Ranbir Kapoor: ‘ব্রহ্মাস্ত্র’-এ অভিনয় করার জন্য এক পয়সাও পারিশ্রমিক নেননি রণবীর কাপুর; পরিচালক বললেন, ‘না হলে ছবি তৈরি করতে পারতাম না’

Brahmastra: ২০১৪ সালে আলিয়া ভাট যুক্ত হন এই ছবির সঙ্গে। যে পারিশ্রমিক আলিয়াকে দেওয়ার কথা ভাবা হয়েছিল, সেটা ছিল খুবই অল্প।

Ranbir Kapoor: 'ব্রহ্মাস্ত্র'-এ অভিনয় করার জন্য এক পয়সাও পারিশ্রমিক নেননি রণবীর কাপুর; পরিচালক বললেন, 'না হলে ছবি তৈরি করতে পারতাম না'
রণবীর কাপুর।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 6:44 PM

‘ব্রহ্মাস্ত্র’র সাফল্যে ভেসে যাচ্ছেন রণবীর কাপুর, আলিয়া ভাট, পরিচালক অয়ন মুখোপাধ্যায়রা। এখনও পর্যন্ত বিশ্বব্যাপী ৩৬০ কোটি টাকা আয় করেছে এই ছবি। বহু ব্যক্তিগত আত্মত্যাগের বিনিময়ে এই ছবিটি তৈরি করেছেন পরিচালক। ‘ব্রহ্মাস্ত্র’র বাজেট নিয়ে নানা কথা হয়েছিল একটা সময়। শোনা যাচ্ছিল, ‘ব্রহ্মাস্ত্র’ তৈরি করতে খরচ হয়েছে ৪১০ কোটি টাকা। কিন্তু আয় হয়েছে মোটে ৩৬০ কোটি টাকা। ব্যয়ের চেয়ে আয় কম, তা হলে কোন হিসেবে ছবিকে সফল হিসেবে ধরে নেওয়া হচ্ছে। সেই ধাঁধার উত্তর দিয়েছেন রণবীর কাপুর নিজেই। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ‘ব্রহ্মাস্ত্র’র তিনটি অংশ শুটিং করতে ৪১০ কোটি টাকা খরচ হয়েছে। কেবল প্রথম ছবিটি নয়। সেই তুলনায় প্রথম ছবি থেকেই ৩৬০ কোটি টাকা আয় হয়েছে। সুতরাং, আয় বেশি হয়েছে।

এবার আসা যাক পারিশ্রমিকের বিষয়ে। এক ট্রেড অ্যানালিস্টকে অয়ন বলেছেন, “‘ব্রহ্মাস্ত্র’তে অভিনয় করার জন্য রণবীর এক পয়সাও পারিশ্রমিক নেননি। এটা একটা অনেক বড় এবং গুরুত্বপূর্ণ বিষয়। না হলে আমরা ছবিটা তৈরিই করতে পারতাম না।” রণবীর নিজেও বলেছেন, তিনি ‘ব্রহ্মাস্ত্র’র জন্য পারিশ্রমিক নেননি।

আসলে রণবীর ‘ব্রহ্মাস্ত্র’র প্রযোজকের মধ্যে একজন। ছবিটি তাঁর মনের ও হৃদয়ের খুব কাছের। তিনি বিশ্বাস করেছিলেন, এই ছবি দর্শকের ভাল লাগবে এবং সেটাই হবে তাঁর প্রকৃত পারিশ্রমিক।

গবেষণা, প্রি-প্রোডাকশন, শুটিং, পোস্ট-প্রোডাকশন মিলিয়ে ‘ব্রহ্মাস্ত্র’ তৈরি করতে সময় লেগেছে ৮ বছর। ২০১৪ সালে আলিয়া যুক্ত হন এই ছবির সঙ্গে। পরিচালক জানিয়েছেন, আলিয়া সেই সময় আরও ছোট ছিলেন। তাঁর মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যাও কম ছিল সেই সময়। যে পারিশ্রমিক আলিয়াকে দেওয়ার কথা ভাবা হয়েছিল, সেটা ছিল খুবই অল্প। আলিয়া বলেছিলেন যে, ছবিটি তৈরির সময় সব অর্থ খরচ হয়ে যায়।