Blood Sugar: এই ৫ খাবার বাদ দিলেই জীবনে ছুঁতেও পারবে না সুগার!

Blood Sugar: এই ৫ খাবার বাদ দিলেই জীবনে ছুঁতেও পারবে না সুগার!
এই পাঁচ খাবারেই জব্দ ডায়াবেটিস

Blood Sugar Diet: ওষুধ আর নিয়ম করে খাবার খেলেই যে ডায়াবেটিস সেরে যাবে এমন কিন্তু একেবারেই নয়। তার জন্য নিয়ম করে ওষুধ খাওয়া আর খাবারদাবার নিয়ন্ত্রণে রাখাটাও জরুরি

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 20, 2022 | 7:55 AM

বিশ্বজুড়েই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। তালিকায় শুধুই যে বড়রা রয়েছেন এমন নয়, ২১ বছরের যুবকটিও এখন আক্রান্ত ডায়াবেটিসে। যেহেতু রোজকার জীবনযাত্রা, কাজ এবং খাওয়া-দাওয়া প্রভাব ফেলে সুগারের উপর তাই বেশিরভাগেরই প্রশ্ন সুগার হলে কী খাওয়া উচিত। কারণ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল রোজকার ডায়েটে রাশ টানা। ডায়াবেটিসের সুর্নিদিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি নেই। কেন মানুষ এই রোগে আক্রান্ত হন তার সঠিক কারণও জানা নেই। অগ্ন্যাশয় থেকে পরিমাণ মতো ইনসুলিন তৈরি না হলে তখনই বাড়ে সমস্যা। কারণ তখন অতিরিক্ত শর্করা আর শোষণ করতে পারে না শরীর, ফলে রক্তে তার পরিমাণ বাড়তেই থাকে। শরীরে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে ইনসুলিন হরমোন। এই হরমোনের কার্যকারিতা ঠিক না থাকলেই সেখান থেকে একাধিক সমস্যা আসে। নিয়ম করে রক্ত পরীক্ষা করা, চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং প্রয়োজনমত ওষুধ খাওয়া জরুরি। তবে এর পাশাপাশি খাবার আর পানীয় ঠিকমতো না খেলে কিন্তু এই রোগের হাত থেকে রেহাই নেই।

ডায়াবেটিস রোগীদের প্রথমেই কম ক্যালোরির খাবার খেতে বলা হয়। সেই সঙ্গে ক্যালোরি মেপে খাবার খাওয়াও জরুরি। ডায়াবেটিসের রোগীদের হাই গ্লাইসেমিক খাবার, শর্করা, কার্বোহাইড্রেট এসব কম খেতে বলা হয়। হার্ভার্ড হেলথের সাম্প্রতিক সমীক্ষা বলছে এমন কিছু খাবার রয়েছে যা ডায়াবেটিসের রোগীদের শারীরিক অবস্থা আরও অনেক বেশি জটিল করে তুলতে পারে। কাজেই এই সব খাবার প্রথম থেকেই এড়িয়ে চলতে হবে।

কার্বোহাইড্রেট কম খান

শরীরের জন্য কার্বোহাইড্রেট প্রয়োজন কিন্তু তা যেন পরিমাণে অনেক বেশি না হয়। শাকসবজি, গোটা শস্য, ফল, লেবু এবং দুগ্ধজাত খাবার থেকে যে পরিমাণ কার্বোহাইড্রেট আসে তা এড়িয়ে চলতে হবে এমন কিন্তু নয়। বরং ফাস্ট ফুড, ভাজা খাবার, মিষ্টি খাবার কিংবা অতিরিক্ত নুন রয়েছে যে খাবারে সেখান থেকেই অতিরিক্ত পরিমাণ কার্বোহাইড্রেট গ্রহণ করে শরীর। আর তাই এই সব খাবার একেবারেই এড়িয়ে চলতে হবে।

স্যাচুরেটেড ফ্যাট কম খান

ডায়াবেটিসের রোগীদের স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ কমাতে হবে। যে সব খাবারের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট বেশি যেমন মাখন, ঘি, দুধ, রেড মিট এসব এড়িয়ে চলতে হবে। পরিবর্তে অলিভ অয়েল খাওয়া শুরু করুন।

চিনি একদম নয়

চিনি খেতে তো ভাল- কিন্তু এই চিনি আমাদের শরীরের জন্য একরকম বিষ। চিনির মধ্যে প্রচুর পরিমাণ ক্যালোরি থাকে। তাই বাইরের জুস, শেক, কোল্ডড্রিংক, মিষ্টি এসব একেবারেই এড়িয়ে চলুন। খুব ইচ্ছে হলে মাঝেমধ্যে এক টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন। যে কোনও মিষ্টি সিরাপ চটজলদি রক্তশর্করা বাড়িয়ে দেয়। আর তাই চিনি মেশানো জলের পরিবর্তে সাধারণ জল খান বেশি করে।

নুন কম খান

অতিরিক্ত নুন আমাদের একাধিক সমস্যার ঝুঁকি বাড়িয়ে দেয়। সুগার তো বাড়েই সঙ্গে বাড়ে হৃদরোগের ঝুঁকি। আর তাই সঙ্গে যদি উচ্চরক্তচাপ থাকে তাহলে প্রতিদিন ২৩০০ মিলিগ্রামের কম নুন খাওয়া উচিত।

অ্যালকোহল ছুঁয়েও দেখবেন না

এই খবরটিও পড়ুন

অ্যালকোহল একেবারে বাদ দিন। নিতান্তই ছাড়তে না পারলে মাসে একবার খেতে পারেন। তবে সেই পরিমাণও যেন খুব কম থাকে। যাঁরা ইনসুলিন নেন নিয়মিত ভাবে তাঁদের কিন্তু একেবারেই চলবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA