Vitamin D: হৃদরোগের কারণ যখন না-বুঝে ভিটামিন ডি-র ট্যাবলেট খাওয়া, সতর্ক হতে কী করবেন?

AIIMS: শীতে জয়েন্টের ব্যথা, বাতের সমস্যা বাড়ে, এটা ঠিক। কিন্তু এই সমস্যা এড়াতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়া শুরু করে দেবেন, এই ভুল একদম নয়।

Vitamin D: হৃদরোগের কারণ যখন না-বুঝে ভিটামিন ডি-র ট্যাবলেট খাওয়া, সতর্ক হতে কী করবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 8:00 AM

শীতের মিঠে রোদে পিঠ দিতে ভালই লাগে। ভারতীয়দের মধ্যে এই অভ্যাস চিরকালের। মা-ঠাকুমাদের মুখে প্রায়শই শোনা যায়, রোদে বসে পেশির যন্ত্রণা, বাতের ব্যথায় আরাম মেলে। যদিও চিকিৎসা বিজ্ঞানে এর কারণের উল্লেখ রয়েছে। সূর্যের আলো ভিটামিন ডি-এর প্রধান উৎস। এই ভিটামিন ডি হল এমন একটি পুষ্টি, যা হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। যথারীতি ভিটামিন ডি-এর ঘাটতি হলে শরীরে ব্যথা-যন্ত্রণাও বেড়ে যায়। কিন্তু এর ফলস্বরূপ যে ভিটামিন ডি ট্যাবলেট খাওয়া শুরু করে দেবেন, তা নয়। বরং, শীতে ভিটামিন ডি ট্যাবলেট খেলে বাড়তে পারে হার্টের সমস্যা। এমনটাই দাবি করছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স।

AIIMS-এর এন্ডোক্রিনোলজি এবং মেটাবলিজম বিভাগ একটি সমীক্ষা চালিয়েছে। সেখানে দেখা গিয়েছে, শীতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। তাই এটি না খাওয়ারই পরামর্শ দেওয়া হচ্ছে। ইনস্টিটিউট অফ মেডিসিন বলছে, ১২ এনজি/এমএল-এ থাকলে (যা ধরা পড়ে রক্ত-পরীক্ষায়) ভিটামিন ডি-এর মাত্রাকে ‘ঘাটতি’ বলে মনে করা হয় না। তবে পর্যাপ্ত ভিটামিন ডি-এর মাত্রা হল ২০ এনজি/এমএল। কিন্তু এই মাত্রা যদি ১২ এনজি/এমএল-এর নীচে নেমে যায়, তাহলে সতর্ক হওয়া জরুরি। কারণ তখন এটি ভিটামিন ডি-এর ঘাটতি বলে বিবেচিত হয়। শীতে সূর্যালোকের অভাবে শরীরে যে ভিটামিন ডি-এর ঘাটতি হবেই, এমনটা নয়। কারণ বেশিরভাগ মানুষ, সূর্যের আলোর নীচে না থেকেও দৈনন্দিন খাবারের মাধ্যমে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করেন।

এই গবেষণার প্রধান গবেষক ডক্টর রবীন্দ্র গোস্বামী সতর্ক করেছেন এবং বলেছেন, ঠান্ডায় অযথা ভিটামিন ডি সাপ্লিমেন্ট, ট্যাবলেট ইত্যাদি গ্রহণ করলে হার্ট সংক্রান্ত সমস্যা বাড়তে পারে। শরীরে ভিটামিন ডি-এর মাত্রা বেড়ে গেলে সিরাম ক্যালসিয়ামও দ্রুত হারে বৃদ্ধি পেতে পারে। ডঃ গোস্বামী জানিয়েছেন, রক্তে অতিরিক্ত পরিমাণে ক্যালসিয়ামের মাত্রা বেড়ে গেলে এটি হার্টের উপর প্রভাব ফেলে, হৃদস্পন্দনে ব্যাঘাত ঘটাতে পারে। এর জেরে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট হতে পারে। এটি শীতে হার্ট অ্যাটাকের ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

ডঃ গোস্বামী আশ্বাস দিয়ে জানিয়েছেন, ভিটামিন ডি বাড়ানোর জন্য সব সময় চিন্তা করা উচিত নয়। ভিটামিন ডি-এর মাত্রা ২০ ন্যানোগ্রামই যথেষ্ট। তবে শীতের দিনে রোদে বসা ভাল। বিশেষজ্ঞদের মতে, সূর্যালোকে বসার সেরা সময় দুপুরবেলা। বেলা ১২টার পরও আপনি রোদে পিঠ দিতে পারেন। তবে শীতের দিনে সকালে রোদে দাঁড়িয়ে আপনি ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করতে পারবেন না। কারণ তখন পর্যাপ্ত UV শক্তি (আল্ট্রাভায়োলেট শক্তি) থাকে না।

দিল্লির ৫৭৩ জন মানুষের মধ্যে এই সমীক্ষা চালানো হয়। এঁরা প্রত্যেকেই রাস্তায় দাঁড়িয়ে কাজ করেন। তাঁদের মধ্যে ৮৭ জন ট্যাফিক পুলিশ, ৯৬ জন মালি, ১৪৪ জন হকার, ১১৩ জন অটোচালক, ৮৪ পেট্রল স্টেশনে কাজ করেন এবং ৪৯ জন রিক্সা চালান। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এঁদের শরীরে ভিটামিন ডি পরীক্ষা করা হয়। যদিও সেই সময় দিল্লিতে বেশ ভাল রোদ ছিল। এরপর জানুয়ারি থেকে মার্চ মাসে আবার ভিটামিন ডি-এর মাত্রা পরীক্ষা করা হয়। সেখানে উঠে এসেছে এই তথ্য। তবু, ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার চেয়ে রোদে বসা অনেক ভাল।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।