Air pollution: নিয়মিত পরিবর্তন হচ্ছে আবহাওয়া; এমন অবস্থায় বাচ্চাদের মধ্যে কীভাবে গড়ে তুলবেন রোগ প্রতিরোধের ক্ষমতা?

বায়ু দূষণের ফলে কাশি, চোখ জ্বালা, ত্বকের সংক্রমণ, ফুসকুড়ি, র‍্যাসেস আস্থমা, শ্বাসকষ্ট জনিত সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে বাচ্চাদের মধ্যে। তার সঙ্গে শীত প্রায় এসেই গিয়েছে শহরে। ধুলো-বালি, সর্দি-কাশি, ঋতু পরিবর্তন সব কিছুই কম বেশি প্রভাব ফেলে শিশুর শরীরে।

Air pollution: নিয়মিত পরিবর্তন হচ্ছে আবহাওয়া; এমন অবস্থায় বাচ্চাদের মধ্যে কীভাবে গড়ে তুলবেন রোগ প্রতিরোধের ক্ষমতা?
বায়ু দূষণের মধ্যে আপনার সন্তানের কীভাবে যত্ন নেবেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 2:22 PM

বায়ু দূষণ আমাদের পরিবেশের যেন অবিচ্চেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। এর পিছনে আমরা মানবজাতিরাই দায়ী। এই দূষণ ক্ষতিও করছে আমাদেরকেই। এই দূষিত পরিবেশেই বেড়ে উঠছে শিশুরাও। তাদের স্বাস্থ্যে কতটা প্রভাব ফেলছেন এই বায়ু দূষণ? এই আন্দাজটা কোনও সংখ্যায় গণনা করা হয়নি। তবে কি হাত-পা গুটিয়ে বসে থাকতে হবে? একদমই না। দূষণকে তো প্রতিরোধ করতেই হবে, তার সঙ্গে শিশুর স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে।

বায়ু দূষণের ফলে কাশি, চোখ জ্বালা, ত্বকের সংক্রমণ, ফুসকুড়ি, র‍্যাসেস আস্থমা, শ্বাসকষ্ট জনিত সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে বাচ্চাদের মধ্যে। তার সঙ্গে শীত প্রায় এসেই গিয়েছে শহরে। ধুলো-বালি, সর্দি-কাশি, ঋতু পরিবর্তন সব কিছুই কম বেশি প্রভাব ফেলে শিশুর শরীরে। এমন অবস্থায় বিশেষ ভাবে শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে হবে। তা কীভাবে করবেন এই বিষয়ে বিশেষ পরামর্শ দিচ্ছে আয়ুর্বেদ।

দূষণের ক্ষতিকারক প্রভাবের হাত থেকে শরীরকে রক্ষা করার জন্য, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য সুষম আহার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর জন্য শিশুদের তালিকায় পুষ্টিকর, অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত খাবারকে রাখতে হবে। যেসব ফল ও সবজির মধ্যে ভিটামিন সি রয়েছে, সেগুলিকে বেশি খাওয়ান। শীতের মরসুম, সুতরাং এই মরসুমে আপনি কমলালেবু, আমলকী, ব্রকোলি, বেলপেপারের মত অনেক ফল ও সবজি পেয়ে যাবে, যা ভিটামিন সি’তে পরিপূর্ণ।

খেয়াল রাখবেন যাতে আপনার শিশুর শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ই থাকে। এর জন্য তাকে নিয়মিত দুটো করে আমন্ড খেতে দিন। দূষণকে প্রতিরোধ করার জন্য শরীরে প্রয়োজন বিটা ক্যারোটিন। এর জন্য ধনে, মেথি, লেটুস এবং পালং শাকের শাকসবজিকে বেছে নিন। একই সঙ্গে শস্য দানা যেমন চিয়া বীজ, সূর্যমুখীর বীজ খাওয়ান, এতে প্রচুর পরিমাণে ওমেগা ৩ রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

ঘরোয়া প্রতিকার

১/৪ চামচ হলুদের সঙ্গে ১/২ চামচ মধু মিশিয়ে বাচ্চাদের ঘুমোতে যাওয়ার আগে খাওয়ান। এই শরীরে ইমিউনিটি গড়ে তুলতে সাহায্য করবে। ১/২ চামচ তুলসী পাতার রসের সঙ্গে মধু ও ৫ ফোঁটা আদার রস মিশিয়েও পান করা পারেন। এটি প্রতিদিন সকালে খালি পেটে খেতে হবে।

ডায়েট থেকে চিনিকে বাদ দিন। এর বদলে গুড়কে যোগ করুন। গুড়ের মধ্যে প্রদাহ-বিরোধী উপাদান রয়েছে যা শরীরের পক্ষে কার্যকরী। খাদ্যতালিকায় নিম পাতাকে যোগ করতে পারেন। এর মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি শরীরকে ডিটক্সিফাই করে এবং রক্তকে পরিশুদ্ধ করে।

আরও পড়ুন: খুলছে স্কুল, করোনাকালে ডায়বেটিসে আক্রান্ত শিশুদের খাদ্যতালিকা কেমন হবে? কী বলছেন শহরের শিশু বিশেষজ্ঞরা