High Blood Sugar: সুগারের রোগী অথচ লোভে পড়ে ভাত-মিষ্টি ছাড়তে পারছেন না? খাওয়ার পর এই অভ্যাস করলে বাড়বে না শর্করা

Tips For Type 2 Diabetes: ডায়াবিটিস একটি দ্রুত ছড়িয়ে পড়া মারণরোগ যার কোন স্থায়ী নিরাময় নেই...

High Blood Sugar: সুগারের রোগী অথচ লোভে পড়ে ভাত-মিষ্টি ছাড়তে পারছেন না? খাওয়ার পর এই অভ্যাস করলে বাড়বে না শর্করা
এই কাজটি করলে বাড়বে না সুগার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2022 | 9:22 AM

ডায়াবেটিস নিয়ে প্রতি মুহূর্তে মানুষকে সচেতন করলেও কিছুতেই রোখা যাচ্ছে না এর বৃদ্ধি। বিশ্বজুড়ে নিঃশব্দ ঘাতকের মত থাবা বসিয়েছে এই রোগ। প্রতিদিন অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন অজান্তেই। তবে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা সবচাইতে বেশি। এর নেপথ্য কারণ কিন্তু আমাদের রোজের জীবনযাত্রা। দিন দিন বাড়ছে মানসিক চাপ, এক জায়গায় একটানা বসে কাজ করার ফলে কোনও শারীরিক পরিশ্রমও নেই। খিদে পেলে হাতের সামনে যা কিছু থাকছে তাই চলে যাচ্ছে মুখে। সব মিলিয়ে বাড়ছে ওবেসিটি, বাড়ছে সুগার। আর সুগার বাড়ার অন্যতম লক্ষণ  হল লোভ। হঠাৎ করেই যদি মিষ্টি, ভাত, কার্বোহাইড্রেটের দিকে বেশি ঝোঁক বাড়ে, রাতে মুখে একটুকরো মিষ্টি না ফেললে ঘুম আসে না- এমন সমস্যা হলে কিন্তু আগাম সতর্কতা প্রয়োজন।

ডায়াবিটিস একটি দ্রুত ছড়িয়ে পড়া মারণরোগ যার কোন স্থায়ী নিরাময় নেই। অগ্ন্যাশয় থেকে তৈরি হয় ইনসুলিন হরমোন। যখন এই হরমোন শরীরে কম মাত্রায় উৎপন্ন হয় কিংবা কাজ করা একেবারেই বন্ধ করে দেয় তখনই কিন্তু আসে সুগারের সমস্যা। যাঁদের টাইপ ১ ডায়াবেটিস রয়েছে তাঁদেরকে আলাদা করে ইনসুলিন নিতে হয়। ডায়াবেটিস প্রথম থেকে নিযন্ত্রণে না আনতে পারলে মুশকিল। অনিয়ন্ত্রিত হলেই চুপিসাড়ে ক্ষতি হয় শরীরের একাধিং অঙ্গের। বাড়ে মৃত্যুর সম্ভাবনাও।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে আনতে অনেক ওষুধ থাকলেও বিশেষজ্ঞরা ভালো ডায়েট এবং নিয়মিত ব্যায়ামের পরামর্শ দেন। ডায়াবিটিস নিয়ন্ত্রণে আনার সহজ উপায় বলেছেন আমেরিকান পুষ্টিবিদ কোরি এল রদ্রিগেজ। প্রতিদিন খাওয়ার পর মাত্র দশ মিনিট হাঁটা সুগার রোগীদের উপকারে আসতে পারে বলে মনে করেন তিনি। এছাড়াও সুগার রোগীদের রোজ নিয়ম করে অন্তত ৩০ মিনিট হাঁটার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। খেয়ে-দেয়ে সঙ্গে সঙ্গে শুয়ে পড়লে খাবার যেমন হজম হয় না তেমনই রক্তশর্করা বেড়ে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়।

কেন খাওয়ার পর অন্তত ১০ মিনিট পায়চারি করবেন 

পুষ্টিবিদদের মতে, আপনি যদি চিনিযুক্ত খাবার খেয়ে থাকেন, অর্থাৎ যে খাবারে চিনির পরিমাণ বেশি পাওয়া যায় তাহলে খাওয়ার পর মাত্র ১০ মিনিটের জন্য হাঁটা উচিত।  এতে অতিরিক্ত যে শর্করা থাকে তা শক্তিতে রূপান্তরিত হয়। ফলে রক্তে তা জমে যায় না। এই ভাবে চলতে পারলে তবেই সুগার ব্যালেন্সে থাকে। মনে রাখবেন যে পরিমাণ ক্যালোরির খাবার খাবেন সেই পরিমাণ ক্যালোরি কিন্তু ঝরিয়ে ফেলতে হবে।

খাওয়ার পর হাঁটাচলা করলে অতিরিক্ত ফ্যাট জমার সুযোগ থাকবে না। যাঁরা ওবেসিটি, লিভারের সমস্যায় ভুগছেন তাঁদের অবিলম্বে এই অভ্যাস শুরু করা উচিত। ১০ মিনিটের পরিবর্তে টানা ৩০ মিনিট হাঁটুন। তবেই কিন্তু কাজ বেশি হবে। বয়স্কদের ক্ষেত্রে এই হাঁটার সময়সীমা হল ১০ মিনিট। ১০ মিনিট হাঁটলে একাধিক সমস্যারও সমাধান হয়ে যায়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।