Pregnancy: গর্ভাবস্থায় শিশু ও মায়ের স্বাস্থ্যকে কীভাবে উন্নত করতে সাহায্য করে অ্যাভোকাডো?

অ্যাভোকাডোর মধ্যে থাকা উপাদানগুলি গর্ভাবস্থায় শিশু ও মা, উভয়ের ক্ষেত্রেই দারুণ ভাবে কার্যকরী। শিশুর বিকাশ থেকে শুরু করে মায়ের শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব মেটাতে সহায়ক এই অ্যাভোকাডো।

Pregnancy: গর্ভাবস্থায় শিশু ও মায়ের স্বাস্থ্যকে কীভাবে উন্নত করতে সাহায্য করে অ্যাভোকাডো?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 2:55 PM

গর্ভাবস্থায় শুধু মায়ের নয় খেয়াল রাখতে হয় গর্ভের মধ্যে পালিত হওয়া শিশুরও। আপনি এই সময় যা খাদ্য গ্রহণ করেন তার বেশির ভাগ পুষ্টিই শিশুর বিকাশে কাজে লাগে। এই সময় খুব সাবধানে থাকতে হয় এবং খাওয়া-দাওয়ার বিষয়ে সচেতন থাকতে হয়। কারণ আপনি কখনওই চাইবেন না যে, আপনার ভুল সিদ্ধান্তের জন্য আপনার শিশুর কোনও রকম ক্ষতি হোক।

আপনি হয়তো অ্যাভোকাডোর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন। কিন্তু আপনি কি গর্ভাবস্থায় এই অ্যাভোকাডোর উপকারিতা সম্পর্কে জানেন? অ্যাভোকাডোর মধ্যে থাকা উপাদানগুলি গর্ভাবস্থায় শিশু ও মা, উভয়ের ক্ষেত্রেই দারুণ ভাবে কার্যকরী। শিশুর বিকাশ থেকে শুরু করে মায়ের শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব মেটাতে সহায়ক এই অ্যাভোকাডো।

অ্যাভোকাডোর মধ্যে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, ভিটামিন এ, সি, কে, ই, এবং বি৬, ফোলেট, আয়রন, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক,  পটাশিয়াম, ফসফরাস এবং আরও মিনারেল উপাদান রয়েছে। এই সব উপাদানগুলি গর্ভাবস্থায় দুর্দান্ত কাজ করে।

অ্যাভোকাডোর মধ্যে থাকা ফ্যাট শিশুর বিকাশে সাহায্য করে। এটি মায়ের ওজনকে বৃদ্ধি করতে সাহায্য করে। অ্যাভোকাডোর মধ্যে ওমেগা ৩ এবং ৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা শিশুর স্বাস্থ্যের জন্য ভীষণ ভাবে উপযোগী। গর্ভাবস্থায় অনেক মহিলাদেরই কোষ্ঠকাঠিন্য ও বদ হজমের সমস্যা দেখা দেয়। এই সমস্যাকে দূর করার জন্য অ্যাভোকাডো খেতে পারেন। এর মধ্যে থাকা ফাইবার ও ম্যাগনেসিয়াম শরীরে হজম ক্ষমতা বৃদ্ধি করে এবং মলকেও নরম করে দেয়।

avocado during pregnancy

প্রতীকী ছবি

গর্ভাবস্থার প্রথম দিকে অনেক মহিলার সকালবেলা দুর্বলতা অনুভব হয়, একে মর্নিং সিকনেস বলা হয়। এই মর্নিং সিকনেস দূর করার জন্য অ্যাভোকাডোর মধ্যে থাকে ভিটামিন এ এবং সি ভীষণ ভাবে সহায়তা করে। অ্যাভোকাডোর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া গেছে যা গর্ভের মধ্যে থাকা শিশুর কোষকে যে কোনও ক্ষতির হাত থেকে রক্ষা করে। অন্যদিকে, ব্রেস্ট মিল্ক তৈরি করতেও সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট।

শরীরের ক্লান্তিভাব, পায়ে ব্যথা, যন্ত্রণার মত উপসর্গকে দূর করতে সাহায্য করে অ্যাভোকাডোর মধ্যে থাকা পটাশিয়াম। একটি ভ্রূণ গঠনের জন্য যা যা প্রয়োজনীয় উপাদান তা এই ফলের মধ্যে বর্তমান। মস্তিষ্ক, স্নায়ু, কোষ, লাল রক্ত কণিকা ইত্যাদি গঠনের ক্ষেত্রে অ্যাভোকাডো সহায়ক।

গর্ভাবস্থায় ওজন বৃদ্ধিটা সাধারণ বিষয় হলেও অত্যধিক পরিমাণে ওজন বৃদ্ধি শরীরে অন্যান্য রোগ সৃষ্টি করতে পারে। এই অত্যধিক ওজনকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে অ্যাভোকাডো। অন্যদিকে, গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকিও কমিয়ে দেয় এই ফল। গর্ভাবস্থায় শিশু ও মায়ের স্বাস্থ্যকে উন্নত করতে আজই অ্যাভোকাডো খাওয়া শুরু করুন।

আরও পড়ুন: শিশুর জন্মের পর একজন মাকে এই বিষয়গুলির দিকে বিশেষভাবে নজর রাখতে হবে

আরও পড়ুন: মুখের দুর্গন্ধের কারণ কি শুধুই মুখ পরিস্কার না রাখা! নাকি মারাত্মক রোগের পূর্বাভাস?

আরও পড়ুন: শিশুদের মধ্যে অটিজমের লক্ষণগুলি কী কী জেনে নিন!