Vitiligo: শ্বেতীরোগ ছোঁয়াচে! সমাজে চিরাচরিত ভুল ধারণাগুলি এখনই বন্ধ করা দরকার

অনেকগুলি থেরাপি আছে যা ভিটিলিগোতে আক্রান্ত ব্যক্তিরা চেষ্টা করতে পারেন, যার মধ্যে রয়েছে ইউভি লাইট থেরাপি, সার্জিক্যাল স্কিন এবং মেলানোসাইট গ্রাফ্ট, ট্যাটু করা এবং ওষুধ।

Vitiligo: শ্বেতীরোগ ছোঁয়াচে! সমাজে চিরাচরিত ভুল ধারণাগুলি এখনই বন্ধ করা দরকার
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 8:22 AM

ভিটিলিগো হল ত্বকের একটি অসুখ। সাধারণত শরীরের কোনো বিশেষ স্থানের ত্বকের রং উৎপাদনকারী কোষ বা মেলানোসাইট রোগাক্রান্ত হলে বা সংখ্যায় কমে গেলে অথবা মরে গেলে মেলানিন নামক ত্বকের রঞ্জক (রং) তৈরি বন্ধ হয়ে যায় এবং ওই নির্দিষ্ট স্থানে সাদা দাগ পড়ে। কোনও ছোঁয়াচে রোগ নয় বা প্রানঘাতি নয়। বিশ্বে ১০ কোটি মানুষ বর্তমানে এ রোগে আক্রান্ত।

সম্প্রতি ইন্সটাগ্রামে ড মাধুরী আগরওয়াল জানিয়েছেন, ব্যাধিটি বিরল ও বিশ্বের জনসংখ্যার প্রায় ০.৫ থেকে ১ শতাংশ মানুষ প্রভাবিত হয়। তবে এই রোগ সম্বন্ধে সমাজে কিছু মিথ রয়েছে। এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন সমালোচনা করার আগে এটা বুঝতে হবে যে আমাদের শরীরের সব অংশ বৃদ্ধি পায় কিন্তু একে অপরের থেকে তা আলাদাভাবে।

তিনি সোশ্যাল মিডিয়ায় ভিটিলিগো নিয়ে ৪টি মিথের কথা জানিয়েছেন, যেগুলি অবিলম্বে বন্ধ করা অবশ্যই প্রয়োজন বলে মনে করেছেন ওই চিকিত্‍সক।

মিথ ১- দুধ এবং ক্রিম জাতীয় খাবারের কিছু সংমিশ্রণ খেলে ভিটিলিগো আরও খারাপ হয়।

সত্য- বিজ্ঞানীরা এই রোগের কারণ এখনও জানতে পারেননি। ভিটিলিগো খাদ্য পছন্দের সাথে সম্পর্কিত বা সৃষ্ট নয়।

মিথ ২- ত্বকে সাদা ছোপযুক্ত সন্তানরা মিশ্র-বর্ণের পিতামাতার কাছে জন্মগ্রহণ করে ভিটিলিগোতে ভোগে।

সত্য: ভিটিলিগো পিতামাতার জাতিগততার সাথে সম্পর্কিত নয় এবং সাদা ছোপযুক্ত বেশিরভাগ লোকের জন্মের সময় স্বাভাবিক ত্বকের রঙ থাকতে পারে। ভিটিলিগো একটি প্রগতিশীল চিকিৎসা অবস্থা যা সাধারণত 20 বছর বয়সের আগে একজন ব্যক্তির মধ্যে বিবর্ণ সাদা ছোপ হিসাবে আবির্ভূত হয়, যদিও এটি বয়স্ক বয়সেও ঘটতে পারে।

মিথ ৩: আপনি যদি ভিটিলিগোতে আক্রান্ত কাউকে দেখলেই দূরে যাওয়া দরকার, কারণ এটি সংক্রামক।

সত্য: ভিটিলিগো সংক্রামক বা সংক্রামক নয় এবং এটি অন্য কারও কাছ থেকে পাওয়ার কোনও উপায় নেই। সুতরাং, ব্যাধিটির দৃশ্যমান লক্ষণ থাকতে পারে এমন লোকেদের এড়িয়ে যাওয়ার কোনও কারণ নেই।

মিথ ৪- আপনি ত্বকে বিভিন্ন ধরণের তেল মালিশ করে বা কিছু পরিপূরক গ্রহণ করে ভিটিলিগো নিরাময় করতে পারেন এবং সাদা দাগের রঙ ফিরিয়ে আনতে পারেন।

সত্য- দুর্ভাগ্যবশত, বর্তমানে ভিটিলিগোর কোনো প্রতিকার নেই। যাইহোক, অনেকগুলি থেরাপি আছে যা ভিটিলিগোতে আক্রান্ত ব্যক্তিরা চেষ্টা করতে পারেন, যার মধ্যে রয়েছে ইউভি লাইট থেরাপি, সার্জিক্যাল স্কিন এবং মেলানোসাইট গ্রাফ্ট, ট্যাটু করা এবং ওষুধ। আপনার যদি ভিটিলিগো থাকে, ত্বকের রঙের ক্ষতি মোকাবেলায় উপলব্ধ সমস্ত বিকল্পগুলি সম্পর্কে জানতে আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন।

আরও পড়ুন: Hypertension: ব্রেকফাস্টে রোজ একগ্লাস কমলালেবুর রস খেলে উধাও হবে উচ্চ-রক্তচাপের সমস্যা!