Punjab Assembly Election 2022: কমেছে মুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণ, ৫ বছরেই বিরোধী নেতার সম্পত্তি বাড়ল ১০০ কোটি!

Punjab Assembly Election 2022: যে সমস্ত নেতা-বিধায়কদের সম্পত্তির পরিমাণ সর্বাধিক বৃদ্ধি পেয়েছে, সেই তথ্যও তুলে ধরেছে এডিআরের রিপোর্ট। দেখা গিয়েছে, তালিকায় শীর্ষ স্থানে রয়েছেন শিরোমণি আকালি দলের নেতা সুখবীর সিং বাদল। বিগত ৫ বছরে তার সম্পত্তির পরিমাণ ১০০ কোটি টাকা বেড়েছে।

Punjab Assembly Election 2022: কমেছে মুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণ, ৫ বছরেই বিরোধী নেতার সম্পত্তি বাড়ল ১০০ কোটি!
কার কত সম্পত্তি রয়েছে?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 6:56 AM

চণ্ডীগঢ়: দীর্ঘ অপেক্ষার অবসান হবে আগামিকালই, আগামী পাঁচ বছর পঞ্জাবের গদিতে (Punjab Assembly Election 2022) কে থাকবে, তার ভাগ্য পরীক্ষা হবে আগামিকাল। এদিকে, নির্বাচনের ঠিক আগেই পঞ্জাবের কোন নেতার কত সম্পত্তি, তা সামনে এল। একদিকে যেমন মুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণ কমেছে, অন্যদিকেই বিরোধী দলের নেতাদের সম্পত্তির পরিমাণে বেড়েছে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্ম (Association For Democratic Reform) নাম একটি সংস্থার রিপোর্টে এমনটাই তথ্য উঠে এসেছে। দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি(Charanjit Singh Channi)-র সম্পত্তি প্রায় ৫ কোটি টাকা হ্রাস পেয়েছে, অন্যদিকেই তার আগের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং(Amarinder Singh)-র সম্পত্তি ২০১৭ সাল থেকে প্রায় ২০ কোটি টাকারও বেশি বেড়েছে। তবে সবথেকে নজর কেড়েছে শিরোমণি আকালি দলের নেতার সম্পত্তির পরিমাণই। রিপোর্টে জানা গিয়েছে, শিরোমণি আকালি দলের নেতা সুখবীর সিং বাদলের সম্পত্তির পরিমাণ গত বিধানসভা নির্বাচনের তুলনায় ১০০ কোটি টাকা বেড়েছে।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মের রিপোর্টে জানানো হয়েছে, ২০১৭ সালে নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির সম্পত্তির পরিমাণ ছিল ১৪.৫১ কোটি টাকা। চলতি বছরেই সেই সম্পত্তির পরিমাণ কমে দাঁড়িয়েছে ৯.৪৫ কোটি টাকা। অন্যদিকে, পঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রধান নভজ্যোত সিং সিধুরও সম্পত্তির পরিমাণ সামান্য হ্রাস পেয়েছে। ২০১৭ সালে যেখানে তার সম্পত্তির পরিমাণ ছিল ৪৫.৯০ কোটি টাকা, পাঁচ বছর পরে সেই সম্পত্তির পরিমাণই কমে দাঁড়িয়েছে ৪৪.৬৫ কোটি টাকা। অর্থাৎ পাঁচ বছরে সম্পত্তির পরিমাণ ১.২৫ কোটি টাকা কমেছে।

নির্বাচন প্রার্থীদের জমা দেওয়া হলফনামা অনুযায়ীই এডিআরের এই রিপোর্ট তৈরি করা হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে, ১০১ জন বিধায়ক, যারা পুনরায় নির্বাচনে দাঁড়িয়েছেন, তাদের মিলিত সম্পত্তির পরিমাণ ১৬.১০ কোটি টাকা। ২০১৭ সালেই এই সম্পত্তির পরিমাণ ছিল ১৩.৩৪ কোটি টাকা। দেখা গিয়েছে, বিগত পাঁচ বছরে এই সমস্ত বিধায়কদের সম্পত্তির পরিমাণ গড়ে ২.৭৬ কোটি টাকা বেড়েছে। অর্থাৎ মাথাপিছু সম্পত্তি বেড়েছে প্রায় ২১ শতাংশ।

যে সমস্ত নেতা-বিধায়কদের সম্পত্তির পরিমাণ সর্বাধিক বৃদ্ধি পেয়েছে, সেই তথ্যও তুলে ধরেছে এডিআরের রিপোর্ট। দেখা গিয়েছে, তালিকায় শীর্ষ স্থানে রয়েছেন শিরোমণি আকালি দলের নেতা সুখবীর সিং বাদল। বিগত ৫ বছরে তার সম্পত্তির পরিমাণ ১০০ কোটি টাকা বেড়েছে। ২০১৭ সালে তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ১০২ কোটি টাকা। সেখানেই চলতি বছরেই তার সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২০২ কোটি টাকা। তালিকায় রয়েছে কংগ্রেস নেতা মনপ্রীত সিং বাদল, আম আদমি পার্টির আমান অরোরা, পঞ্জাব লোক কংগ্রেসের অমরিন্দর সিং এবং নির্দল প্রার্থী অঙ্গদ সিংয়ের নামও।

দেখা গিয়েছে, মনপ্রীত সিং বাদলের সম্পত্তির পরিমাণ ৩২ কোটি টাকা বেড়েছে বিগত পাঁচ বছরে। ২০১৭ সালে তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ৪০ কোটি টাকা। সেখানেই এই বছরই তাঁর সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭২ কোটি টাকা। আম আদমি পার্টির আমন অরোরার সম্পত্তিও ২৯ কোটি টাকা বেড়েছে।