প্রকাশ পেল মন্ত্রী গৌতম দেবের গানের অ্যালবাম ‘এ জীবন পুণ্য করো’

গৌতম দেব রাজনীতির ব্যস্ততা থেকে অবসর খুঁজে পান একমাত্র সঙ্গীতে। তাঁর পছন্দের গান এ বার হয়ে উঠল শ্রোতাদের সঙ্গী। এর আগে ফেসবুক লাইভে দু-একবার গান গাইলেও এই প্রথম তাঁর অ্যালবাম প্রকাশ পেল।

প্রকাশ পেল মন্ত্রী গৌতম দেবের গানের অ্যালবাম 'এ জীবন পুণ্য করো'
অ্যালবাম প্রকাশের অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিত্বরা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2021 | 2:56 PM

কলকাতা: গায়ক (singer) হিসেবে আত্মপ্রকাশ করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। প্রতিদিনের ব্যস্ত জীবন থেকে বেরিয়ে নিজের পছন্দের সঙ্গীতকেই আশ্রয় করে তুললেন তিনি। গত ১৫ ফেব্রুয়ারি প্রকাশ পেল তাঁর গানের অ্যালবাম ‘এ জীবন পুণ্য করো’। অ্যালবামটির আনুষ্ঠানিক প্রকাশ করেন বিশিষ্ট নৃত্যশিল্পী থাঙ্কামনি কুট্টি। এই অ্যালবামের উপরি পাওনা প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের কবিতাপাঠ।

গৌতম দেব TV9 বাংলা-কে বলেন, “কোনও প্রাতিষ্ঠানিক সঙ্গীতশিক্ষা আমার জীবনে নেই। তবু আমি নিজের মতো করে চেষ্টা করেছি। এই কাজের সঙ্গে জড়িয়ে রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি সেপ্টেম্বরের শেষ রবিবার শিলিগুড়িতে এসেছিলেন। আমার সাতটা গানের সঙ্গে সৌমিত্র বাবুর পাঠ করা সাতটি কবিতা রয়েছে এখানে। একেবারেই অন্যরকম একটা অভিজ্ঞতা। যদি মানুষের মনকে স্পর্শ করে তাহলে আমার ভাল লাগবে। আমি আজীবন মানুষের জন্য কাজ করেছি। এই সময়ে দাঁড়িয়ে রবীন্দ্রনাথের গানকে আশ্রয় করে মানুষের কাছে পৌঁছোতে পারা এবং বার্তা দেওয়ার চেষ্টা করেছি আমি। ইতিমধ্যেই কিছু মানুষের কাছ থেকে সাড়া পেয়েছি। আমার ধারণা এই প্রচেষ্টা আরও মানুষকে স্পর্শ করতে পারবে।”

আরও পড়ুন, বাঙালির ‘আড্ডা’কে সুরে, ছন্দে বাঁধলেন স্নেহাশিস-রূপসা

ইউডি সিরিজ থেকে প্রকাশিত এই অ্যালবামে সাতটি রবীন্দ্রসঙ্গীত রয়েছে। গানগুলি হল ‘আগুনের পরশমণি’, ‘আকাশভরা সূর্য-তারা’, ‘বড় আশা করে’, ‘আমি তোমার সঙ্গে’, ‘তুমি কেমন করে’, ‘আমার বেলা যে যায়’, ‘আমরা সবাই রাজা’। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, অভিনেতা অরিন্দম শীল, কবি সুবোধ সরকার, অভিনেতা অর্জুন চক্রবর্তী, প্রাক্তন ফুটবলার শ্যাম থাপা, রঞ্জন প্রসাদ ও ইউডি সিরিজের কর্ণধার রাজ কল্যাণ রায় প্রমুখ।

গৌতম দেব রাজনীতির ব্যস্ততা থেকে অবসর খুঁজে পান একমাত্র সঙ্গীতে। তাঁর পছন্দের গান এ বার হয়ে উঠল শ্রোতাদের সঙ্গী। এর আগে ফেসবুক লাইভে দু-একবার গান গাইলেও এই প্রথম তাঁর অ্যালবাম প্রকাশ পেল। এই মিউজিক ভিডিয়ো অ্যালবামের পরিকল্পনা ও পরিচালনায় অনিন্দ্য মজুমদার। সঞ্চালনায় ছিলেন সতীনাথ মুখোপাধ্যায়। বিশিষ্ট ব্যক্তিত্বের আলাপচারিতায় বারবারই উঠে এসেছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের আবৃত্তির নানা দিক। অভিনয়ের পাশাপাশি তার সাহিত্যিক প্রতিভার বিকাশ এবং সাংস্কৃতিক জগতে অবদান নিয়েও আলোচনা করেন বিশিষ্ট জনেরা।

আরও পড়ুন, ‘নৈবেদ্য’ সাজালেন মেখলা দাশগুপ্ত, পাশে থাকছেন তো?

সৌমিত্র বাবুর স্মৃতিচারণা করতে গিয়ে অনিন্দ্য মজুমদার বলেন, “এই কাজটি সৌমিত্র বাবুর শেষ কাজ”, তাছাড়া সৌমিত্রবাবুর সঙ্গে কীভাবে পরিচয় হয়েছিল তাও তিনি জানান। কবি সুবোধ সরকার ও চিত্রশিল্পী শুভপ্রসন্ন আবৃত্তির পাশাপাশি গানের ভূয়সী প্রশংসা করেন। চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীল ও অর্জুন চট্টোপাধ্যায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করার নানান অভিজ্ঞতা ভাগ করে নেন। এই অ্যালবামের আবহ সঙ্গীত করেছেন সুদীপ্ত সাহা, সাউন্ড ডিজাইনে রাজীব মুখোপাধ্যায়।

আরও পড়ুন, প্রতিভার প্রথম অ্যালবামে সঙ্গী গুলজার, জাকির হুসেন এবং দীপক পন্ডিত