ভুয়ো ভ্যাকসিনকাণ্ডের প্রতিবাদে বামেদের প্যারোডি ‘নতুন কেলো’ ভাইরাল নেটদুনিয়ায়

ভুয়ো ভ্যাকসিন-কাণ্ড নিয়ে শোরগোল রাজ্য-রাজনীতি। বামেদের প্রতিবাদের ভাষা ফের গানের প্যারোডি।

ভুয়ো ভ্যাকসিনকাণ্ডের প্রতিবাদে বামেদের প্যারোডি ‘নতুন কেলো’ ভাইরাল নেটদুনিয়ায়
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 11:31 AM

সম্প্রতি কসবায় ভুয়ো ভ্যাকসিন-কাণ্ডের প্রতিবাদে বামেদের গান সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল। জ়েন ওয়াইকে আকৃষ্ট করতে ‘এক টানেতে যেমন তেমন’ গানের প্যারোডি হিসেবে এল ‘নতুন কেলো’ এবং স্বভাবতই আবারও সেই প্য়ারোডির মাধ্যমে প্রতিবাদে সরব বামেরা। প্রতিবাদের কণ্ঠ সেই ‘টুম্পা তোকে নিয়ে ব্রিগেড যাব’খ্যাত নিলাব্জ নিয়োগী। গানটি লিখেছেন রাহুল পাল।

ভুয়ো ভ্যাকসিন-কাণ্ড নিয়ে শোরগোল রাজ্য-রাজনীতি। সেই কাণ্ডের তদন্তে নেমে একের পর এক চাঞ্চল্যকর তথ্য যেমন লালবাজারের হাতে উঠে এসেছে, তেমনই মূল অভিযুক্ত দেবাঞ্জন দেবের সঙ্গে শাসকদলের একাধিক নেতার বিভিন্ন ছবি ঘিরেও দানা বেঁধেছে বিতর্ক। এসবের প্রতিবাদেই গত সোমবার বিভিন্ন জায়গায় বিক্ষোভ কর্মসূচি পালন করে বামেরা। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে বেশ কয়েকজন বাম কর্মী আটকও হন। সেই তালিকায় ছিলেন বেশ কয়েকজন বাম যুব নেতানেত্রীও। সৃজন বন্দ্যোপাধ্যায়, মিনাক্ষী মুখোপাধ্যায়, ময়ূখ বিশ্বাস, সায়নদীপ মিত্র, কলতান দাশগুপ্ত-সহ অনেকেই পুলিশের হেফাজতে যান। তাঁদের সঙ্গেই ছিলেন এই গানের লেখক রাহুল পাল। সে দিন রাতেই এক ঝাঁক বাম নেতাদের ছেড়ে দেওয়া হয় লালবাজার থানা থেকে। তবে শাসকদলের বিরুদ্ধে এই লড়াই কী তবে এখানেই শেষ? তা তো সম্ভব নয়। তবে উপায়? সে দিন রাতেই রাহুল ভেবে ফেলেন তাঁদের প্রতিবাদের রাস্তা হবে একেবারেই আগের মতো। এই রাহুল-নিলাব্জ জুটির একাধিক গান বিধানসভা ভোটের আগে সোশ্যাল মিডিয়ায় আলোড়ন ফেলেছিল, এবারের প্রতিবাদের ভাষাও সেই গানের প্যারোডি।

আরও পড়ুন: বিধ্বংসী অগ্নিকাণ্ডে ভস্মীভূত মিনি জয়া, আগুনে ঝলসে হাসপাতালে ভর্তি হলকর্মীর স্ত্রী

প্যারোডির লেখক রাহুল পালের কথায়, “তৃণমূল কংগ্রেস রাজনৈতিক প্রতিপক্ষ। কিন্তু বিজেপি অসভ্য বর্বরের দল। এই দুই দলের সাহচর্যেই দেবাঞ্জন এই বাড়াবাড়িটা করতে পেরেছে। এই কেলেঙ্কারিতে কিছু মানুষের জীবন সংশয় হতে পারত। তাই-ই আমার মনে হয়েছে এঁদের বিরুদ্ধে কথা বলা উচিৎ।” যদিও সুরকার তথা গায়ক নিলাব্জ নিয়োগী শাসক দলের বিরুদ্ধে গান গাইতে একেবারেই ভয় পান না। তাঁর কথায়, “শিল্প, সাহিত্য, সংস্কৃতিকে রাজনীতি ত্বরান্বিত করতে পারে, কিন্তু বাঁধা দিতে পারে না।”