Water For Weight Loss: দ্রুত মেদ কমাতে চান? তবে বেশি করে জল খান

Health Tips: বিশ্বব্যাপী গবেষণা বলছে, আধ লিটার জল ১২ মাসে প্রায় ২ কেজি ওজন কমায়।

Water For Weight Loss: দ্রুত মেদ কমাতে চান? তবে বেশি করে জল খান
দ্রুত মেদ কমাতে বেশি করে জল খান
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 3:49 PM

ওজন বেড়ে যাওয়া এখন সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনের কসরত করেও কিছুতেই ওজন মেশিনেক কাঁটা নামছে না? জিম (Gym), যোগব্যায়াম,ডায়েট সবই তো ট্রাই করলেন। তবে জানেন কি জল খেলে ওজন কমে? আপনি একা নন, এই বিষয়টি অনেকেরই অজানা। বিশেষজ্ঞদের মতে, জল(Water) মেদ কমাতে (Fat Reduction) বিভিন্ন ভাবে সাহায্য করে থাকে। এছাড়াও শরীরকে আর্দ্র রাখার মতো একাধিক কাজে সহায়তা করে । তবে জল পানেরও কিছু সঠিক পদ্ধতি রয়েছে। ভাল ফলাফল পেতে হলে আপনাকে সঠিক পরিমাণ ও সঠিক উপায়, দুই মেনেই জল পান করতে হবে। কীভাবে জল পান করে চটজলদি মেদ ঝরাবেন এক নজরে দেখে নেওয়া যাক…

বিশেষজ্ঞরা বলছেন, আধ লিটার জল কয়েক ঘন্টার মধ্যেই ক্যালোরি পোড়াতে সাহায্য করে। সুস্থ থাকতে ও মেদ ঝরাতে নিয়মিত আট গ্লাস অর্থাৎ ২ লিটার জল খেতে হবে। বিশেষ করে যাদের ওজন বেশি তাঁদের জন্য জল পানের বিশেষ উপকার রয়েছে। তাঁরা যদি সঠিক নিয়ম মেনে জল পান করেন তবে ঝরঝরিয়ে কমবে মেদ।

মেদ কমাতে যে উপায়ে জল পান করবেন:

ওয়াটার ফাস্টিং: মেদ কমানোর প্রথম উপায়ই হল ওয়াটার ফাস্টিং। ওয়াটার ফাস্টিং হল মূলত শুধু জল খেয়ে থাকা। তবে এক্ষেত্রে সঠিক নিয়ম মেনে এটি করতে হবে। ২৪-৭৪ ঘন্টা অবধি ওয়াটার ফাস্টিং করতে পারেন। তবে বিশেষতজ্ঞের পরামর্শন মেনে তবেই এটি করা উচিত।

খাবার আগে জল খান: কোনও ভারী খাবার খাওয়ার আগে বেশী করে জল খেয়ে নিলে ওজন কমে। কারণ এতে পেট ভর্তি হয়ে যায় ফলে খাওয়ার ইচ্ছেটা চলে যায়। তাই ভারী কিছু খাওয়ার আগে অন্তত আধ লিটার জল খান।

ঘুম থেকে উঠে খান: সকালে ঘুম থেকে উঠে গরম জলে লেবু ও মধু দিয়ে খান। চড়চড়িয়ে মেদ ঝরবে। কয়েক মাসের মধ্যে ফলাফল আপনি নিজেই পাবেন।

মৌরি ভেজানো জল খান: রাতে মৌরি ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই জল খান। ওজন কমতে বাধ্য।

এই ব্যাপারে বিশ্বব্যাপী গবেষণা বলছে, আধ লিটার জল ১২ মাসে প্রায় ২ কেজি ওজন কমায়। সমীক্ষা অনুযায়ী, কোনও স্থূলকায় ব্যক্তি যদি নিয়মিত ১-১.৫ লিটার জল খান তবে মেদ তো ঝরবেই সেই সঙ্গে বিএমআই রেটও কমবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।