KMC Election Voter ID Card: ভোটার আইডি কার্ড না থাকলেও ভোট দিতে পারবেন আপনি, জেনে নিন কীভাবে

Kolkata Municipal Corporation Election 2021: ভোটার আইডি কার্ড না থাকলেও কোনও ব্যক্তি বা মহিলা, নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। তবে এ ক্ষেত্রে অবশ্য বিকল্প কিছু প্রমাণপত্র হাতে রাখতে হবে।

KMC Election Voter ID Card: ভোটার আইডি কার্ড না থাকলেও ভোট দিতে পারবেন আপনি, জেনে নিন কীভাবে
নতুন বছরেই ঘোষণা হবে নির্বাচনী নির্ঘণ্ট। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 9:43 AM

কলকাতা: রবিবার কলকাতা পৌরনিগমের (Kolkata Municipal Corporation Election 2021) ১৪৪ টি আসনে নির্বাচন। করোনা পরিস্থিতির কারণে মেয়াদ শেষের পরেও প্রায় দেড় বছর থমকে ছিল পৌর ভোট। রবিবার কলকাতার ৪০ লাখ ৪৮ হাজার মানুষ নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। আর এই ভোটাধিকার প্রয়োগের জন্য যেটি অবশ্যই দরকার, তা হল ভোটার আইডি কার্ড (Voter ID Card)। কিন্তু জানেন কি ভোটার আইডি কার্ড না থাকলেও কোনও ব্যক্তি বা মহিলা, নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন? তবে এ ক্ষেত্রে অবশ্য বিকল্প কিছু প্রমাণপত্র হাতে রাখতে হবে।

ভোটার আইডি কার্ড না থাকলেও ভোট দিতে পারবেন

আপনার ভোটার আইডি কার্ডটি যদি খুঁজে না পান, বা যদি হাতের সামনে না থাকে, অথবা যদি অন্য কোনও সমস্যা তৈরি হয়, তাহলে ভোটার আইডি কার্ড ছাড়াও আপনি নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। এ ক্ষেত্রে আপনাকে বিকল্প পরিচয় পত্র হাতে রাখতে হবে। ভোটার আইডি কার্ডের বিকল্প হিসেবে মোট ১২ টি নথি গ্রাহ্য হয় ভোট গ্রহণের ক্ষেত্রে। এই ১৩ টির মধ্যে রয়েছে, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, রাজ্য সরকার কিংবা কেন্দ্রীয় সরকারের অধীনস্ত কর্মীদের চাকুরির পরিচয়পত্র, প্যান কার্ড, আধার কার্ড, ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস থেকে ইস্যু করা পাসবুক, নারেগা জব কার্ড, শ্রম মন্ত্রক থেকে ইস্যু করা স্বাস্থ্য বিমা, ছবি সহ পেনশনের নথি, নির্বাচন কমিশন দ্বারা ইস্যু করা ছবি সহ ভোটার স্লিপ, পাবলিক লিমিটেড কোম্পানির পরিচয়পত্র, সাংসদ, বিধায়কদের পরিচয়পত্র।

সুতরাং, যদি আপনি হাতের কাছে যদি ভোটার আইডি কার্ড নাও থাকে, তাহলে উপরে উল্লেখিত পরিচয়পত্রগুলির মধ্যে যে কোনও একটি নিয়ে গেলে আপনি নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

জমা দিতে হবে ফর্ম-৬

ভোটার হিসাবে নিজের নাম নথিভুক্ত করতে, আপনাকে আপনার বিধানসভা কেন্দ্রের ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসারের (ERO) কাছে একটি পূরণ করা ফর্ম-৬ জমা দিতে হবে। এর পরে আপনার নাম ভোটার হিসাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। কেউ অনলাইন এবং অফলাইন উভয় উপায়েই ফর্ম-৬ জমা দিতে পারেন।

একজন নাগরিক ভোট দেওয়ার যোগ্য হয়ে গেলে এবং তালিকাভুক্ত হলে, নির্বাচন কমিশন থেকে একটি ভোটার স্লিপ জারি করা হয়। অর্থাৎ, ভোটার তালিকায় আপনার নাম রয়েছে। যদি কারও কাছে ভোটার আইডি কার্ড না থাকে, তাহলে এই ভোটার স্লিপ এবং একটি নির্দিষ্ট সচিত্র পরিচয়পত্র সঙ্গে থাকলে তা একটি ভোটার কার্ড হিসাবে কাজ করতে পারে।

আরও পড়ুন:  KMC Election 2021 Voting Live: জোড়াবাগানে পোশাক ছিড়ে দেওয়ার অভিযোগ মীনাদেবী পুরোহিতের

আরও পড়ুন: Kolkata Municipal Corporation Election 2021: রাত পোহালেই লালবাড়ি দখলের লড়াই! কোন ওয়ার্ডে সব চেয়ে বেশি প্রার্থী? কোথায় বেশি নির্দল প্রার্থী? জানুন খুঁটিনাটি

আরও পড়ুন: Kolkata municipal election 2021: সংরক্ষণের আওতায় বদলে গেল আসন, টিকিটও পেলেন না বহু! পুরভোটের আগে রইল তালিকা