Health and safety: শীতে রুম হিটার চালিয়ে ঘুমানোর অভ্যাস আছে? স্বাস্থ্য ও সুরক্ষার দিক থেকে কতটা নিরাপদ?

শীতের মরশুমে রুমি হিটারের ব্যবহার দ্রুত বৃদ্ধি পায়। এছাড়া নরম তুলতুলে আরামদায়ক কম্বল তো আছেই। শীতকালে মেজাজ একেবারে ফুরফুরে রাখে রুম হিটার ও কম্বলেই যথেষ্ট।

Health and safety: শীতে রুম হিটার চালিয়ে ঘুমানোর অভ্যাস আছে?  স্বাস্থ্য ও সুরক্ষার দিক থেকে কতটা নিরাপদ?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 5:19 PM

প্রত্যেক ঋতুতেই নিম্নচাপের ঘনঘটায় গোটা আবহাওয়ার ছন্দটাই ঘেঁটে যায়। এবারেও তাই। শীতকালে শীতের মজা তো আছে, সঙ্গে বাইরে ঘূর্ণাবর্তের জেরে বর্ষার আমেজ! এমন আবহাওয়ায় ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা থেকেই যায়। প্রবীণ ও শিশুদের ক্ষেত্রে আর্দ্রতাপূর্ণ শীতল পরিবেশ একেবারেই উপযুক্ত নয়। তাই ঠান্ডার মাত্রা কমানোর জন্য অনেকেই রুম হিটার ব্যবহার করেন। শীতের মরশুমে রুমি হিটারের ব্যবহার দ্রুত বৃদ্ধি পায়। এছাড়া নরম তুলতুলে আরামদায়ক কম্বল তো আছেই। শীতকালে মেজাজ একেবারে ফুরফুরে রাখে রুম হিটার ও কম্বলেই যথেষ্ট। তবে রুম হিটার স্বাস্থ্যের জন্য কতটা প্রভাব ফেলতে পারে, সে সম্বন্ধে কতটা ধারণা আছে?

স্বাস্থ্যের উপর রুম হিটারের প্রভাব

রুম হিটার আপনার স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করতে পারে, তা এখানে একনজরে দেখে নেওয়া যাক…

– তাপের ক্রমাগত প্রভাবের ফলে ত্বকের ক্ষতি সৃষ্টি হতে পারে। শুষ্কতা, চুলকানি, টোস্টেট স্কিন সিনড্রোম ইত্যাদির মধ্যে দিয়ে জটিলতা তৈরি করতে পারে। – শীতকালে বাতাস এমনিতেই শুষ্ক থাকে। স্পেস হিটারগুলি বাতাসের আর্দ্রতা কমিয়ে দেয়। ফলে যাঁদের ত্বকের বিভিন্ন সমস্যা আছে কিংবা হাঁপানির রোগে ভুগছেন, তাঁদের স্বাস্থ্যের জন্য সঠিক নয়। – আপনার কি রুম হিটার লাগিয়ে ঘুমানো আভ্যাস আছে? তাহলে অবিলম্বে এই অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ সারারাত বদ্ধ ঘরের মধ্যে রুম হিটার ব্লোয়ার চালিয়ে রাখলে কার্বন-ডাই-মনোক্সাইড (CO) উত্‍পন্ন হতে পারে যা শ্বাস নেওয়ার সময় শ্বাসকষ্ট হতে পারে। এমনকি ঘুমের মধ্যে মৃত্যুও হতে পারে। কারণ কার্বন মনোক্সাইড রক্তের অক্সিজেনের পরিমাণ কমিয়ে দেয়। – উত্তপত জায়গা থেকে ঠান্ডা জায়গা যাওয়ার সময় তাপমাত্রার হঠাত্‍ ওঠানাম করে। তাতে ইমিউন সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে, শরীরের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। – রুম হিটারগুলি থেকে কিছুক্ষেত্রে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

রুম হিটার ঘরে রাখলে কী কী সতর্কতা অবলম্বন করবেন…

– রুম হিটার থেকে সমস্ত দাহ্য পদার্থ দূরে রাখুন । কারণ অবিরাম তাপের উত্সের কারণে সেগুলি থেকে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। – রুম বা ঘর থেকে বের হওয়ার সময়, সবসময় রুম হিটারের সুইচ বন্ধ করুন। কোনও দুর্ঘটনা এড়াতে এটিকে আনপ্লাগ করুন। – রুম হিটারগুলিকে শিশুদের নাগালের বাইরে রাখুন। উচ্চস্থানে রেখে বা ব্যবহার না করার সময় তালাবদ্ধ করে রাখুন।

কী কী করবেন না

– একটি কাপড় দিয়ে রুম হিটার ঢেকে রাখবেন না। কাপড় লেগে আগুন ধরে যাওয়ার আশঙ্কা তৈরি হতে পারে। – জলের পাশাপাশি রাখবেন না। কারণ এটি একটি ইলেকট্রনিক ডিভাইস। – আপনার রুম হিটারগুলিকে কোনও উঁচু জায়গায় প্লাগ করতে যাবেন না কারণ এটি ঠিক করে না রকলে পড়ে গিয়ে আগুন ধরে যেতে পারে।

আরও পড়ুন: Coronavirus: করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে বেশি কাড়া পান করছেন? সাবধান হোন