সাদা ঝকঝকে দাঁত পেতে এই ৬টি ঘরোয়া উপায় মেনে চলুন, ফল পাবেন দ্রুত

সমীক্ষা জানা গিয়েছে, ১৮ শতাংশ মানুষ হাসতে বা ছবি তোলার সময় হলদেটে দাঁত গোপন করতে পছন্দ করেন।সময়ের সঙ্গে সঙ্গে মানুষের দাঁতের ক্ষয় ও রঙ পরিবর্তন হয়।

সাদা ঝকঝকে দাঁত পেতে এই ৬টি ঘরোয়া উপায় মেনে চলুন, ফল পাবেন দ্রুত
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 8:07 AM

মানুষ নিজেকে সুন্দর করে সাজাতে ও রাখতে সব কিছু করতে পারে। কারণ মানুষ নিজেকে ছাড়া অন্য কাউকে ভালবাসে না। তাই মেকআপ, ডিজাইনার বা ভাল পোশাক, স্কিন কেয়ারে যথেষ্ট খেয়াল রাখেন মহিলা ও পুরুষ। কিন্তু এই সবের মধ্যেও একটি জিনিসের প্রতি নজর এড়িয়ে যায়। সাদা চকচকে দাঁত পেতে মানুষ অনেক কিছু টোটকা ব্যবহার করেন। সমীক্ষা জানা গিয়েছে, ১৮ শতাংশ মানুষ হাসতে বা ছবি তোলার সময় হলদেটে দাঁত গোপন করতে পছন্দ করেন।সময়ের সঙ্গে সঙ্গে মানুষের দাঁতের ক্ষয় ও রঙ পরিবর্তন হয়। ছোটবেলা সাদা-খুদে দাঁতগুলোই যখন হলুদ বর্ণের হয়ে যায়, তখন তা বিব্রতের কারণ হয়ে ওঠে। অনেকেই সাদা ও পরিস্কার দাঁতের জন্য ব্যয়বহুল চিকিত্সাও করান। প্রসহ্গত, ২০১৫ সালে আমেরিকায় দাঁত সাদা করার জন্য পণ্য ও চিকিত্সা পদ্ধতিতে ১১বিলিয়ন ডলার ব্যয় হয়েছিল।

সাদা, কালো ছোপহীন ও সুস্থ দাঁত পেতে কোনও ব্যয়বহুল পদ্ধতি অবলম্বন করতে হবে না। ঘরোয়া প্রতিকারেই এই সমস্যার সমাধান হওয়া সম্ভব।

খাওয়া ও পান করার পর দাঁত ব্রাশ করুন

খাবার পর ও কিছু পান করার পর দাঁতের মধ্যে স্টেইন পড়ে। এমনটা যদি হয়, তাহলে সবচেয়ে ভাল উপায় হল, খাবার খাওয়ার ও ড্রিঙ্কসের ২০ মিবিট পর দাঁত ব্রাশ করতে পারেন। এটা কী সবসময় সম্ভব? চা, কফি প্রতিদিন খেলে দাঁতের উপর নাছোড় স্টেইন পড়ে। লাঞ্চটাইমের পর ব্রাশ করতে পারেন, বাড়িতে বা কর্মক্ষেত্রে বা স্কুল-কলেজেও লাঞ্চ করার পর দাঁতে ব্রাশ করুন। প্রতিদিন খাওয়ার পর দাঁত মাজলে উজ্জ্বল ও সাদা ঝকঝকে দাঁতের জন্য আপনার হাসিটিও সুন্দর লাগবে।

ধূমপান করা বন্ধ করতে হবে

খাবার বা ড্রিংকের পাশাপাশি ধূমপানের কারণেও দাণতে স্টেইন পড়ে। অতিরিক্ত স্মোকিং ও সিগারেটের রাসায়নিক পদার্থ দাঁতে কালো ছোপ তৈরি করে। যার কারণে দাঁতের উপরিভাগে কালো ছোপ, হলদেটে রঙ হয়ে যায়।

ব্ল্যাক কফি বা রেড ওয়াইন এড়িয়ে চলুন

কিছু কিছু খাবার আছে, যা অল্প খেলেও দাঁতের উপরিভাগে কালো ছোপ পড়ে যায়। ব্ল্যাক কফি, রেড ওয়াইনের কারণে দাঁতে স্টেইন পড়ে দ্রুত। দাঁতের এনামেলকে নষ্ট করে দীর্ঘস্থায়ী কালো ছোপ পড়তে দেখা যায়। তাই এই দুটিকে যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল।

বেকিং সোডা

বেকিং সোডা হল দাঁতের স্টেইন নির্মূল করার ঘরোয়া প্রতিকার। এটি একটি প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার অন্যতম উপায়। সুন্দর হাসির জন্য সাদা ও সুন্দর দাঁত থাকা আবশ্যিক। প্রতিদিন যে টুথব্রাশ দিয়ে দাঁত মাজেন, তাতে অল্প বেকিং সোডা ও সামান্য জল দিয়ে ৩০ সেকেন্ড দাঁত পরিস্কার করতে পারেন। এছাড়া টুথব্রাশটির যাতে ওরাল হাইজিনের জন্য উপযুক্ত হয়, তাও খেয়াল রাখা প্রয়োজন।

নারকেল তেল

সাদা দাঁত পেতে নারকেল তেলের ব্যবহার অন্যতম ঘরোয়া টোটকা। বহু মানুষ আছেন যাঁরা সাদা দাঁতের পাশাপাশি উজ্জ্বলতা বাড়াতে নারকেল তেল ব্যবহার করেন। নারকেল তেল মাউথওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন, পাশাপাশি টুথব্রাশে কয়েকফোঁটা নারকেল তেল নিয়ে ব্রাশ করতে পারেন। অন্যদিকে সুতির কাপড়ের মধ্যে কয়েক ফোঁটা নারকেল নিয়ে দাঁতের উপর ঘষে নিতে পারেন।

অ্যাপেল সিডার ভিনিগার

এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা দাঁত পরিস্কার করতে ও সুস্থ রাখতে সাহায্য করে। এতে অল্পপরিমাণ অ্যাসিডিক থাকে, তাই প্রতিদিন ব্যবহারের কারণে দাঁতের এনামেলে ক্ষতি হতে পারে।তবে মাউথওয়াশ হিসেবে বা টুথব্রাশের মধ্যে কয়েক ফোঁটা অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে ব্রাশ করলে উপকার পাবেন। প্রিতিদন ২ মিনিট করে এই উপকারী ভিনিগার ব্যবহার করলে ফল পাবেন দ্রুত।

আরও পড়ুন: এই দুরন্ত ডায়েট চার্ট মেনে চললে দ্রুত কমবে মেদ, চিরতরে বিদায় হবে ডায়াবেটিস!