Migraine: মাইগ্রেন সারিয়ে তুলতে অর্বথ্য জিলিপি? জানুন যা বলছে বিজ্ঞান

Ayurvedic Tips: মাইগ্রেন স্নায়ুতন্ত্রের সঙ্গে সম্পর্কিত। আয়ুর্বেদ চিকিৎসকেরা বলছেন রাবড়ি আর জিলিপি খেলে বাতের ব্যথাও কমে যাবে

Migraine: মাইগ্রেন সারিয়ে তুলতে অর্বথ্য জিলিপি? জানুন যা বলছে বিজ্ঞান
মাইগ্রেনের মহৌষধ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 7:50 AM

মাইগ্রেনের সমস্যা অনেকেরই রয়েছে। প্রচুর মানুষ এই মাথা ব্যথায় ভোগেন। তবে সাধারণ মাথাব্যথা আর মাইগ্রেনের মধ্যে কিন্তু ফারাক রয়েছে। মাইগ্রেনের ব্যথা শুরু হলে টানা তিনদিন পর্যন্ত থাকে। সেই সঙ্গে চোখে ব্যথা, চোখে অন্ধকার দেখা, গা গোলানো, বমি এসবও থাকে। মাইগ্রেনের ব্যথা হলে যে কতটা কষ্ট হয় তা যার হয় সেই বোঝে। তবে সমস্যা হল মানুষ কিন্তু এরপরও তেমন ভাবে সচেতন নন। এই মাথা ব্যথা নিজের থেকে সারানোর চেষ্টা করেন আর ব্যথা কমাতে মুঠো মুঠো পেইনকিলার খান। এতে আখেরে ক্ষতি হয় নিজের। আর তাই প্রতিটা মানুষকে এই মাথাব্যথা নিয়ে সতর্ক হতে হবে।

ফাস্ট ফুড, প্রিজারভেটিভ দেওয়া খাবার বেশি খেলে সেখান থেকে মাইগ্রেনের সমস্যা হয়। আর আমাদের দেশে বিভিন্ন চাইনিজ ও ভারতীয় থাকা আজিনামোটো থেকে হতে পারে মাথা ব্যথা। এছাড়াও খালিপেটে বেশিক্ষণ থাকলে, অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকলে, কম ঘুম হলে সেখান থেকেও কিন্তু আসে মাইগ্রেনের সমস্যা। পুরুষদের তুলনায় মহিলারা এই সমস্যায় বেশি ভোগেন। মূলত ১৪ বছর থেকে এই সমস্যা শুরু হয়। ২৫ বছর পর্যন্ত তা চলতে থাকে। তারপর ধীরে ধীরে এই ব্যথা কমতে থাকে। মাইগ্রেনের নির্দিষ্ট কোনও টেস্ট নেই। মূলত পারিবারিক ইতিহাসে এই সমস্যা থাকলে সেখান থেকেই আসে। সমস্যা যদি খুব বাড়ে তখন এমআৎআই, সিটি স্ক্যান এসব করার পরামর্শ দেওয়া হয়।  তবে এমন অনেকেই আছেন যাঁদের দিনের পর দিন ওষুধ খেয়েও মাইগ্রেন সারছে না। এক্ষেত্রে দারুণ একটি পরামর্শ দিচ্ছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। পছন্দের রাবড়ি আর জিলিপি একসঙ্গে খেলে নীকি মাইগ্রেন সেরে যায়। শুধু তাই নয় দুধ-জিলিপিও মাইগ্রেনের অর্বথ্য ওষুধ।

মাইগ্রেন স্নায়ুতন্ত্রের সঙ্গে সম্পর্কিত। আয়ুর্বেদ চিকিৎসকেরা বলছেন রাবড়ি আর জিলিপি খেলে বাতের ব্যথাও কমে যাবে। তবে তা খেতে হবে নিয়ম মেনে। শেষপাতে আয়েষ করে খেলে চলবে না। সকালে একেবারে খালি পেটে গরম জিলিপি আর ঠান্ডা রাবড়ি খেতে বলছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে একটা জিলিপি খেলেই চলবে। আর তা খেতে হবে সূর্যোদয়ের আগে। টানা ২-৩ সপ্তাহ খেলে তবেই কিন্তু কাজ হবে।

রাবড়ি এবং জিলিপি উভয়ই মিষ্টি এবং ল্যাকটোজ সমৃদ্ধ। তাই ডায়াবিটিস রোগীদের জন্য খুবই ক্ষতিকর। তাই সুগার রোগীরা ভুলেও এই দুই খাবার একসঙ্গে খাবেন না। এছাড়াও যাদের দুধে সমস্যা রয়েছে তাঁরাও কিন্তু এড়িয়ে চলবেন।