Drinks for Monsoon: দু ফোঁটা বৃষ্টি গায়ে পড়তেই কাবু জ্বর-সর্দি-পেটখারাপে? আয়ুর্বেদ এই তিন পানীয়ই মুশকিল আসান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Reshmi Pramanik

Updated on: Jul 11, 2022 | 9:30 AM

Ayurveda: শুকনো আদার মধ্যে অনেক ধরনের ঔষধি গুণ পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখে। প্রাচীন আয়ুর্বেদেও এই শুকনো আদা ব্যবহার করার একাধিক রীতি প্রচলিত রয়েছে

Drinks for Monsoon: দু ফোঁটা বৃষ্টি গায়ে পড়তেই কাবু জ্বর-সর্দি-পেটখারাপে? আয়ুর্বেদ এই তিন পানীয়ই মুশকিল আসান
সর্দি-কাশি এড়াতে যা কিছু খাবেন

আষাঢ়ের বেশ কয়েকদিন কেটে গেলেও এখনও দেখা নেই বৃষ্টির। তবে ঝমঝমিয়ে বৃষ্টি না নামলেও এই রোদ আর খামখোলি বৃষ্টির জেরেই সকলে অসুস্থ হয়ে পড়ছেন। ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি, সঙ্গে আছে পেটের সংক্রমণও। একই সময়ে মাথা চাড়া দিয়ে উঠেছে করোনা। ফের বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে কোভিড মৃত্যুও। আর তাই এই সময়টা সকলকেই একটু সাবধানে থাকতে হবে। বর্ষাকালে যে কোনও সংক্রমণের ক্ষেত্রেই ঝুঁকি বাড়ে। যে কারণে বিশেষজ্ঞরা বাইরের খাবার না খাওয়ার কথা বলেন। বাইরের চা, জলও পারতপক্ষে এড়িয়ে চলতে পারলে ভাল। সবজি, ফল বেশি করে খান। জোর দিন বাড়ির খাবারেই। ফ্রিজে রাখা খাবার না খাওয়াই ভাল। তা খেলেও একদিনের বেশি নয়। বর্ষাকালে জলবাহিত রোগের সঙ্গে বাড়ে ডেঙ্গু ম্যালেরিয়ার প্রকোপও। তাই মশারি টাঙিয়ে ঘুমনোর অভ্যাস করুন।

এবারে দেশের অন্যত্র বর্ষা আসলেও আমাদের দেশে এখনও আসেনি। ওয়েদার খানিকটা পুজোর আবহের মত। নীল আকাশ আর কড়া রোদে যখন ঘেমে জেরবার তখনই হয়ত ঝেঁপে বৃষ্টি এলো। আর বৃষ্টিতে ভিজে সেই জামা শুকোচ্ছে গায়েই। এখান থেকেও ঠান্ডা বসে যাচ্ছে। তেমনই ভেজা পোশাকে অফিসের মধ্যে দীর্ঘক্ষণ থাকলে তার থেকেও থাকছে বুকে সর্দি বসে যাওয়ার সম্ভাবনা। আর তাই এক্ষেত্রে নিজেকে সাবধান হতেই হবে। সম্প্রতি আয়ুর্বেদ বিশেষজ্ঞ ঐশ্বরিয়া সন্তোষ তাঁর ইন্সটাগ্রাম পোস্টে বেশ কিছু পানীয়ের কথা তুলে ধরেছেন। বর্ষাকালে যে পানীয়তে শরীর থাকবে সুস্থ। সেই সঙ্গে বাড়বে ইমিউনিটিও। তবে এর পাশাপাশি তিনি জোর দিয়েছেন টাটকা শাকসবজি, মাছ, বাড়ির খাবারে। সেই সঙ্গে বাইরের খাবার একেবারেই এড়িয়ে চলতে হবে। গলা খুশখুশ, সর্দি-কাশিতে দারুণ কাজ করে আদা চা। তবে শুকনো আদা আর ধনে দিয়ে বানিয়ে নিতে পারেন বিশেষ এই চা।

আদা-ধনে চা- শুকনো আদার মধ্যে অনেক ধরনের ঔষধি গুণ পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখে। প্রাচীন আয়ুর্বেদেও এই শুকনো আদা ব্যবহার করার একাধিক রীতি প্রচলিত রয়েছে। এই শুকনো আদা দিয়ে চা বানালে শরীর ভিতর থেকে শুকনো থাকে। এছাড়াও আদা আমাদের হজমে সাহায্য করে। সেই সঙ্গে বুকে ঠাণ্ডা বসলে, কফ বসলে সেখান থেকেও আসে একাধিক সমস্যা। জল গরম করতে বসিয়ে ওর মধ্যে আদা গুঁড়ো, ধনে বীজ, গোটা গোলমরিচ, গোটা জিরে আর স্বাদমত গুড় দিয়ে ফুটিয়ে নিতে হবে। অন্তত ১৫ মিনিট ফুটিয়ে ছেঁকে নিন।

তুলসী-লেবুর চা- বৃষ্টির দিনে নাক দিয়ে জল পড়া, সর্দি -কাশির সমস্যা লেগেই থাকে। তিন কাপ জল ফুটতে দিন। এবার ওর মধ্যে তুলসী পাতা ফেলে দিন। সেই জল ফুটলে তা ছেঁকে নিয়ে লেবুর রস মিশিয়ে নিন। এতে সবথেকে ভাল উপকার পাওয়া যায়।

এই খবরটিও পড়ুন

লিকোরাস পাউডার– আয়ুর্বেদে লিকোরাস পাউডারের বহুল ব্যবহার রয়েছে। এই পাউডার ৩ চামচ নিয়ে এর সঙ্গে মিছরি মিশিয়ে নিন দেড় চামচ। এবার ৩ কাপ জল ফুটতে দিয়ে ওর মধ্যে এই উপাদান মেশান। তা ছেঁকে খেয়ে নিন। এতে শরীর থাকবে সুস্থ।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla