Health Tips: রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় রাখতে এই পাঁচটি কাজ এড়িয়ে চলুন

মানবদেহে ইমিউনিটি সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হওয়া মানেই, শরীরে বাসা বাঁধবে হাজার রোগ। দেখা দিতে পারে জটিল সমস্যাও। ক্রমশ অসুস্থ হয়ে যেতে পারেন আপনি।

Health Tips: রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় রাখতে এই পাঁচটি কাজ এড়িয়ে চলুন
কোন কোন ব্যাপারে বেশি নজর দেবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 9:14 AM

গত দেড় বছরেরও বেশি সময় ধরে করোনার দাপটে আমজনতা স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে শিখেছে। প্রবাদ বাক্য ‘স্বাস্থ্যই সম্পদ’ যে বাস্তবে জীবনে ভীষণভাবে খাঁটি একথা বুঝতে কারও বাকি নেই। আর এই সবকিছুর সঙ্গে সাধারণ মানুষের জীবনে গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে সঠিক ইমিনিটি সিস্টেম বা দৃঢ় রোগ প্রতিরোধ ক্ষমতা। এমনিতেই যাঁরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাঁদের দেহে এই ভাইরাসের সংক্রমণের ফলে কার্যত ইমিউনিটি সিস্টেমের বারোটা বেজে গিয়েছে। আর সেই জন্যই এখনও যাঁরা আক্রান্ত হননি, তাঁরা সময় থাকতেই সতর্ক হোন। নাহলে একবার করোনার থাবা পড়লে বিপদ কিন্তু অনিবার্য।

এমন পাঁচটি কাজ যা করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে পারে-

কম ঘুম- যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে অনেকেরই স্লিপিং সাইকেল ডিসঅর্ডার দেখা দিয়েছে। কিন্তু যাঁরা এখনও করোনার গ্রাসে পড়েননি, তাঁদের মধ্যেও কিন্তু অনেকেরই কম ঘুমের সমস্যা রয়েছে। কেউ বা অনিদ্রা অর্থাৎ ইনসোমনিয়ার শিকার। এছাড়া দীর্ঘদিনে বাড়ি বসে কাজ মানে ওয়ার্ক ফ্রম হোম, করোনার আতঙ্ক, লকডাউনে গৃহবন্দি জীবন- এই সবকিছুই আমাদের জীবনের স্বাভাবিক সাধারণ নিয়মে ব্যাঘাত ঘটিয়েছে। কিন্তু কম ঘুম হলে বা পর্যাপ্ত ঘুম না হলে কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা ক্রমশ দুর্বল হবে। তাই সঠিক পরিমাণে অর্থাৎ পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

মানসিক অবসাদ এবং স্ট্রেস- করোনা আমাদের জীবনে মানসিক অবসাদ এবং স্ট্রেসের পরিমাণ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দিয়েছে। আর এর সরাসরি প্রভাব পড়তে পারে মানবদেহের ইমিউনিটি সিস্টেমে। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে। তাই মানসিক অবসাদ, চাপ, স্ট্রেস, অ্যাংজাইটি দূর করার চেষ্টা করুন। এক্ষেত্রে সবচেয়ে ভাল উপায় নিয়মিত একসারসাইজ বা যোগাসন অভ্যাস করা। আর দিনের একটি নির্দিষ্ট সময়ে মেডিটেশন বা ধ্যান করা। এর ফলে মনঃসংযোগও বাড়ে।

ফল এবং শাকসবজি কম খাওয়া- অনেকেই আছেন বিশেষ করে বাচ্চা কিংবা তরুণ প্রজন্ম, শাকসবজি এবং ফল তাদের মুখে মোটেই রোচে না। এমন অভ্যাস থাকলে হয়তো অজান্তেই ডেকে আনছেন বড় বিপদ। কারণ ঠিকভাবে ফল এবং শাকসবজি না খেলে শরীরে অনেক প্রয়োজনীয় উপকরণ যেমন ভিটামিন এ, সি, ই- এর ঘাটতি হতে পারে। এই সমস্ত ভিটামিন রক্তে শ্বেত কণিকা তৈরিতে সাহায্য করে। এর ফলেই রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় হয়।

ভিটামিন ডি- এর ঘাটতি- শরীরে ভিটামিন ডি- এর ঘাটতি হলে ইমিউনিটি সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে।

নিয়মিত একসারসাইজ না করা- এমনটা করা হলে কিন্তু সারা শরীরে ভাল ভাবে রক্ত সঞ্চালন হতে পারে না। অর্থাৎ নিয়মিত একসারসাইজ সারা শরীরে ভাল ভাবে রক্ত সঞ্চালন হতে সাহায্য করে। এর ফলে ঠিক থাকে মানবদেহের ইমিউনিটি সিস্টেম।

আরও পড়ুন- Side Effects of Viagra: যৌনতৃপ্তি পেতে ভায়াগ্রা সেবন করছেন প্রতিদিন! নিজের কী সর্বনাশ করছেন জানেন?