Imtiaz Ali: ‘ফিল্ম ফেস্টিভ্যাল থেকে দূরে থাকি’, কেন বলছেন ইমতিয়াজ?

Imtiaz Ali: তাঁর শেষ মুক্তি প্রাপ্ত ছবি ২০২০ সালে ‘লাভ আজ কাল ২’। ২০০৯ সালে তাঁর এই নামের ছবির সিক্যুয়েল এটি।

Imtiaz Ali: 'ফিল্ম ফেস্টিভ্যাল থেকে দূরে থাকি', কেন বলছেন ইমতিয়াজ?
ইমতিয়াজ আলি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 7:46 PM

ইমতিয়াজ আলি (Imtiaz Ali) সম্প্রতি যান দিল্লিতে। সেখানে তিনি কথাকার আন্তর্জাতিক গল্পকার উৎসবে যোগদান করেছিলেন।এই উৎসবের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত তিনি। গল্প বলার শিল্পকে স্বাগত জানিয়ে তিনি বলেন, “গল্প বলার অভ্যেস খুবই ভাল। ক্ষুধা বা তৃষ্ণার মতো গল্প না বলে দূর থাকা য়ায় না। একজন চলচ্চিত্র পরিচালক হিসেবে সিনেমা বানানোর কারণও হল একটা গল্প যা আপনি ভেবেছেন, তা সকলের সঙ্গে ভাগ করে নেওয়া। কথাকারের যেমন জানেন না কি বলতে হবে, আমিও ছবি তৈরির আগে কিছুই প্রস্তুত করি না। কিন্তু তারপর দেখি জিনিসগুলি খুব আশ্চর্যজনক এবং আকর্ষণীয়ভাবে হয়ে যায়।এই মুহূর্তে চলচ্চিত্র তারকা-পরিচালকরা কান চলচ্চিত্র উৎসবে গিয়েছেন, নয়তো সেই নিয়ে নিজেদের স্মৃতিচারণ করছেন।

প্রসঙ্গত, ইমতিয়াজের ‘হাইওয়ে’ ছবি কেবল মাত্র বার্লিন চলচ্চিত্র উৎসবে দেখানো হয়। আলিয়া ভাট, রণদীপ হুডা এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন। পরিচালককে সেখানেই প্রশ্ন করা হয়েছিল তাঁর ছবি কান চলচ্চিত্র উৎসবে কখনও যায়নি কেন? উত্তরে পরিচালকের স্বীকারোক্তি, “আমি কোনও দিন চাইনি বা চেষ্টা করিনি যে আমার ছবি কোনও চলচ্চিত্র উৎসবে যাক। আমি দর্শকদের জন্য ছবি করি, তাঁরা ছবি পছন্দ করলেই আমার কান চলচ্চিত্র উৎসবে পৌঁছনো হয়ে যাবে”।

তিনি এর পাশাপাশি জানিয়েছেন যে, অনেক পরিচালক রয়েছেন, যাঁরা চলচ্চিত্র উৎসবের জন্য ছবি তৈরি করেন। তারপর সেই ছবি নিয়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে যান। কিন্তু সমস্যা হচ্ছে তিনি আসলে জানেনই না কীভাবে এই সব উৎসবে পৌঁছতে হয়।

ইমতিয়াজ ভালবাসার গল্প বলেন তাঁর ছবির মধ্যে দিয়ে। নানা রকম প্রেমের গল্পে চরিত্রদের বোনেন। তাঁর শেষ মুক্তি প্রাপ্ত ছবি ২০২০ সালে ‘লাভ আজ কাল ২’। ২০০৯ সালে তাঁর এই নামের ছবির সিক্যুয়েল এটি। প্রথম ছবিতে ছিলেন বাবা সইফ আলি খান, দ্বিতীয় ছবিতে মেয়ে সারা আলি খান। তিনি পর্দায় যে ম্যাজিক তৈরি করেন ছবির পাত্র-পাত্রীদের নিয়ে, তা আবার কবে দেখতে পাবেন দর্শক? না, এখনই তিনি কিছু বলতে পারছেন না। অনেকগুলো প্রোজেক্ট রয়েছে, তবে কোনটা আগে আসবে তিনি এখনই বলার জায়গায় নেই। কিছুদিন আগে অবশ্য পরিণীতি চোপড়া তাঁর ছবিতে অভিনয় করবেন বলে রণবীর কাপুরের সঙ্গে ‘অ্যানিমেল’ ছবির প্রজেক্ট ছেড়ে দেন। তাঁর জায়গায় সেই ছবিতে অভিনয় করছেন রশ্মিকা মনদানা।