BSF seized drugs: পঞ্জাবে ভারত পাক সীমান্তের কাছে ৮ প্যাকেট মাদক উদ্ধার বিএসএফের

BSF, drug trafficking, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে পঞ্জাব, পশ্চিমবঙ্গের মত অবিজেপি শাসিত রাজ্যগুলি। বিশেষ অধিবেশন ডেকে পঞ্জাব বিধানসভায় এই সিদ্ধান্ত খারিজ করা হয়েছে

BSF seized drugs: পঞ্জাবে ভারত পাক সীমান্তের কাছে ৮ প্যাকেট মাদক উদ্ধার বিএসএফের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Nov 15, 2021 | 2:16 PM

নয়া দিল্লি: সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফের (Border Security force) এক্তিয়ার নিয়ে প্রশ্নের মাঝেই পঞ্জাবে (Punjab) মাদক উদ্ধার করল তারা। জানা গিয়ছে. পঞ্জাবের ভারত পাকিস্তানের সীমান্তের (India Pakistan border) নিকট সন্দেহজনক মাদকের ৮ টি প্যাকেট উদ্ধার করেছে সীমান্ত রক্ষী বাহিনী। মনে করা হচ্ছে প্যাকেট গুলিতে যে মাদক পদার্থ রয়েছে সেটি হেরোইন। বিএসএফ জানিয়েছে আন্তর্জাতিক সীমান্তরে নিকট ফিরোজপুরের (Firozpur) ধান ক্ষেত থেকে ওই প্যাকেট গুলি উদ্ধার করা হয়েছে। রবিবার, পাঁচারিয়ান বর্ডার আউটপোস্টে মোতায়েন করা বিএসএফ জওয়ানরা দুপুর বেলায় ওই প্যাকেটগুলি উদ্ধার করেছে। বিএসএফ জানিয়েছে সীমান্ত পিলার ১৮০/৩ থেকে ১৮০/৪ এর মাঝেই ওই মাদকগুলি উদ্ধার করা হয়েছে।

বিএসএফ জানিয়েছে, উদ্ধার হওয়া জিনিসগুলো লাঠির আকারে ছিল। “মোট আটটি লাঠির মধ্যে তিনটি হলুদ রঙের টেপ দিয়ে এবং পাঁচটি সিলভার রঙের টেপ দিয়ে প্যাক করা হয়েছিল এবং খড় দিয়ে ধানের ফসলে লুকিয়ে রাখা হয়েছিল।” বিএসএফ কর্তারা জানিয়েছেন, ২০২১ সালের জানুয়ারি মাস থেকে পাঁচারিয়ান বর্ডার আউটপোস্টের দায়িত্বে থাকা জওয়ানরা এই নিয়ে তৃতীয় বারের জন্য মাদক উদ্ধার করল। ফিরোজপুর সেক্টরে এখনও অবধি মোট ১০৩. ৪৮ কেজি হেরোইন উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফের কাজের এলাকা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী সীমান্তবর্তী রাজ্যে বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) এখতিয়ার ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। ভারত-পাকিস্তান এবং ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখণ্ডের অভ্যন্তরে ৫০ কিলোমিটার পর্যন্ত তল্লাশি চালানো, সন্দেহভাজনদের গ্রেফতার এবং আটক করার ক্ষমতা বিএসএফকে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকারের কোনও রকম বাধা বা অনুমতি ছাড়াই পঞ্জাব, অসম, পশ্চিমবঙ্গের মত সীমান্তবর্তী রাজ্যগুলিতে সীমান্ত থেকে ৫০ কিলোমিটার এলাকায় কাজ করতে পারবে বিএসএফ।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে পঞ্জাব, পশ্চিমবঙ্গের মত অবিজেপি শাসিত রাজ্যগুলি। বিশেষ অধিবেশন ডেকে পঞ্জাব বিধানসভায় এই সিদ্ধান্ত খারিজ করা হয়েছে এবং কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানানো হয়েছে তাঁরা যেন বিএসএফ নিয়ে এই নয়া সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়। পঞ্জাব বিধানসভায় প্রস্তাব পাশ করিয়েছেন, পঞ্জাবের উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রনধাওয়া। প্রস্তাব পাশের পর, সুখজিন্দর সিং রনধাওয়া বলেছিলেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত রাজ্য পুলিশ ও পঞ্জাবের জনগণের প্রতি অনাস্থার বহিঃপ্রকাশ। জানা গিয়েছে চলতি সপ্তাহেই কেন্দ্রীয় সিদ্ধানের বিরোধিতা করে বিধানসভায় প্রস্তাব পাশ করবে পশ্চিমবঙ্গ সরকারও।

আরও পড়ুন Journalists Arrested: ত্রিপুরায় সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগ, দীর্ঘ টানাপোড়েনের পর গ্রেফতার দুই মহিলা সাংবাদিক