Oscar selection: ভারত থেকে ২০২৩ অস্কার নমিনেশন পেয়েছে গুজরাটি ছবি ছেলো শো, তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন

Oscar selection: সংগঠন অস্কার ২০২৩ সালে ভারতের আনুষ্ঠানিক এন্ট্রি হিসাবে ইংরেজিতে 'লাস্ট ফিল্ম শো' শিরোনামের গুজরাটি ছবি 'ছেলো শো'-এর নির্বাচন প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

Oscar selection: ভারত থেকে ২০২৩ অস্কার নমিনেশন পেয়েছে গুজরাটি ছবি ছেলো শো, তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন
২০২৩ সালে অস্কারে ভারতীয় ছবি ছেলো শো-এর এন্ট্রি নিয়ে উঠেছে প্রশ্ন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 8:35 PM

ফেডারেশন অফ ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ এফডব্লিউআইসিই-FWICE নামেও পরিচিত। এই সংগঠন অস্কার ২০২৩ সালে ভারতের আনুষ্ঠানিক এন্ট্রি হিসাবে ইংরেজিতে ‘লাস্ট ফিল্ম শো’ শিরোনামের গুজরাটি ছবি ‘ছেলো শো’-এর নির্বাচন প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কমিটি অভিযোগ করেছে যে এটি কোনও ভারতীয় চলচ্চিত্র নয়৷ FWICE-এর একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে “৯৫তম অস্কার অ্যাওয়ার্ডে ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসাবে এই বছর ‘ছেলো শো’ ফিল্মটির মনোনয়ন স্বাভাবিক নিয়মানুযায়ী নয় এবং তাই অনেক সন্দেহ এবং সমস্যা তৈরি করেছে যা আমরা উত্থাপন করার কথা ভেবেছিলাম৷ আমরা দৃঢ়ভাবে অনুভব করি যে নির্বাচন প্রক্রিয়াটি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করা হয়নি। মনোনীত হওয়া ছবির প্রযোজক ও নির্মাতাদের বিরুদ্ধে আমাদের কিছুই বলার নেই কিন্তু একই সঙ্গে এই পুরস্কারের প্রকৃত উত্তরসূরিদের নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ফেলে রাখা যাবে না।”

এফডব্লিউআইসিই আরও স্পষ্ট করেছে, “একটি ভারতীয় চলচ্চিত্রের আনুষ্ঠানিক নির্বাচন মানে এটি ভারতীয় প্রযোজনা সংস্থা দ্বারা প্রযোজনা করা বোঝায়। ছেলো শো-এর এই বছরের নির্বাচন প্রশ্নবিদ্ধ বলে মনে হচ্ছে। এই ছবিটি মূলত বিদেশি স্টুডিয়ো দ্বারা প্রযোজনা করা হয়েছে আর বেশিরভাগ কলাকুশলীও বিদেশি। এর প্রধান প্রযোজক অরেঞ্জ স্টুডিয়ো হল বিদেশি স্টুডিয়ো”।

জুরি এমনকি এও প্রশ্ন করেছিল, “এই ছবিটি তাঁদের সাইটে কয়েক বছর ধরে রয়েছে। সম্প্রতি কিছু ভারতীয় কোম্পানি এই ছবিটির ভারতীয় মুক্তির জন্য একটি চুক্তি করেছে। এটা কি ভারতীয় চলচ্চিত্র হিসেবে যোগ্য? সেই মানদণ্ডে ভবিষ্যতে যে কোনও বিদেশি প্রযোজনা কোনও ভারতীয় সংস্থার সঙ্গে ডিস্ট্রিবিউশনের জন্য চুক্তি করতে পারে এবং এটিকে ভারতীয় চলচ্চিত্র হিসাবে অভিহিত করতে পারে। এটা কি ভারতীয় প্রযোজকদের স্বার্থে ভাল হবে?” সংগঠন আরও যোগ করেছে, “ছবির বিরুদ্ধে কিছু গুরুতর অভিযোগ রয়েছে যে এটি অস্কার বিজয়ী সিনেমা প্যারাডিসো থেকে অনুপ্রাণিত/কপি করা হয়েছে। এবং প্রাথমিকভাবে আমরা যদি পোস্টার এবং সারসংক্ষেপ দেখি উভয়ের মধ্যে অদ্ভুত মিল রয়েছে। এটি একটি অত্যন্ত গুরুতর অভিযোগ কারণ অতীতে গলি বয়েজ ছবির জন্য ভারতকে অপমান করা হয়েছিল যখন অস্কার কমিটি সেই ছবিটিকে 8MM থেকে চুরি করা বলে প্রত্যাখ্যান করেছিল। আমরা কি আবার একই ভুল করছি কারণ অস্কার মৌলিকতা সম্পর্কে খুব কঠোর এবং এমনকি সামান্যতম মিল একটি সিনেমাকে অযোগ্য করে তোলে। এটি ভারতীয় সিনেমার সম্মান, প্রতিপত্তি এবং অখণ্ডতার জন্য গুরুত্বপূর্ণ”।

“ছবিটি ২০২১ সালের জুনে প্রিমিয়ার করা হয়েছিল। এটি ২০২২ সিনেমার জন্য কীভাবে যোগ্য? FFI এর নিয়ম কি? যদি এটি হয় তবে এটি সমান সুযোগের প্রতিযোগিতা নয় এবং এটি প্রকৃত ভারতীয় চলচ্চিত্রের অন্যান্য উত্তরসূরিদের প্রতি অবিচার হবে যাঁরা অস্কার নির্বাচনের প্রকৃত দাবিদার,” সংগঠন আরও দাবি করেছে।

জুরির চেয়ারম্যান টি এস নাগাভরানা বোম্বে টাইমস-এ একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন যে এই ছবিটিও গত বছর বিবেচনা করা হয়েছিল। একটি ছবি দুবার প্রবেশ কীভাবে সম্ভব? যোগ্যতার মাপকাঠি কী? যদি এটি গত বছরও বিবেচনা করা হয় তবে এটি কেন দ্বিতীয় সুযোগ পাচ্ছে? এই কারিগরিতা স্পষ্ট করতে হবে এবং এফএফআইকে অবশ্যই ব্যাখ্যা করতে হবে কেন এই ছাড় দেওয়া হল? একটি সমাপনী নোটে এটি লেখা হয়েছে, “আমরা তাই এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে আবেদন করছি। আমরা পরামর্শ দিই যে অস্কারের জন্য একটি সিনেমাকে মনোনীত করার সিদ্ধান্তটি চলচ্চিত্র শিল্পের মর্যাদা গঠন করে, তাই মন্ত্রকের উচিৎ মনোনয়নের পুরো প্রক্রিয়াটি গ্রহণ করা এবং কোনও সংস্থাকে এটি করার অনুমতি দেওয়া উচিত নয়”।