কোভ্যাকসিন-কোভিশিল্ড সকলের জন্য নয়, জেনে নিন কারা নেবেন না কোভিড ভ্যাকসিন

এই প্রসঙ্গে একটি তালিকা প্রকাশ করেছে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক।

কোভ্যাকসিন-কোভিশিল্ড সকলের জন্য নয়, জেনে নিন কারা নেবেন না কোভিড ভ্যাকসিন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2021 | 5:58 PM

ভ্যাকসিন তো এসে গিয়েছে। কিন্তু এই কোভ্যাকসিন বা কোভিশিল্ড কারা নেবেন না, সে ব্যাপারে স্পষ্ট তথ্য় হয়তো অনেকেরই জানা নেই। এই প্রসঙ্গে একটি তালিকা প্রকাশ করেছে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। সেখানে বিস্তারিত বিবরণ দিয়ে বলা হয়েছে, কারা কোভ্যাকসিন বা কোভিশিল্ড নিতে পারবেন না। পাশাপাশি কোভ্যাকসিন এবং কোভিশিল্ড নিলে কী কী উপসর্গ দেখা দিতে পারে, সেটাও বলা হয়েছে ভারত বয়োটেকের ওই তালিকায়।

কারা কোভ্যাকসিন নেবেন না-

১। কোনও অ্যালার্জি থাকলে তাঁরা কোভ্যাকসিন নিতে পারবেন না। অর্থাৎ যে ব্যক্তির কোনও অ্যালার্জি হিস্ট্রি রয়েছে, তাঁদের ক্ষেত্রে কোভ্যাকসিন প্রয়োগ করা যাবে না।

২। যদি জ্বর থাকে, তাহলে সেই ব্যক্তিকে কোভ্যাকসিন দেওয়া যাবে না।

৩। যাঁদের ব্লিডিং ডিসঅর্ডার অর্থাৎ রক্তক্ষরণের ক্ষেত্রে কোনও সমস্যা রয়েছে এবং যাঁরা ব্লাড থিনারের সমস্যায় ভোগেন অর্থাৎ যাঁদের রক্ত সঠিক ভাবে জমাট বাঁধে না, তাঁদেরকে কোভ্যাকসিন দেওয়া যাবে না।

৪। অন্তঃসত্ত্বা কিংবা যে মহিলারা সদ্য সন্তান জন্ম দিয়েছেন কিংবা এখনও স্তন্যপান করাচ্ছেন, তাঁরা কোভ্যাকসিন নিতে পারবেন না।

৫। যদি ইতিমধ্যেই কেউ অন্য কোনও কোভিড-১৯ প্রতিষেধক নিয়ে থাকেন, তাহলে তাঁদের ক্ষেত্রে কোভ্যাকসিন দেওয়া যাবে না।

৬। কোনও গুরুতর শারীরিক অসুস্থতা থাকলে তাঁরা কোভ্যাকসিন নিতে পারবেন না।

কারা কোভিশিল্ড নেবেন না-

১। কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ফলে যদি কারও মারাত্মক কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া হয়ে থাকে বা কোনও অ্যালার্জি হয়, তাহলে তাঁরা কোনওভাবেই কোভিশিল্ড নিতে পারবেন না।

২। কোভিশিল্ডে থাকা কোনও উপাদানের জেরে যদি অ্যালার্জি হয়ে থাকে তাহলেও কোভিশিল্ড নেওয়া যাবে না।

কোভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়া

১। যে জায়গায় ইনজেকশন দেওয়া হবে অর্থাৎ সিরিঞ্জ বা সূঁচ ফোটানো হবে, সেখানে ব্যথা বা জ্বালা হতে পারে। র‍্যাশ দেখা দিতে পারে। সেই সঙ্গে লাল হয়ে যেতে পারে ওই জায়গা। এছাড়া ইনজেকশন দেওয়া জায়গাটা অবশ হয়ে যেতে পারে বা দুর্বল লাগতে পারে। যে হাতে ইনজেকশন দেওয়া হবে তার উপরের অংশ শক্ত হয়ে যেতে।

২। গা-হাত-পায়ে যন্ত্রণা, মাথাব্যথা, জ্বর, দুর্বলতা, গা-গোলানো, বমি ভাব এবং র‍্যাশ বেরনো—- এইসব লক্ষণ দেখা দিতে পারে।

কোভিশিল্ডের পার্শ্ব-প্রতিক্রিয়া

১। কোভিশিল্ড নেওয়ার ফলে দুর্বল হয়ে পড়তে পারেন। মাথা ব্যথা, গা-গোলানো, মাসেল পেন, জয়েন্ট পেন এইসব লক্ষণ দেখা দিতে পারে।

২। ইনজেকশন দেওয়ার জায়গা ফুলে যেতে পারে। লাল হয়ে র‍্যাশ দেখা দিতে পারে। এছাড়া ওই জায়গায় চুলকানি এবং সোয়েলিং দেখা যেতে পারে।

৩। ফ্লু-এর মতো লক্ষণ দেখা দিতে পারে কোভিশিল্ড নেওয়ার ফলে। হতে পারে জ্বর। এছাড়া গলা ব্যথা, সর্দি-কাশি, নাক দিয়ে জল পড়া এইসব সমস্যা দেখা দিতে পারে।

৪। মাথা ধরা, ঝিমুনি ভাব, খিদে কমে যাওয়া, তলপেটে ব্যথা এইসব সমস্যার সম্মুখীনও হতে পারেন কোভিশিল্ড নেওয়ার পর।