Gas and Acidity: পেটপুজোর পরই গ্যাস-অ্যাসিডিটিতে বুক জ্বলছে? দ্রুত আরাম পান এই ৬ ভেষজ পানীয়র গুণে

Digestive Issues: আপনি যদি গ্যাস-অম্বলের রুগি হোন, তাহলে জানেন কখন কী খেতে হতে পারে, কী কী এড়িয়ে যেতে হবে। কিন্তু হঠাত করে উত্‍সবের আনন্দে এমন অঢেল খাবার পেটে গেলে হজমের গণ্ডগোল তো হবেই। কিন্তু এ থেকে মুক্তির উপায় কি জানা আছে?

Gas and Acidity: পেটপুজোর পরই গ্যাস-অ্যাসিডিটিতে বুক জ্বলছে? দ্রুত আরাম পান এই ৬ ভেষজ পানীয়র গুণে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 6:35 PM

নতুন বছরের সকাল থেকেই চলেছে দেদার খাবার (Oily Food)। লুচি, আলুর দম, ছোলার ডাল, পান্তুয়া-রসগোল্লা থেকে শুরু। তারপর দুপুরে পাঁঠার মাংস, গরম ভাত, মাছের কালিয়া, ইলিশ ভাপা, চিকেন রেজালা, চিংড়ির মালাইকারির মত সুস্বাদু খাবার হাতছাড়া করেননি কেউ-ই। এখানেই শেষ নয়, রাতে ডিনারের চাই চাইনিজ বা মুগলাই খাবার।

তৈলাক্ত খাবার, মশলাদার খাবার , ভাজা-ভুজি- সব শেষ করেও আফসোস মেটেনি। আপনি যদি গ্যাস-অম্বলের রুগি হোন, তাহলে জানেন কখন কী খেতে হতে পারে, কী কী এড়িয়ে যেতে হবে। কিন্তু হঠাত করে উত্‍সবের আনন্দে এমন অঢেল খাবার পেটে গেলে হজমের গণ্ডগোল (digestive health) তো হবেই। কিন্তু এ থেকে মুক্তির উপায় কি জানা আছে?

খাবারের পর গপ-গপ করে মেডিসিন গিলে নিলেও গ্যাস-অম্বলের চোটে সারারাতের ঘুম মাটি। হজমের সমস্যা থেকে মুক্তিপেত নিয়মিত কিছু ভেষজ পানীয় আপনার খাওয়া উচিত। সম্প্রতি পুষ্টিবিদ ও স্বাস্থ্য প্রশিক্ষক নেহা রঙ্গলানি ইন্সটাগ্রামে এক ভিডিয়োয় জানিয়েছেন, গ্যাস ও অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে আপনাকে আপনার খাবারকে ভালভাবে হজম করতে সাহায্য করতে হবে। পাকস্থলীতে সৃষ্টি হওয়া অ্যাসিড পেটের কোষগুলিকে নিরাময় করতে দরকার বাড়িতে তৈরি কিছু উপকারী ভেষজ পানীয়। পেটের জ্বালা ও বুক জ্বালাভাব কাটিয়ে উঠতে ও খাবারকে ভালভাবে হজম করতে যে যে পানীয় নিয়মিত খাওয়া উচিত, সেগুলি জেনে নিন এখানে…

শসার রস

শরীর ও পেটকে ঠান্ডা করার জন্য গ্রীষ্মের সময় শসা হল একটি অসাধারণ সবজি। অ্যাসিড রিফ্লাক্স উপশমের জন্য শসার রস খাওয়া সত্যিই উপকারী। অত্যন্ত পুষ্টিকরও বটে, কারণ শরীরে ফাইবার ও জল উভয়ই সরবরাহ করে। ভল হজমের জন্য প্রয়োজনীয় ও কম ক্যালোরির পরিমাণ রয়েছে এতে।

লেবুর জল

লেবুর মত উপাদান এ বিশ্বে খুব কম জিনিস রয়েছে। ভিটামিন সি ও বি, ফসফরাস, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মত খনিজগুলি সমৃদ্ধ হওয়ায় নিয়মিত লেবুর জল পান করা উচিত। তাতে কেবল মেদ ঝরাতেই নয়স হজম সংক্রান্ত সব সমস্যা থেকেও মুক্তি মিলবে দ্রুত। লেবুর জলে রয়েচে রেচক বৈশিষ্ট্য, যা অন্ত্রের গতিবিধি উন্নত করতে ও শরীর থেকে টক্সিন পরিস্কার করতে ও হাইড্রেট রাখতে সাহায্য করে।

আদা জল

বহু যুগ ধরেই আদার জল গ্যাস- অম্বলের জন্য দুরন্ত উপকরণ হিসেবে ব্যবহার হয়ে আসছে। এছাড়াও অতিরিক্ত খাওয়া হলে বা জাঙ্ক বা তৈলাক্ত-মশালাদার খাবারের কারণে হজমের সমস্যার সম্মুখীন হন অনেকেই। খালি পেটে প্রতিদিন আদার জল খেলে এমন সমস্যা আর থাকে না। স্যুপ, সবজি বা তরকারি বা চায়ের সঙ্গে আদা মিশিয়ে খেতে পারেন। তবে মনে রাখবেন, অতিরিক্ত পরিমাণে আদা খাবেন না, তাতে হিতে বিপরীত হতে পারে।

নারকেল জল

ক্রমাগত পেটের সমস্যা যেমন পেটে ব্যথা, বদহজম, অ্যাসিডিটি হলে নিয়মিত ডাবের বা নারকেলের জল খেতে পারেন। তাতে বেশ উপকার পাবেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন, ভিটামিন, মিনারেল ও কার্বোহাইড্রেট। এছাড়াও রয়েছে ম্যাগনেসিয়াম, তামা, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্টের গুণাগুণ, যা হজমের স্বাস্থ্যের উন্নতির জন্য একদম উপকারী উপাদান।

জোয়ানের জল

অ্যাসিড বা গ্যাসের জ্বালা অতিষ্ট থেকে পরিত্রাণ পেতে জোয়ানের জল হল সবচেয়ে কার্যকরী ও উপকারী উপায়। জোয়ান হল ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে অন্যতম। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে, ব্যথা, বদহজম, অ্যাসিডিটি এবং ডায়রিয়ার সমাধানে অত্যন্ত কার্যকর। গ্যাস্ট্রিক সমস্যার জন্য একটি উপযুক্ত পানীয়।

মৌরীর জল

পেটে প্রতিনিয়ত যাঁদের সমস্যা তাঁরা মৌরীর জল খেতে পারেন নিয়মিত। অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায় ভিটামিন যেমন এ, সি, ডি ও তামা, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থগুলি অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মৌরীর জল চায়ের মত করে খেতে পারেন। তাতে হজমের শক্তি উন্নত হতে পারে।

আরও পড়ুন: Black Pepper: রোজকার ডায়েটে এক চিমটি গোলমরিচেই হবে ‘ম্যাজিক’! গুণের বহর দেখলে চমকাবেন আপনিও