হাসপাতালে ভর্তি নারায়ণ দেবনাথ, রয়েছে ফুসফুসে সংক্রমণ, কিডনির সমস্যা

সাতানব্বইয়ে পা দিয়েছেন প্রবীণ কার্টুনশিল্পী।

হাসপাতালে ভর্তি নারায়ণ দেবনাথ, রয়েছে ফুসফুসে সংক্রমণ, কিডনির সমস্যা
ফুসফুসে সংক্রমণ হয়েছে নারায়ণবাবুর। রয়েছে কিডনির সমস্যাও।
Sohini chakrabarty

|

Jan 30, 2021 | 12:15 PM

পদ্মশ্রী পুরস্কারে নাম ঘোষণার দিন থেকেই অসুস্থ ছিলেন নারায়ণ দেবনাথ। গতকাল রাতে মিন্টো পার্ক এলাকার একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছে। পরিবার সূত্রে খবর, আজ দিনভর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা হবে প্রবীণ কার্টুনিস্টের। সন্ধের পর রিপোর্ট পাওয়া যাবে। তারপরই ঠিক করা হবে পরবর্তী চিকিৎসা পদ্ধতি।

জানা গিয়েছে, ফুসফুসে সংক্রমণ হয়েছে নারায়ণবাবুর। রয়েছে কিডনির সমস্যাও। এবছর শীতের মরশুমে অসুস্থ হয়ে পড়েছিলেন ৯৭ বছরের এই কার্টুনিস্ট। বার্ধ্যকজনিত অসুস্থতার পাশাপাশি প্রবীণ শিল্পীকে কাবু করেছিল ঠান্ডাও। বুকে কফ জমে গিয়েছিল তাঁর। সূত্রের খবর, এমনিতেই রুটিন চেকআপের জন্য প্রতি বছরই হাসপাতালে যান তিনি। তবে এবার ঠান্ডায় একটু বেশিই কাবু হয়ে যাওয়ায় পরিবারের সদস্যরা আগেই ঠিক করেছিলেন তাঁকে হাসপাতালে ভর্তি করা হবে।

ইতিমধ্যেই কোভিড টেস্টও করানো হয়েছে নারায়ণ দেবনাথের। তাঁর শিবপুরের বাড়ি থেকেই সোয়াব স্যাম্পেল সংগ্রহ করে নিয়ে গিয়েছিলেন স্বাস্থ্যকর্মীরা। তবে তাঁর কোভিড টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে।

২০১৩ সালে নারায়ণ দেবনাথকে ‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মনিত করেছে পশ্চিমবঙ্গ সরকার। প্রবীণ কার্টুনশিল্পী পেয়েছেন সাহিত্য অকাদেমি। রাষ্ট্রপতির তরফ থেকেও তাঁর জন্য এসেছে বিশেষ পুরস্কার। দেরিতে হলেও এবার পদ্মশ্রী পুরস্কারের জন্যও নির্বাচিত হয়েছেন নারায়ণ দেবনাথ।

সাতানব্বইয়ে পা দিয়েছেন প্রবীণ কার্টুনশিল্পী। বার্ধক্যজনিত কারণে অসুখ-বিসুখও শরীরে দানা বেঁধেছে। কমেছে দৃষ্টিশক্তিও। হাঁটাচলা করতেও সমস্যা হয়। কিন্তু কানে ভাল শোনার জন্য যন্ত্র পরা বা লাঠি নিয়ে হাঁটায় ঘোরতর আপত্তি রয়েছে নারায়ণবাবুর। প্রবীণ কার্টুনশিল্পীর পুত্র এবং পুত্রবধূর কথায়, নারায়ণবাবু বলেন, লাঠি, কানে শোনার যন্ত্র ওইসব বুড়োরা ব্যবহার করে। প্রায় সেঞ্চুরি ছুঁতে যাওয়া শিল্পী প্রতি মুহূর্তেই বুঝিয়ে দেন তাঁর শারীরিক বয়সই কেবল বেড়েছে। বার্ধক্য মোটেই কাবু করতে পারেনি তাঁর মনের বয়সকে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla