Healthy Life: জীবন থেকে এই তিন জিনিস চিরতরে মুছে ফেলুন, সুস্থ থাকবেন

Healthy Lifestyle: ভাল থাকা নির্ভর করে যে কোনও মানুষের নিজের চাহিদার উপর। এছাড়াও বর্তমান জীবনযাত্রার বেশ কিছু অভ্যাসও কিন্তু আমাদের ভাল থাকার পিছনে দায়ী। অতিরিক্ত হতাশা বা উচ্চাশা কোনওটাই ভালও নয়

Healthy Life: জীবন থেকে এই তিন জিনিস চিরতরে মুছে ফেলুন, সুস্থ থাকবেন
নিজের মত করে বাঁচুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 8:21 PM

সবার জীবনেই এখন নানা সমস্যা। সেই সঙ্গে রয়েছে একাধিক চাপও। এছাড়াও ফাস্টফুড বেশি পরিমাণে খাওয়া, কোনও রকম শরীরচর্চা না করা সারাদিন বসে কাজ এসব তো আছেই। যে কারণে যেমন সময় কমেছে তেমনই কিন্তু এসেছে একাধিক শারীরিক সমস্যাও। ডায়াবিটিস, কোলেস্টেরল এসব সমস্যা এখন ঘরে ঘরে। তেমনই আছে ফ্যাটি লিভারের সমস্যাও। শারীরিক সমস্যার পাশাপাশি বেড়েছে মানসিক সমস্যাও। যে কারণে জীবন থেকে সুখ-শান্চি এখন উধাও। যত বেশি চাহিদা বেড়েছে ততই কিন্তু হতাশা গ্রাস করেছে আমাদের মনে। আর তাই বিশেষজ্ঞরা দিচ্ছেন তিনটি পরামর্শ। জীবন থেকে এই তিন জিনিস দূর করতে পারলে যেমন নিজে থাকবেন সুস্থ তেমনই কাছে ঘেঁষবে না অন্যান্য সমস্যাও।

হতাশাকে ছুঁড়ে ফেলুন- সবাই সবটা পারেন এমন কিন্তু নয়। জীবনে যা চাইছেন তাই যে পেয়ে যাবেন এমনটাও কিন্তু হয় না। মোটা হয়ে যাচ্ছি- এই নিয়ে হতাশায় অধিকাংশ মানুষ ভোগেন। অনেকে তাই ডায়েট করেও ফল পান না। আর তাই প্রথমেই মন থেকে যাবতীয় নেগেটিভিটি ঝেড়ে ফেলুন। নতুন উদ্যোমে সব কিছু শুরু করুন। শুধু ভরসা রাখুন যে আপনিও পারবেন। সেই নিয়ম মেনে ডায়েট শুরু করুন। সময়ে খাওয়া-দাওয়া করুন। নিজের সব কাজ সারুন। নিজেকে সব সময় আনন্দের মধ্যে রাখুন। কাজে রাখুন। তাহলে কোনও সমস্যাই কঠিন মনে হবে না। সেই সঙ্গে কিন্তু ফলও পাবেন। হতাশা বাড়লে আমাদের শরীরে হরমোনগুলোও ঠিকমতো কাজ করে না। ফলে সেখান থেকে আসে একাধিক সমস্যা। ঘুম কম হয়। মন ভাল থাকলে এই সব সমস্যা আসে না।

ফাস্টফুড এড়িয়ে চলুন- ফাস্ট ফুড দেখলে কার না খেতে ইচ্ছে করে। কিন্তু এই ইচ্ছে যেমন দমিয়ে রাখতে হবে তেমনই কিন্তু ফাস্টফুডও বাদ দিতে হবে রোজকার ডায়েট থেকে। পিৎজা, বার্গার, হ্যাম, রোল, চাউমিন, চিপস, ফ্রায়েড চিকেন এসব শরীরের জন্য একরকম বিষ। আর তাই এই সব খাবার আজ থেকেই বাদ দিয়ে ফেলুন। এমনকী চিপস, চানাচুর এসবও কিন্তু রাখবেন না বাড়িতে। এতে ক্যালোরি বাড়ে। আসে কোলেস্টেরলের সমস্যা। সঙ্গে অতিরিক্ত ওজন বাড়বেই। ডেকে আনবে হৃদরোগের মত সমস্যাও। এতে হরমোনের মধ্যেকার ভারসাম্য নষ্ট হয়।

ফোন ছাড়া থাকার অভ্যাস- মোবাইল ফোনের ব্যবহার আমাদের শরীরের জন্য মোটেই ভাল নয়। কিন্তু ফোন ছাড়া জীবন ভাবাও যায় না। জীবনের অভ্যাস মুঠোফোন। কিন্তু আমরা তাকে প্রয়োজনের তুলনায় অপ্রয়োজনেই অনেক বেশি ব্যবহার করি। বিছানায় শুয়ে ফোন ঘাঁটা আমাদের অভ্যাস। এছাড়াও নিয়মিত নিউজ ফিড দেখা, নোটিফিকেশন, ইউটিউব এসব তো আছেই। স্ক্রিন টাইম কমিয়ে দিন- দেখবেন জীবন থেকে অনেক সমস্যাই দূর হয়ে গিয়েছে।