Fact Check: কিডনি স্টোন আর গল স্টোন গলে যাবে স্রেফ এক গ্লাস বিয়ারেই? আদৌ কি সত্যি, জানুন

Kidney Stone: বিয়ার মূত্রবর্ধক, প্রস্রাব বাড়াতে সাহায্য করে। যদি স্টোনের পরিমাণ ৩ মিমির মধ্যে থাকে তবেই কিন্তু প্রস্রাবের মাধ্যমে তা বেরিয়ে যায়

Fact Check: কিডনি স্টোন আর গল স্টোন গলে যাবে স্রেফ এক গ্লাস বিয়ারেই? আদৌ কি সত্যি, জানুন
সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 4:57 PM

কিডনি আর গলব্লাডার এই দুই হল মানবদেহের খুব গুরুত্বপূর্ণ দুই অঙ্গ। শরীরে ছাঁকনির কাজ করে কিডনি। শরীর থেকে টক্সিন বের করে দেওয়া এবং রক্ত পরিষ্কারের কাজ করে কিডনি। সেই সঙ্গে গলব্লাডারের কাজ হল লিভার থেকে পিত্ত সঞ্চয় করা। এই পিত্ত আমাদের খাবার ভাঙতে এবং খাবার হজম করাতে সাহায্য করে। ওষুধ থেকে খাবার যাবতীয় কিছু হজম হয় এই লিভারের মাধ্যমেই। কিডনি এবং পিত্তথলিতে পাথরের সমস্যা এখন খুবই সাধারণ। তবে সময়ে চিকিৎসা না হলে তা গুরুতর পর্যায়ে যেতে পারে। আর স্টোনের সমস্যা হলে তখন শরীরে বিষাক্ত পদার্থ জমার সম্ভাবনা বেড়ে যায়। যেখান থেকে অনেক রকম গুরুতর সমস্যা আসতে পারে।

কিডনি আর গলব্লাডার স্টোন হলে তার অনেক রকম চিকিৎসা রয়েছে। ওষুধ খেয়েও যেমন স্টোন সারানো যায় তেমনই কিছু সময় মাইনর সার্জারিরও প্রয়োজন হয়। তবে অনেকের ধারণা রোজ বিয়ার খেলে নাকি স্টোনের সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়। যদি ক্ষুদ্রাতিক্ষুদ্র স্টোন থাকে তাহলে অতিরিক্ত বিয়ার খেলেই প্রস্রাবের মাধ্যমে তা বাইরে বেরিয়ে যায়।

রোজ অ্যালকোহল খেলে কি কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়?

আমেরিকান অ্যাডিকশন সেন্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালকোহল খেলেই যে কিডনিতে পাথর হতে পারে এর কোনও প্রমাণ নেই। তবে এটা ঠিক যে অতিরিক্ত পরিমাণ অ্যালকোহল খেলে সেখান থেকেও কিডনির ক্ষতি হতে পারে। এছাড়াও কিডনি ফেলিওর, উচ্চ রক্তচাপের সমস্যা, ক্যানসার, রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যাওয়া, মানসিক স্বাস্থ্যের সমস্যা এসব হতেই পারে। এছাড়াও পুরো রেচন প্রক্রিয়ার উপরেও তা প্রভাব ফেলে।

শরীরে যদি পর্যাপ্ত পরিমাণ জল না থাকে সেখান থেকেও শরীরে পাথর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও ডিহাইড্রেশন তো হয়ই। অ্যালকোহল না খেলেও বিয়ার, কোল্ড ড্রিংক বা ওয়াইন যাই-ই খান না কেন সেখান থেকে শরীর শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। শরীর বেশি শুষ্ক হলে সেখান থেকেই পাথরের সমস্যা বাড়ে।

বিয়ার খেলে বারে বারে প্রস্রাব পায়। সেখান থেকে অনেকের ধারণা যে পাথর বুঝি এভাবেই প্রস্রাবের মাধ্যমে বাইরে বেরিয়ে যাবে। তবে AAC-এর রিপোর্টে স্পষ্ট ভাবেই লেখা আছে যে অ্যালকোহল বেশি খেলে তা শরীরের জন্য ক্ষতিকারক। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট এক ফোঁটা অ্যালকোহলকেও বিপজ্জনক বলে মনে করেছেন। বিয়ার খেলে স্টোন গলবে এমন কোনও প্রমাণই নেই।

বিয়ার মূত্রবর্ধক, প্রস্রাব বাড়াতে সাহায্য করে। যদি স্টোনের পরিমাণ ৩ মিমির মধ্যে থাকে তবেই কিন্তু প্রস্রাবের মাধ্যমে তা বেরিয়ে যায়। কিডনিতে স্টোন হলে প্রস্রাবে যেমন সমস্যা হয় তেমনই পেটেও ব্যথা হয়। তাই সমস্যা হলে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিন। ভুল করেও বিয়ার খাবেন না। কারণ বিয়ার বেশিদিন খেলে কিডনিতে বেশি পরিমাণে অক্সালেট যেমন জমা হয় তেমনই ডিহাইড্রেশনের সমস্যাও বেড়ে যায়।