গরমে মুশকিল আসান হবে নারকেল তেলেই! কীভাবে, জেনে নিন…

নারকেল তেলের উপকারিতার কথা সকলেরই জানা। কিন্তু এই গরমে ত্বক, চুল, ঠোঁটের পরিচর্চাতেও নারকেল তেলের বিকল্প কিছু নেই। সুস্থ থাকতে বাজারজাত রাসায়নিক পণ্য নয়, দেশীয় ও প্রাকৃতিক উপায়ে যত্ন নিন...

  • TV9 Bangla
  • Published On - 15:40 PM, 8 Apr 2021
গরমে মুশকিল আসান হবে নারকেল তেলেই! কীভাবে, জেনে নিন...
ছবিটি প্রতীকী

প্যাচপ্যাচে আর অস্বস্তিকর গরমে নাজেহাল মানুষ। সূর্যের তাপ ও দূষণের জেরে ত্বকে র‍্যাসেস, চুলকানি, মুখে ব্রণ, গায়ে দুর্গন্ধের মতো সমস্যায় জর্জরিত নারী থেকে পুরুষ। এসবের মুশকিল আসান হল নারকেল তেল। প্রাচীনকাল থেকেই নারকেল তেলের ব্যবহার করে আসছে ভারতীয়রা। শুধু সাধারণই না, সেলেবরাও শারীরিক নানান সমস্যার সমাধান করতে নারকেল তেল ব্যবহার করে থাকেন। এই গরমে ত্বকের পরিচর্চার জন্য সকালে ঘুম থেকে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে পর্যন্ত নারকেল তেল ব্যবহার করতে পারেন। দু়’সপ্তাহ পরই এর উপকারিতা লক্ষ করতে পারবেন।

১. বডি স্ক্রাব- গরমে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে, ট্যান দূর করতে প্রতিদিন নারকেল তেল ব্যবহার করুন। নারকেল তেলে কিছুটা চিনি মিশিয়ে মুখের মধ্যে মাসাজ করলে মৃত কোষগুলি বের হয়ে যায়।

২. ভাল কন্ডিশনার- গরমে রুক্ষ চুলের যত্ন নিতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। চুলের যত্নে, খুশকি দূর করতে এবং মাথার চামড়া খসখসে হয়ে গেলে নারকেল তেলের কোনও বিকল্প নেই। স্বাস্থ্যকর চুলের জন্য ও হাইড্রেটেড চুলের অধিকারী হতে চুলে ও স্ক্যাল্পে নারকেল তেল ব্যবহার করতে পারেন। সবচেয়ে ভাল হয় মাথায় নারকেল তেল দিয়ে মাসাজ করে সারারাত ময়শ্চার করুন। সপ্তাহে দুদিন করলেই চুলের আসল চেহারা ফিরে পাবেন।

৩. সেভিং ক্রিম- নিয়মিত দাঁড়ি-গোঁফ কাটতে গিয়ে রাসায়নিক-যুক্ত সেভিং ক্রিমের বদলে ব্যবহার করুন নারকেল তেল। গরমে সেভিং করার পর জ্বালা জ্বালা ভাব দূর হবে অনায়াসেই।

৪. ত্বকের ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেলের বিকল্প কিছু নেই। শীতকালে তো বটেই, গ্রীষ্মকালেও সারা শরীরে মাখতে পারেন এই প্রাকৃতিক তেল।

৫. গরমে ঘাম জমে গায়ে দুর্গন্ধ বের হওয়া স্বাভাবিক ঘটনা। বাজারজাত ডিয়োড্রেন্ট ব্যবহার না করে আন্ডারআর্মসে সামান্য নারকেল মাখতে পারেন।

৬. ফেসওয়াশ হিসেবেও দারুন এই প্রাকৃতিক গুণসম্পন্ন তেলের। ত্বক ময়শ্চারাইজড করতে নারকেল তেলের ব্যবহার অতুলনীয়। মুখের মধ্যে জমে থাকা ব্যকটেরিয়াকে দূর করতে এই তেল নিয়মিত ব্যবহার কররলে ভাল।

৭. সাদা দাঁত পেতে নারকেল তেল নিয়মিত ব্যবহার করুন। গরমে ত্বকের ট্যান দূর করতে যেমন কার্যকরী, তেমনি দাঁতের হলদেটে ভাব দূর করতে রোজকাল টুথপেস্টের সঙ্গে নারকেল তেল ব্যবহার করুন।

৮. গরমে ত্বকের পাশাপাশি ঠোঁটেরও যত্ন নিন। গরমের কারণে ঠোঁট দ্রুত রুক্ষ ও খসখসে হয়ে যায়। এরক থেকে মুক্তি পেতে রাতে শোওয়ার আগে লিপ বাম হিসেবে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এমনকি নাইটক্রিম হিসেবেও নারকেল তেল অত্যন্ত উপকারী।