International Yoga Day 2022: যোগ দিবসে প্রধানমন্ত্রীর বিশেষ প্রয়াস, সঙ্গ দিলেন এলজিবিটি সম্প্রদায়ের মানুষেরা

International Yoga Day 2022: যোগ দিবসে প্রধানমন্ত্রীর বিশেষ প্রয়াস, সঙ্গ দিলেন এলজিবিটি সম্প্রদায়ের মানুষেরা

Mysore: এই বছর কর্ণাটকের মাইসোর প্যালেসে যোগ ব্যায়ামে সামিল ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে প্রথমবার যোগদান করেছিল এলজিবিটি সম্প্রদায়ের মানুষেরাও।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 23, 2022 | 11:42 AM

এই বছর বিশেষ ছিল মাইসোরের বিশ্ব যোগ দিবস উদযাপন। এই বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যোগব্যায়াম করার সুযোগ পেয়েছিলেন রূপান্তরকামী এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা। এই বছর ৮ তম আন্তর্জাতিক যোগা দিবস উদযাপিত হয়েছিল মাইসোর। এই বছর কর্ণাটকের মাইসোর প্যালেসে যোগ ব্যায়ামে সামিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে প্রথমবার যোগদান করেছিল এলজিবিটি সম্প্রদায়ের মানুষেরাও।

TV9 কন্নড়কে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রণতি প্রকাশ জানান, “আমাদের মধ্যে বারোজন যোগ দিবস উদযাপনে অংশ নিয়েছিল। আমরা খুব খুশি।” প্রধানমন্ত্রীর সঙ্গে যোগব্যায়ামে অংশ নিতে পেরে খুশি প্রণতির মতো অনেকেই।

কিন্তু হঠাৎ করে এমন উদ্যোগ কেন নেওয়া হল? এর পিছনে বিশেষ ভূমিকা রয়েছে মাইসোরের একজন বিধায়ক, এসএ রামদাসের। এসএ রামদাস এনজিও-এর সঙ্গে যুক্ত। তিনিই এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের এই বছর যোগা দিবস উদযাপনের জন্য আমন্ত্রণ জানানোর প্রস্তাব এনেছিলেন।

তবে, একদিনেই এই অনুষ্ঠান আয়োজিত হয়নি। মাইসোর জেলা প্রশাসনের তরফ থেকে এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের জন্য একটি যোগা প্রশিক্ষণ শিবিরের আয়োজন করে। যোগা দিবসের দু’ সপ্তাহ আগে থেকে এই যোগা প্রশিক্ষণ শিবিরের শুরু করা হয়েছিল। প্রাথমিকভাবে, ২০ জনকে বাছাই করা হয়েছিল এবং শেষ অবধি ১২ জন এলজিবিটি সম্প্রদায়ের মানুষ সুযোগ পায় এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গে যোগব্যায়াম করার।

প্রণতি প্রকাশ বলেন, “আমরা আমাদের জীবনে কখনওই যোগা করিনি। DHO অফিসে একটি প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত করা হয়েছিল। আমাদের দু’সপ্তাহ ধরে যোগব্যায়াম করার প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।” আসলে এই প্রশিক্ষণ তাঁদের প্রধানমন্ত্রীর সঙ্গে যোগা করার সুযোগে একধাপ সাহায্য করেছিল।

এই অনুষ্ঠানে যোগদান করেছিলেন রূপান্তরকামী নিশা। TV9 কন্নড়কে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “আমাদের জন্য এটা একদম অন্য একটা দিন। কোভিড পরিস্থিতিতে আমরা আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছিলাম। সেই সময়, প্রধানমন্ত্রী রেশন প্রকল্পের মাধ্যমে আমাদের সাহায্য করেছেন। আমরা বিনামূল্যে ভ্যাকসিন পেয়ে কোভিডকে পরাজিত করেছি। এই অনুষ্ঠানে আমরা আমন্ত্রণ পেয়ে আমরা সম্মানিত বোধ করছি।”

যোগ দিবস উদযাপনে অংশ নেওয়ার একদিন পরে, প্রণতি এবং তাঁর বন্ধুরা যোগব্যায়ামকে গুরুত্ব সহকারে অনুসরণ করতে চায়। “আমরা হাল ছেড়ে দিতে চাই না। আমরা প্রতিদিন যোগব্যায়াম করার সিদ্ধান্ত নিয়েছি। তাই, আমরা এটি অনুসরণ করব,” বলেন প্রণতি।

এই খবরটিও পড়ুন

রূপান্তরকামীরা ছাড়াও, ২০০ জন বিশেষভাবে সক্ষম এবং ১০০ জন অনাথ শিশুও মাইসোরের এই যোগা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গে যোগব্যায়াম করার সুযোগ পেয়েছিলেন ১৫,০০০-এরও বেশি মানুষ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA