Hydration Tips: গরমেও নিয়ম মেনে ব্যায়াম করুন! সঙ্গে হাইড্রেটেড থাকুন এইভাবে…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Apr 10, 2022 | 4:26 PM

Health Tips: ব্যায়াম করার সময় শরীরের আর্দ্রতা বজায় রাখার জন্য কয়েকটি নিয়ম মেনে চলুন। গরমে শরীরচর্চা করলে ঘাম বেশি হয়।

Hydration Tips: গরমেও নিয়ম মেনে ব্যায়াম করুন! সঙ্গে হাইড্রেটেড থাকুন এইভাবে...
শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার ভয়ে ব্যায়াম করে ছেড়ে দেবেন না
Image Credit source: istockphoto.com

যে পরিমাণে গরম পড়েছে, তাতে সবসময় হাইড্রেটেড থাকা জরুরি। শরীরকে হাইড্রেটেড (Stay Hydrated) রাখতে, নিজেকে রোগ (Boost Immunity) থেকে দূরে রাখতে, প্রচুর পরিমাণে জল পান করা উচিত। কিন্তু গরম পড়েছে বলে ওয়ার্কআউট করা ছেড়ে দেবেন, তা তো হয় না। গরমে ঘাম বেশি হয়। আর ওয়ার্কআউট (Workout) করলে সেই ঘাম দ্বিগুণ হয়। গরমকালে ব্যায়াম করলে ঘাম বেশি হয়। এতে শরীর থেকে জল বেরিয়ে যায়। ফলে খুব স্বাভাবিকভাবেই শরীরে জলশূন্যতার সমস্যা দেখা দেয়। আর যদি এই গরমে এই শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়, তখন সমস্যা আরও বেড়ে যায়।

কিন্তু শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার ভয়ে ব্যায়াম করে ছেড়ে দেবেন না। শীত, গ্রীষ্ম, বর্ষা- ঋতু যেমনই হোক না কেন, নিয়মিত শরীরচর্চা করলে তবেই আপনি সুস্বাস্থ্য বজায় রাখতে পারবেন। কিন্তু ব্যায়াম করার সময় কীভাবে হাইড্রেটেড থাকবেন জানেন? ব্যায়াম করার সময় শরীরের আর্দ্রতা বজায় রাখার জন্য কয়েকটি নিয়ম মেনে চলুন।

গরমে শরীরচর্চা করলে ঘাম বেশি হয়। ঘামের সঙ্গে শরীর থেকে বর্জ্য পদার্থ বেরিয়ে যায়। তার সঙ্গে রক্তে শর্করার মাত্রা কমে যায়। একে ডাক্তারি ভাষায় হাইপোগ্লাইসেমিয়া বলে। এই অবস্থাকে এড়ানো জন্য আপনি ড্রাই ফ্রুটসের সাহায্য নিতে পারেন। যোগব্যায়াম শুরু করার আগে বাদাম, কাজু, আমন্ড, আখরোট, কিশমিশ, খেজুর ইত্যাদি খেতে পারেন। এতে শরীরে পুষ্টির ঘাটতিও পূরণ হবে।

শরীরকে হাইড্রেটেড রাখার জন্য যোগব্যায়ামের সময় জল পান করুন। কিন্তু শুধু জল পান করলেই শরীরের মিনারেলের ঘাটতি পূরণ হয় না। এই কারণে ওয়ার্কআউট করার আগে এবং পরে আপনি ফলের রস, স্মুদি, মিল্কশেক, ডাবের জল ইত্যাদি পান করতে পারেন। এতে শরীরে আপনি শক্তি পাবেন। প্রোটিন শেকও এখানে আপনাকে সাহায্য করতে পারে।

ঘামের সঙ্গে শরীর থেকে নুন বেরিয়ে যায়। এতে শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়। এর ফলে শরীরে অস্বস্তি, ক্লান্তির মত একাধিক উপসর্গ দেখা দেয়। এই সমস্যার হাত থেকে বাঁচতে আপনি নুন চিনির জল পান করতে পারেন। এর পাশাপাশি ডাবের জল পান করুন। ডাবের জল শরীরে ইলেক্টোলাইটের কাজ করে।

এখন যেহেতু গরমের সময়, তাই শরীরকে হাইড্রেটেড রাখার জন্য আপনাকে মরসুমি ফল খেতে পারেন। গরমের ফল যেমন শসা, তরমুজ, খুরমুজা, লাউ ইত্যাদি খেতে পারেন। এতে জলের পরিমাণ বেশি। এর পাশাপাশি প্রতিদিন অন্তত ৪ লিটার জল পান করুন।

আরও পড়ুন: গরমে হাইড্রেটেড থাকতে কত লিটার জল পান করবেন? জেনে নিন

আরও পড়ুন: ঘামের কারণে বেড়ে যায় ভ্যাজাইনাল ইনফেকশনের সমস্যা! মেয়েরা গরমে কীভাবে নিজেদের খেয়াল রাখবেন?

আরও পড়ুন: থাইরয়েড নিয়ে ভাবতে ভাবতে রক্তচাপ বেড়ে যাচ্ছে? নিয়মিত পান করুন এই আয়ুর্বেদিক ডিটক্স ওয়াটার

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla