মেদ ঝরাতে ‘হাই প্রোটিন ডায়েট’, এই ভুলগুলো এড়িয়ে চলুন

হাই প্রোটিন ডায়েট করতে গিয়ে বেশ কিছু ভুল আমরা করে থাকি। অনেকসময় হয়তো বুঝতেও পারি না যে এটা আদৌ আমার ক্ষতি করছে কিনা।

মেদ ঝরাতে 'হাই প্রোটিন ডায়েট', এই ভুলগুলো এড়িয়ে চলুন
কীভাবে কী খাবেন দেখে নিন।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 4:02 PM

মেদ ঝরিয়ে ফিট থাকার জন্য অনেকেই ‘হাই প্রোটিন ডায়েট’ মেনে চলেন। এর ফলে শরীর তরতাজা থাকে ঠিকই। কিন্তু হাই প্রোটিন ডায়েট করতে গেলে অতি অবশ্যই কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। এগুলো ভুলে গেলে কোনওভাবেই চলবে না। কারণ তার ফলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফিট থাকার জন্য হাই প্রোটিন ডায়েটের পাশাপাশি এই কয়েকটি বিষয়ে নজর রাখাও প্রয়োজন।

কী কী মেনে চলবেন?

১। প্রোটিন ডায়েট করছেন মানে খাবার থেকে কার্বোহাইড্রেট একদম বাদ দিয়ে দেবেন না। অল্প খান কিন্তু একদম বন্ধ করলে চলবে না। তার ফলে শরীরে কার্বোহাইড্রেটের ঘাটতি দেখা যাবে।

২। প্রোটিন জাতীয় খাবার হজম করা কষ্টসাধ্য। কারণ এই ধরণের খাবার গুরুপাক। তাই পরিমিত পরিমাণে জল খেরে হবে। তাহলে খাবার ঠিকভাবে হজম হবে। আর পুষ্টিগুণ আপনার শরীরে পৌঁছবে।

৩। কী ধরণের প্রোটিন খাচ্ছেন সেটা যেমন খেয়াল রাখতে হবে, তেমনই দিনের সব সময়ের খাবারে মানে জলখাবার, দুপুরের খাবার, রাতে খাবার— সব ক্ষেত্রেই সমান ভাবে প্রোটিন জাতীয় খাবারের বন্টন করতে হবে। তাহলে উপকার হবে।

৪। একসঙ্গে অনেকটা পরিমাণ প্রোটিন, অর্থাৎ একবারে অনেকটা মাছ, ডিম কিংবা মাংস খাবেন না। এতে বদহজমের সমস্যা হতে পারে। শরীরে অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন- করোনার চোখ রাঙানিতে ফের বন্ধ স্কুল, ঘরবন্দি বাচ্চাদের মান-অভিমান কীভাবে সামলাবেন মা-বাবারা?

৫। হাই প্রোতিন জাতীয় খাবার খাওয়ার আগে অবশ্যই খেয়াল রাখুন কোনও খাবারে আপনার অ্যালার্জি রয়েছে কিনা। যদি এরকম কিছু থাকে, তাহলে সেই খাবার এড়িয়ে চলুন অবশ্যই।

৬। শুধুমাত্র অ্যানিমাল প্রোটিন খাবেন এমন ডায়েট কখনই করবেন না। সুষম ভাবে সব ধরণের প্রোটিন জাতীয় খাবার খাওয়া প্রয়োহন। তাহলে শরীরের উপকার হবে।