‘নেতাজির অবদানকে ভুলিয়ে দেওয়ার অনেক চেষ্টা হয়েছিল’, জাতীয় গ্রন্থাগারে শাহ

একুশের লড়াইয়ের রণনীতি বাইরে যাতে ফাঁস না হয়, তার জন্য 'দুর্ভেদ্য ঘাঁটি' হিসাবে জাতীয় গ্রন্থাগারকেই বেছে নিয়েছে বিজেপি নেতৃত্ব।

'নেতাজির অবদানকে ভুলিয়ে দেওয়ার অনেক চেষ্টা হয়েছিল', জাতীয় গ্রন্থাগারে শাহ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 4:24 PM

কলকাতা: এবারের বঙ্গ সফরের দ্বিতীয় দিনে জাতীয় গ্রন্থাগারে স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধাজ্ঞাপনের এক অনুষ্ঠানে অংশ নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন অমিত শাহর আলোচনার সিংহভাগই জুড়ে ছিল নেতাজি প্রসঙ্গ। তিনি বললেন, “নেতাজি যদি কেরিয়ারের কথা ভাবতেন, তাহলে কে দিত স্বাধীনতা সংগ্রামের অনুপ্রেরণা?”

বিপ্লবীদের স্মরণে সাইকেল যাত্রার সূচনা

বিপ্লবীদের স্মরণে বাংলায় সাইকেল যাত্রার সূচনা। তিন ভাগে ভাগ হয়ে রওনা দেবেন সাইকেল আরোহীরা। বাংলার বিপ্লবীদের গ্রামে গ্রামে যাবেন। বিপ্লবীদের স্মরণ করবে যুব প্রজন্ম। নেতাজি আজও সকলের প্রেরণা। জাতীয় গ্রন্থাগারের অনুষ্ঠানে অমিত শাহর মুখে নেতাজির অবদান। বিপ্লবীদের মাহাত্ম্য স্মরণ করার জরুরি।

সাইকেল যাত্রার সূচনা

‘অনেক চেষ্টা হয়েছিল নেতাজিকে ভুলিয়ে দেওয়ার’

লোকপ্রিয় নেতা ছিলেন সুভাষচন্দ্র বসু। গান্ধীর প্রার্থীর বিরুদ্ধে লড়েছিলেন। নেতাজির অবদান ভোলা যাবে না। তাই ১২৫ তম জন্মবার্ষিকী পালন করেছে কেন্দ্র। অনেক চেষ্টা করা হয়েছিল নেতাজির অবদানকে ভুলিয়ে দেওয়ার জন্য। সুভাষচন্দ্র বসুকে নিয়ে কমিটি গঠন কেন্দ্রের। সুভাষচন্দ্র জনমানসে চিরস্মরণীয়। তাঁর আদর্শ আজও সকলের প্রেরণা। যদি কেরিয়ারের কথা ভাবতেন সুভাষবাবু, তাহলে কে স্বাধীনতা দিত? কেন্দ্র স্মরণ করছে ক্ষুদিরামের মতো বিপ্লবীদেরও। হাসতে হাসতে ফাঁসির মঞ্চে উঠেছিলেন।

নিজস্ব চিত্র

শহিদদের শ্রদ্ধার্ঘ্য নিবেদন শাহর

জাতীয় গ্রন্থাগারে অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাংলার বিপ্লবীদের প্রতি শ্রদ্ধার্ঘ্য বিজেপির। শহিদদের বীরত্ব নিয়ে প্রদর্শনীর উদ্বোধনে অমিত শাহ। স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধাজ্ঞাপন করে শাহ