Oscar 2023: বাংলায় আশা জাগালেন শৌনক সেন, তাঁর ছবি মনোনীত হয়েছে অস্কারে

Sounak Sen: বাঙালি শৌনকের এই ছবির মুকুটে নানা ধরনের পুরস্কারের পালক যুক্ত হয়েছে আগেই। সানডান্স ফিল্ম ফেস্টিভ্যাল, কান ফিল্ম ফেস্টিভ্যালের অ্যাওয়ার্ড জিতেছে তাঁর ছবি।

Oscar 2023: বাংলায় আশা জাগালেন শৌনক সেন, তাঁর ছবি মনোনীত হয়েছে অস্কারে
শৌনক সেন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 9:22 PM

১৯৯২ সালের ৬৪তম অস্কার অ্যাওয়ার্ডে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন বাংলার সত্যজিৎ রায়। সেটিই বাংলা এবং ভারতের একটি মাত্র অস্কার পুরস্কার। তারপর ৩১ বছর কেটে গিয়েছে, ভারতে অস্কার আসেনি মনোনয়নের যাওয়ার পরও। বাংলা থেকেও কোনও বাঙালি অস্কার জেতেননি। তবে এবার একটি সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ, এবার অস্কারের তথ্যচিত্র বিভাগে জায়গা পেয়েছে বাঙালি পরিচালক শৌনক সেনের ছবি ‘অল দ্যাট ব্রিদস’। এই বিভাগে শৌনকের ছবিটি টেক্কা দেবে ‘অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড’, ‘ফায়ার অফ লাভ’, ‘আ হাউজ় মেড অফ স্প্লিনটার্স অ্যান্ড ন্যাভালনি’র মতো তথ্যচিত্রের সঙ্গে।

বাঙালি শৌনকের এই ছবির মুকুটে নানা ধরনের পুরস্কারের পালক যুক্ত হয়েছে আগেই। সানডান্স ফিল্ম ফেস্টিভ্যাল, কান ফিল্ম ফেস্টিভ্যালের অ্যাওয়ার্ড জিতেছে তাঁর ছবি। সাহসী গল্পকে তুলে ধরার জন্য বিপুল প্রশংসা কুড়িয়েছে। বিদেশি পত্র-পত্রিকায় এই ছবি সমাদৃত হয়েছে সমালোচকদের হাতে। কিন্তু এখনও পর্যন্ত কোনও ওটিটি প্ল্যাটফর্মে দেখাতে শুরু করেনি ছবিটিকে।

দুই ভাইয়ের গল্প বলে এই ছবি। সেই দুই ভাইয়ের নাম নাদিম এবং সউদ। পরিবেশে মিশে থাকা বিষ এবং সামাজিক অবক্ষয়ের কথা বলে এই তথ্যচিত্র। কান, সানডান্সের মতো এই ছবি অস্কার পায় কি না এখন সেটাই দেখার বিষয়।

বেশ কিছু ছবি অস্কারের মনোনয়নের দৌড়ে ছিল ভারত থেকে। সেই তালিকা থেকে মনোনীত হয়েছে ‘আরআরআর’ ছবির গান ‘নাট্টু নাট্টু’ এবং শৌনকের এই ছবি।