Rahul Banerjee: ‘…আপনি পিছিয়ে গেলেন, আপনার সঙ্গে আমরাও’, শাহরুখের জন্মদিনে খোলাচিঠি ‘বিজয়গড়ের কলোনির ছেলে’ রাহুলের

দিল্লি থেকে উঠে আসা শাহরুখের ইণ্ডাস্ট্রিতে কোনও খুঁটি ছিল না। সিরিয়াল থেকে সিনেমা, স্বল্প পরিচিতি থেকে স্টার সেখান থেকে সুপারস্টার... এই গল্প সবারই চেনা। রাহুলের জার্নিও যেন কোথাও গিয়ে মিলে যায় তাঁর আইডলের সঙ্গে।

Rahul Banerjee: '...আপনি পিছিয়ে গেলেন, আপনার সঙ্গে আমরাও', শাহরুখের জন্মদিনে খোলাচিঠি 'বিজয়গড়ের কলোনির ছেলে' রাহুলের
শাহরুখের জন্মদিনে খোলাচিঠি 'বিজয়গড়ের কলোনির ছেলে' রাহুলের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 8:13 PM

সকাল থেকেই ফেসবুকে ভেসে আসছে একের পর এক পোস্ট। ভিডিয়োতে প্রিয় নায়ককে শুভেচ্ছা জানাচ্ছেন তাঁর অগণিত ভক্ত। কেউ আবার স্মৃতির ক্যানভাস থেকে শেয়ার করছে শাহরুখের সঙ্গে স্ক্রিন শেয়ারের ছবি। কেউ আবার করছেন নিন্দা, সমালোচনা… আজ কিং খানের জন্মদিন। জীবনের ৫৬টা বসন্ত পার করে ফেললেন তিনি। টলি-সেলেবরাও একের পর এক পোস্ট করেছেন। তবে এ সবের মধ্যেই নজর কেড়েছে অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়ের পোস্টটি। শাহরুখকে ‘দোষ’ দিয়েছেন তিনি। একঘেয়ে গালের টোল দেখে ‘বিরক্ত’ হওয়ার কথা বলেছেন। আবার একই সঙ্গে আবেগে গেঁথেছেন প্রতিটা শব্দ।

রাহুল যে এক সময় নিয়মিত নেশা করতেন এ কথা হয়তো অনেকেই জেনে থাকবেন। সাম্প্রতিক কালে আরিয়ান খানের মাদক মামলায় জড়ানো প্রসঙ্গ টেনে এনে রাহুল লিখছেন, “না আমি এমন কিছু বলবো না যাতে মনে হবে আরিয়ান একজন নায়ক|বরং উল্টোটাই,ওর উচিৎ ছিল আপনার লড়াই কে মর্যাদা দেওয়ার|ওর উচিৎ ছিল মনে রাখার ও কার ছেলে|কিন্তু খুব যে ঘৃণা করব তারই বা উপায় কোথায়?নিজেও তো নেশা কম করিনি,এবং নেশা করেছি বলেই জানি যা রিক্রিয়েশন হিসেবে শুরু হয় তা ক্রমশ রোগ হয়ে ওঠে অজান্তে|”
রাহুল থামেননি। সেলিব্রিটি তকমা দূরে ঠেলে বিজয়গড়েন অরুণোদয় লিখেছেন আরও। উজাড় করেছেন মনের ভেতর লুকিয়ে থাকা নানা অনুভূতি। কখনও তিনি অভিমানী। রাহুল লিখছেন, “স্যার দোষ আপনার,আপনি দিল্লি থেকে এসে এতকিছু ক্যানো করলেন?আমার মতো সাধারণ দেখতে মানুষদের মাথায় ক্যানো ঢোকালেন “তোমরাও পারো”..এতো স্পর্ধা সাধারণ মানুষকে দেওয়ার কোনো মানে হয়?”


দিল্লি থেকে উঠে আসা শাহরুখের ইণ্ডাস্ট্রিতে কোনও খুঁটি ছিল না। সিরিয়াল থেকে সিনেমা, স্বল্প পরিচিতি থেকে স্টার সেখান থেকে সুপারস্টার… এই গল্প সবারই চেনা। রাহুলের জার্নিও যেন কোথাও গিয়ে মিলে যায় তাঁর আইডলের সঙ্গে। শাহরুখের ছবি দেখতে ফ্রন্ট রো’র টিকিট কাটা রাহুল আজ নিয়েই পোস্টার হয়ে পৌঁছে গিয়েছেন দর্শকের দরবারে। তাঁকে চেনে গোটা বাংলা। আর রাহুল জানাচ্ছে এই স্পর্ধা দেখার সাহস যিনি জুগিয়েছেন তিনি শাহরুখ।

বিগত বেশ কিছু বছর ধরে শাহরুখের হিটের পাহাড় শূন্য। তাঁকে তো বটেই এ নিয়ে কিং খানকেও ট্রোল হতে হয়েছে একাধিক বার। তবু সেই শুটিং কামাই করে এসআরকে প্রথম দিনের প্রথম শো রাহুল আজও দেখেন। ওই একঘেয়ে গালের টোলের হাতছানি এড়াবে এই সাধ্য কার? রাহুল লিখছেন , “একটা সময় আমরা ভারতবর্ষ বলতে আপনি বুঝতাম,তারপর ভারতবর্ষ বদলে গেলো|সেই বদলে যাওয়া ভারতবর্ষ যেখানে কলকাতায় প্রবলভাবে গণেশ পুজো হয় তার সঙ্গে আপনি তাল মেলাতে পারলেন না|আপনি পিছিয়ে গেলেন|আপনার সঙ্গে সঙ্গে আমরাও…”।

এর সব বদলের মধ্যেও শাহরুখ রাহুলের জীবনে আজও রয়েছে। রয়েছেন অনেকটা জায়গা জুড়েই। সাধারণ পরিবারের স্বপ্নের লাগেজের সঙ্গে কিং খানকে তুলনা করে অভিনেতা যোগ করেছেন “আপনি একটা বেঁটেখাটো বিজয়গড় কলোনির ছেলের স্বপ্নে এসে বলেছেন “yes, you are best “…এই যাবতীয় স্বপ্ন অস্বীকার করি কী করে বলুন?” রাহুল পারেননি। একইরকম ভাবে অস্বীকার করতে পারেননি তাঁকে মন থেকে ভালবাসেন যে মানুষগুলো। স্বপ্নে এসে বারবার এক গাল হাসি আর নিজস্ব ম্যানারিজিম নিয়ে তিনি বলেছেন, ‘রাহুল, নাম তো শুনা হি হোগা…’।

আরও পড়ুন: Jisshu-Kaushiki: ‘সুপার সিঙ্গার’-এর মঞ্চে যিশুকে ভাইফোঁটা দিলেন কৌশিকী; কী করলেন যিশু?

আরও পড়ুন: Salman Khan: ‘সলমন আদপে এক মধ্যবিত্ত মানসিকতার মানুষ, এত সাফল্য অথচ কী একাকী’