ধতি, আবেদন ফি, আবেদনের সময়সীমা

সমস্ত পদের জন্য আবেদন করতে হলে প্রার্থীদের অনলাইনেই আবেদন করতে হবে। প্রার্থীদের www.fssai.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদনকারীদের মধ্যে যারা সংরক্ষিত প্রার্থী তারা বয়সের ক্ষেত্রে সরকারি নিয়মানুযায়ী ছাড় পাবেন। আবেদন করার জন্য ওবিসি এবং জেনারেল প্রার্থীদের ১৫০০ টাকা আবেদন ফি দিতে হবে এবং অন্যান্য সংরক্ষিত প্রার্থীদের কোনও আবেদন ফি দিতে হবে না। তবে তাদের ইন্টিমেশন ফি হিসেবে ৫০০ টাকা দিতে হবে।

সমস্ত পদে আবেদন শুরু হয়েছে ৮ অক্টোবর ২০২১ থেকে এবং আবেদনের শেষ তারিখ আগামী ৭ নভেম্বর ২০২১।

আরও পড়ুন: West Bengal Job: ৭৮৫৫টি ক্লার্ক পদে কর্মী নিয়োগ IBPS-এর