Tamil Nadu Assembly Election 2021: চূড়ান্ত হল বিরোধীদলের আসনরফা, বিজেপির থেকে বেশি আসনে লড়বে কংগ্রেস

২০১৬ সালে তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে(Tamil Nadu Assembly Election) ৪১টি আসনে লড়েছিল কংগ্রেস(Congress)। এবার সেই আসনসংখ্যাই কমে ২৫-এ দাঁড়িয়েছে। অন্যদিকে, শাসকদল এআইএডিএমকে(AIADMK)-র সঙ্গে জোট বেধে বিজেপি(BJP) ২০টি আসনে লড়বে।

Tamil Nadu Assembly Election 2021: চূড়ান্ত হল বিরোধীদলের আসনরফা, বিজেপির থেকে বেশি আসনে লড়বে কংগ্রেস
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 12:07 PM

চেন্নাই: আগামী মাসেই নির্বাচন। তার আগেই আসন রফা সেরে নিল শাসক ও বিরোধী দল। সেখানেই দেখা গেল, বিজেপি(BJP)-র তুলনায় প্রাধান্য পেয়েছে কংগ্রেস(Congress)। দুদিন আগেই শাসক দল এআইএডিএমকে(AIADMK) জানিয়েছিল আসন্ন বিধানসভা নির্বাচনে তামিলনাড়ু(Tamil Nadu)-তে ২৩৪টি আসনের মধ্যে ২০টি আসনে লড়বে বিজেপি। এরপরই শনিবার আসনরফা সেরে নিল বিরোধীদল ডিএমকে(DMK)-ও। দলের তরফে ঘোষণা করা হয় ২৫টি আসনে লড়াই করবে কংগ্রেস। একইসঙ্গে একটি রাজ্যসভার আসনও দেওয়া হবে কংগ্রেসকে।

সূত্র অনুযায়ী, আসনরফার আলোচনা শুরু হওয়ার পরই ৩০টি আসনের দাবি করেছিল কংগ্রেস। কিন্তু ডিএমকে-র তরফে জানানো হয় ২৪টির বেশি আসন দেওয়া সম্ভব নয়। এরপর দিল্লির কংগ্রেস নেতৃত্ব চেন্নাইয়ের ডিএমকে নেতাদের সঙ্গে কথা বলেন। শনিবার রাতেই চূড়ান্ত হয় আসন বিভাজন। আজ জানানো হয়, ১৮০টি আসনে লড়বে স্ট্যালিনের দল ডিএমকে। ২৫টি আসনে লড়বে কংগ্রেস, একইসঙ্গে লোকসভা আসন কন্যাকুমারী থেকেও লড়বে কংগ্রেস প্রার্থী। অপর দুই জোটসঙ্গী ইন্ডিয়ান মুসলিম লিগ (Indian Muslim League) ও এমএমকে(MMK)-কেও যথাক্রমে তিনটি ও দুটি করে আসন দেওয়া হয়েছে।

আরও পড়ুন:JEE Main Result: জয়েন্ট এন্ট্রান্সের সম্ভাব্য ফল আজই, কীভাবে দেখবেন ফল, জেনে নিন

আসন বিভাজন নিয়ে গতকালই কংগ্রেস নেতা দিনেশ গুন্ডু রাও বলেন, “শীর্ষ নেতত্বের সঙ্গে কথা বলার পর আমরা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন(MK Stalin)-র সঙ্গে দেখা করি এবং আসন রফা চূড়ান্ত করা হয়েছে। আগামিকাল সকাল ১০টায় এই চুক্তিতে স্বাক্ষর করা হবে।”

এদিকে, আসন বিভাজন নিয়ে তামিলনাড়ুর কংগ্রেস সভাপতি কেএস আলাগিরি জানান, নির্বাচনে কে কোন আসনে লড়বে, সেই সিধান্ত আপাতত ডিএমকের কোর্টেই। সুতরাং কোন দল কোন আসনে লড়ার জন্য উপযুক্ত, সেই সিদ্ধান্ত ডিএমকেই নেবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জোটসঙ্গী কংগ্রেসকে ৪১টি আসন দেওয়া হলেও মাত্র সাতটি আসনে জয়লাভ করেছিল কংগ্রেস। সেই কারণেই আসন্ন নির্বাচনে কংগ্রেসের আসন সংখ্যা হ্রাস পেয়েছে বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। তবে আসন সংখ্যা হ্রাস পাওয়ার বিষয়টি উড়িয়ে দিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন: BJP Candidate List West Bengal Election 2021: দিদি বনাম দাদা, কার অধিকারে নন্দীগ্রাম?