Work From Home: পিঠে-কোমড়ের ব্যাথা সারাতে চেয়ারে বসেই করুন এই ৩ স্ট্রেচ! উপকার মিলবেই

পিঠের ব্যথাকে কখনও এড়িয়ে যাবেন না। চিকিত্সা না করানো হলে পরে স্পন্ডাইলোসিসের মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

Work From Home: পিঠে-কোমড়ের ব্যাথা সারাতে চেয়ারে বসেই করুন এই ৩ স্ট্রেচ! উপকার মিলবেই
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 5:02 PM

ওয়ার্ক ফ্রম হোম মানেই ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপ বা ডেস্কটপের সামনে নাগাড়ে কাজ করে যাওয়া। অনেকক্ষণ এক ভাবে এক জায়গা বসে থাকলে পিঠ, ঘাড়ের উপর চাপ পড়ে। পিঠে প্রচণ্ড যন্ত্রণা শুরু হতে পারে। পিঠের ব্যথাকে কখনও এড়িয়ে যাবেন না। চিকিত্সা না করানো হলে পরে স্পন্ডাইলোসিসের মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে। পুষ্টিবিদ রুজুতা দিভেকার সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন, যেখানে ওয়ার্ক ফ্রম হোম যাঁরা করছেন, তাঁদের ব্যাক পেইনের হাত থেকে মুক্তি পাবেন এক নিমিষে। কাজের চাপের কারম ডেস্ক থেকে মুখ তুলতে পারেন না। চেয়ারে বসে থেকেই মেরুদণ্ড ও ব্যাক পেইনের সমস্ত সমস্যা দূর হয়ে যাবে।

স্ট্রেচ ১

বসে বসেই করা স্ট্রেচ। প্রথমে মাটিতে থেকে পা দুটি চেয়ার তুলে বসুন। একপর কনুই বাড়িয়ে আপনার হাত মাথার উপর আস্তে আস্তে তুলুন। এবার আঙ্গুলগুলে দুটি হাতের মধ্যে ইন্টারলক করতে হবে। বেশ কয়েক মিনিট ধরে থাকুন। আস্তে আস্তে আপনার হাতের তালুগুলি সিলিংয়ের মুখোমুখি করুন। হাতের, কোমড়ের পেশিগুলি শক্ত হয়ে গেলে এই ধরনের স্ট্রেচ বেশ আরামদায়ক ও প্রয়োজনীয়ও বটে।

স্টেচ ২

চেয়ার বসে তেকে আপনার শরীরকে চেয়ারের পিছনের দিকে ঘুরিয়ে দিন। আপনার হাতের তালু চেয়ারের পিছনের দিকে রাখুন। এবার আপনার কাঁধ পিছনে দিয়ে ঘুরিয়ে হাত দিয়ে কাঁধ চেপে ধরুন। তলপেট থেকে চেয়ারের পিছনের দিকে ধীরে ধীরে চলা শুরু করুন। এইভাবে বেশ কয়েকবার করুন।

স্ট্রেচ ৩

আপনার হাতের আঙ্গুলগুলি বাইরের দিকে উঁচু করে দাঁড়ান। এবার আপনার চেয়ারের আসনে আপনার হাতের তালু রেখে শুরু করুন। আপনার এবং চেয়ারের মধ্যে একটি উল্লেখযোগ্য দূরত্ব রয়েছে তা নিশ্চিত করুন যাতে আপনার হাত সোজা হয় এবং আপনার নিতম্ব উঁচু হয়। নিতম্ব উঁচু করে আপনার কাঁধ উপরে তুলুন। নিশ্চিত করুন যে আপনার কাঁধকে নিচে নামতে দেবেন না। আপনি এই প্রসারিত করতে করতে সরাসরি সামনে দেখুন।

ভিডিয়োটি দেখুন এখানে…

আরও পড়ুন:  Monsoon Care: বর্ষায় হাঁচি-কাশি-সর্দি নিরাময়ের জন্য আয়ুর্বেদই শ্রেয়! প্রতিকার পেতে এই ৫ ঘরোয়া উপায় ট্রাই করুন