‘রাজি’-র চরিত্রে অভিনয়ের জন্য ক্ষমা চাইলেন সামান্থা, নেপথ্যে কোন কারণ?

সিরিজে সামান্থার চরিত্রই ছিল বিতর্কের কেন্দ্রবিন্দুতে। এক শ্রীলঙ্কার আতঙ্কবাদীর চরিত্রে দেখানো হয়েছিল তাঁকে। সিমানের মতে, ফ্যামিলি ম্যান টু ওয়েব সিরিজে এলটিটিই সংগঠনকে ইচ্ছে করে জঙ্গি সংগঠনের সঙ্গে তুলনা করা হয়েছে।

'রাজি'-র চরিত্রে অভিনয়ের জন্য ক্ষমা চাইলেন সামান্থা, নেপথ্যে কোন কারণ?
সামান্থা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 4:09 PM

ক্ষমা চাইলেন অভিনেত্রী সামান্থা আক্কিনেনি। ফ্যামিলি ম্যানের দ্বিতীয় সিজনে তাঁর অভিনীত রাজি চরিত্র নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছিল তাতে যদি কারও ভাবাবেগে আঘাত লেগে থাকে সে জন্য প্রকাশ্যেই ক্ষমা প্রার্থনা তাঁর।

এ প্রসঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে সামান্থা বলেন, “প্রত্যেকের নিজস্ব মতামত আছে। আমি কারও আবেগে আঘাত দিয়ে থাকলে সত্যিই অনুতপ্ত। আমি এরকম ভাবে আঘাত করতে চাইনি। যদি করে থাকি তাহলে সরি।” তবে সিরিজ মুক্তি পাওয়ার পর বিতর্ক যে অনেকটাই কমে এসেছিল সে কথা উল্লেখ করে সামান্থা বলেন, “অনেকেই মুক্তির পরে দেখেছেন যতটা ভেবেছিলেন ততটা খারাপ নয়। কিন্তু যারা এখনও একই মত পোষণ করেন, তাঁদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।”

ফ্যামিলি ম্যান ২-এর ট্রেলার মুক্তির পরেই দেশের বিভিন্ন অংশ জুড়ে শুরু হয়েছিল বিতর্ক। যেন বিনা মেঘে বজ্রপাত। তামিলার কতচি (NTK) সংগঠনের প্রতিষ্ঠাতা সিমান এই ওয়েব সিরিজ ব্যান করার দাবি জানিয়েছিলেন। তাঁর মত ছিল, এই ওয়েব সিরিজে তামিলনাড়ুর ভাবাবেগে আঘাত করা হয়েছে। সিমান আরও দাবি করেন, এই ওয়েব সিরিজে লিবারেশন ফর তামিল এলামকে (LTTE) যেভাবে জঙ্গি সংগঠন হিসেবে বর্ণনা করা হয়েছে তা অন্যায়। বিবৃতি দিয়ে সিমান জানিয়েছিলেন ওয়েব সিরিজের ট্রেলার অত্যন্ত ‘সকিং।’

 

 

সিরিজে সামান্থার চরিত্রই ছিল বিতর্কের কেন্দ্রবিন্দুতে। এক শ্রীলঙ্কার আতঙ্কবাদীর চরিত্রে দেখানো হয়েছিল তাঁকে। সিমানের মতে, ফ্যামিলি ম্যান টু ওয়েব সিরিজে এলটিটিই সংগঠনকে ইচ্ছে করে জঙ্গি সংগঠনের সঙ্গে তুলনা করা হয়েছে। পাশাপাশি তামিলবাসীকে ক্ষতিকারক হিসেবে দেখানো হয়েছে। তামিলনাড়ুও এই ওয়েব সিরিজের জন্য ইচ্ছে করেই বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিমান। ওয়েব সিরিজের গল্প তুলে ধরেও ফাঁক ফোকর খুঁজে বের করে দুষেছিল এনটিকে। ওয়েব সিরিজে এলটিটিইর সঙ্গে পাকিস্তানের আইএসআই সঙ্গে যোগসূত্র দেখানো হয়েছে বলেও জানিয়েছিলেন সিমান।

ভোট পরবর্তী তামিলনাড়ুতে সিমানের ওই দাবির পর ওয়েব সিরিজটি নিয়ে সে সময় যথেষ্ট চাঞ্চল্যও ছড়িয়েছিল। কারণ গত বিধানসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, ভোট শেয়ারে এনটিকে তৃতীয়। তাই তাদের দাবি নিয়ে যথেষ্ট আলোড়ন নেট মাধ্যমে। তবে এখানেই শেষ নয়, ট্রেলার মুক্তি পেতেই গলা চড়িয়েছিলেন রাজ্যসভার সাংসদ ভাইকো। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে লিখিত অভিযোগ জানিয়েছিলেন তিনি। প্রকাশ জাভড়েকরকে লেখা চিঠিতে ভাইকো যা বলেছেন, তার সারমর্ম এটাই – সিরিজের ট্রেলারে কিছু তামিল মানুষদের আতঙ্কবাদী হিসেবে দেখানো হয়েছে। আইএসআই এজেন্টদের পাকিস্তানের সঙ্গে যোগাযোগ আছে বলেও প্রতিস্থাপন করা হয়েছে। চিঠিতে নিজের মত প্রকাশ করেছেন ভাইকো। বলেছেন, তামিল ইলাম যোদ্ধারা অনেক আত্মত্যাগ করেছেন। তাঁদের আতঙ্কবাদী হিসেবে দেখানো ঠিক নয়। এতে তামিল মানুষদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। তামিলনাড়ুর তথ্য ও প্রযুক্তি মন্ত্রী টি মানো থাঙ্গারাজও এক চিঠিতে লিখেছিলেন, “শুধু এলাম গোষ্ঠী নয়, গোটা তামিলনাড়ুর ভাবাবেগে আঘাত করেছে ওই সিরিজ।”

যদিও সিরিজের নির্মাতা রাজ ও ডিকে এক বিবৃতিতে বলেছিলেন, “তামিলনাড়ুর মানুষের ভাবাবেগ সম্পর্কে আমরা অবগত। বহু বছরের পরিশ্রমের ফসল এই সিরিজ। তাঁদের খারাপ লাগে বা তাঁরা অপমানিত হন এমন কিছু আমরা তৈরি করিনি।”